উক্তি

আল্লাহর ভয় নিয়ে উক্তি, গজল এবং বয়ান [ক্লিক করে দেখুন]

সুন্দর এই পৃথিবীর মালিক হচ্ছে মহান আল্লাহ তাআলা। তিনি আমাদের সৃষ্টিকর্তার রিজিকদাতা পালনকর্তা এবং আমাদের ভাগ্য নির্মাতা। মহান আল্লাহর মাধ্যমে মূলত আমরা পৃথিবীতে সৃষ্টি লাভ করেছি। মহান আল্লাহ তা’আলা আমাদেরকে ভালোবেসে পৃথিবীতে পাঠিয়েছেন এবং আমাদের জীবন জীবিকা নির্বাহের জন্য সকল নিয়ামত দান করেছেন।

তাইতো মহান আল্লাহ তায়ালার সুন্দর এই পৃথিবীতে আমরা সমস্ত নিয়ামত ভোগ করে নিজের জীবনকে সাজাতে সক্ষম হচ্ছি। বিনিময় মহান আল্লাহ তাআলা আমাদেরকে তার ইবাদত করার ব্যাপারে নির্দেশনা প্রদান করেছেন। কিন্তু আমরা মহান আল্লাহ তাআলার ইবাদত করার পরিবর্তে হেলায় দোলায় সময় কাটিয়ে নিজের জীবনের সমস্ত কিছু শেষ করে ফেলছি।

যা মোটেই উচিত নয়। আমাদের সকলকে মহান আল্লাহ তায়ালাকে ভয় করে চলতে হবে এবং আল্লাহর বিধান অনুসারে নিজের জীবনকে পরিচালনা করতে হবে। তাই আমরা আপনাদের উদ্দেশ্যে আজকে আল্লাহর ভয় নিয়ে উক্তি গজল এবং বয়ান তুলে ধরেছি যা প্রতিটি মানুষকে মহান আল্লাহ তাআলার পথে অগ্রসর হতে সাহায্য করবে।

মহান আল্লাহ তা’আলা আমাদের কে সৃষ্টি করেছেন তিনি হচ্ছেন আমাদের পালনকর্তা এবং রিজিক দাতা। তিনি আমাদের জীবনকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য পৃথিবীতে সমস্ত নেয়ামত দান করেছেন যা ভোগ করে আমরা নিজেদের জীবন সুন্দরভাবে পরিচালনা করতে সক্ষম হচ্ছি।

আল্লাহ তাআলা সর্বশক্তিমান তিনি সকল গুণের আধার। তিনি মূলত ক্ষণিকের জন্য পৃথিবীতে মানুষ সৃষ্টি করেছেন এবং মানুষের জীবন পরিচালনার জন্য সমস্ত কিছু দান করেছেন। সেই সাথে মানুষের জীবনকে সাফল্যময় করার জন্য তিনি তার জীবন বিধান দান করেছেন যেখান থেকে একজন মানুষ দুনিয়া আখিরাতে সফলতা লাভ করতে সক্ষম হবে।

কিন্তু বর্তমান সময়ে মহান আল্লাহ তায়ালার নিয়ামত ভোগ করে প্রতিটি মানুষ আল্লাহর সাথে বিভিন্ন ধরনের শিরক কুফরী এবং নাফরমানি করে থাকে। আল্লাহকে ভুলে গিয়ে তারা বিভিন্ন দেবদেবীর পূজা করে থাকে ও আল্লাহর সাথে অন্য কোন কিছুর তুলনা করে থাকে। তাদের মনে মূলত আল্লাহর ভয় নেই যার কারণে তারা মহান আল্লাহ তায়ালার সাথে কর্মকাণ্ডগুলো সহজেই করতে পারে।

প্রতিটি মানুষের বোঝা উচিত ক্ষণিকের এই দুনিয়া ছেড়ে একদিন মহান আল্লাহতালার কাছে ফিরে যেতে হবে তাই দুনিয়ার রং তামাশায় মেতে না থেকে বরং মহান আল্লাহ তাআলার জীবন বিধান অনুসারে নিজের জীবনকে পরিচালনা করতে হবে।

আল্লাহর ভয় নিয়ে উক্তি

মহান আল্লাহ তা’আলা আমাদের সৃষ্টি করেছেন তিনি আমাদের সৃষ্টিকর্তা। সুতরাং প্রতিটি মানুষকে মহান আল্লাহ তায়ালাকে ভয় করা উচিত। কিন্তু অনেকেই মহান আল্লাহ তাআলাকে ভয় না করে বড় মহান আল্লাহ তায়ালার সাথে বেয়াদবি করে থাকে। তাই আমরা আজকে আপনাদের সকলের উদ্দেশ্যে আল্লাহর ভয় নিয়ে উক্তিগুলো তুলে ধরেছি যেগুলো প্রতিটি মানুষকে আল্লাহর ভয় সম্পর্কে জানতে সাহায্য করবে।

আমাদের আজকের এই আল্লাহর ভয় নিয়ে উক্তিগুলো আমরা মুসলিম মহামনিষীদের জীবনী থেকে সংগ্রহ করেছি যেগুলো প্রতিটি মানুষকে মহান আল্লাহ তাআলার জীবন বিধান অনুসারে জীবন পরিচালনা করতে সাহায্য করবে। নিচে আল্লাহর ভয় নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

১- জ্ঞানের ভিত্তি হলো মহান আল্লাহর প্রতি ভয় (তাকওয়া)।- ইমাম আহমাদ ইবনে হাম্বল (রাহিমাহুল্লাহ)

২- আল্লাহকে ভয় করো, কারণ যে তাকে ভয় করে সে কখনো একাকীত্ব অনুভব করে নাহ।- উমর ইবনুল খাত্তাব (রাঃ)

৩- কোন ব্যক্তির তাকওয়া (আল্লাহভীতি) না থাকলে সে যদি বিবাহিত হয় তবুও দৃষ্টিকে সংযত করে না। তাকওয়াসম্পন্ন মানুষ যদি অবিবাহিতও থাকে, সে তার দৃষ্টিকে সংযত করে।
– ওমর সুলাইমান

৪- একজন মানুষের অন্তর যদি রোগগ্রস্ত না হয় তাহলে সে কোনদিন, কোন অবস্থাতেই আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা ছাড়া অন্য কাউকে ভয় পাবে না। – ইমাম ইবনে তাইমিয়া (রহঃ)

৫- তোমরা কি আমাকে দারিদ্রতার কথা ভাবিয়ে ভয় দেখাতে চেষ্টা করছ যখন যে একমাত্র বিষয় সুফিয়ান ভয় করে তা হলো এই দুনিয়ার সম্পদ তার উপরে ঢেলে দেয়া হবে।- ইমাম সুফিয়ান আস-সাওরি (রহঃ)

৬- সে-ই প্রকৃত পুরুষ যে আল্লাহর জন্য কাঁদে।- ওমর সুলাইমান

৭- কারো সাথে কথোপকথনে বিনয়ী হওয়াটা একজন ব্যক্তির জন্য আবশ্যক।- ইমাম আল-কুরতুবী (রহিমাহুল্লাহ)

৮- আপনি যখন কোন সৃষ্টিকে ভয় করবেন তখন তার থেকে দূরে পালাতে চেষ্টা করবেন। আপনি যখন আল্লাহকে ভয় করবেন তখন তাকে ভালোবাসবেন এবং তার সাথে ঘনিষ্ট হওয়ার চেষ্টা করবেন।- ইমাম ইবনুল কাইয়্যিম (রাহিমাহুল্লাহ)

আল্লাহর ভয় নিয়ে গজল

অনেক ইসলামী সংগীত কিংবা গজল রয়েছে যেখানে সঙ্গীতের তালে তালে মহান আল্লাহর ভয় সম্পর্কে মানুষের মাঝে তথ্য তুলে ধরা হয়।। আমরা আজকে আপনাদের মাঝে সেরকমই আল্লাহর ভয় নিয়ে গজল গুলো তুলে ধরব যেগুলোর মাধ্যমে আপনারা আল্লাহর ভয় সম্পর্কে জানতে পারবেন এবং বাস্তব জীবনে এই গজল গুলো নিয়েছিলাম করে আপনি মহান আল্লাহ তায়ালাকে ভয় করতে পারবেন।

আমাদের আজকের এই মহান আল্লাহতালাকে ভয় নিয়ে গজল প্রতিটি মানুষের মাঝে শেয়ার করে তাদেরকে আল্লাহর বিধান হিসেবে জীবন পরিচালনা করতে সাহায্য করবেন। নিচে আল্লাহর ভয় নিয়ে গজল গুলো তুলে ধরা হলো:

যাদের হৃদয়ে আছে আল্লাহর ভয় তারা কভু পথ ভুলে যায়না, আল্লাহর প্রেম ছাড়া এই দুনিয়ায় কারো কাছে কোনো কিছু চায়না। রাতের আঁধারে যারা সেজদাতে রয় দুচোখের অশ্রুতে নদী যেন বয় , ছলনার হাতছানি যতই আসুক পেছনে ফিরেও তাকায় না দ্বীন কায়েমের পথে যারা অবিচল তারা হলো আল্লাহর প্রিয়জন, বাতিলের কাছে যারা হার মানেনা সংগ্রাম করে যায় আমরণ। হেরার আলোতে যার হৃদয় রঙিন হাতে আল কুরআনের দীপ্ত সঙিণ, সত্যের পথে যারা নিবেদিত প্রাণ শত্রুকে কভু ভয় পায়না

আল্লাহর ভয় নিয়ে বয়ান

এখন আমরা আপনাদের মাঝে ইসলামিক বক্তা কিংবা ব্যক্তিদের আল্লাহর ভয় নিয়ে বেশ কিছু বয়ান তুলে ধরব যেগুলোতে সুন্দরভাবে আল্লাহর ভয় সম্পর্কে হাদিস অনুসারে বয়ান তুলে ধরা হয়েছে। আপনারা মহান আল্লাহ তায়ালাকে ভয় নিয়ে বয়ান গুলো আপনার বাস্তব জীবনে অনুসরণ করতে পারবেন।

আমাদের আজকের এই আল্লাহর ভয় নিয়ে বয়ানগুলো আমরা আপনাদের মাঝে সুস্পষ্টভাবে তুলে ধরেছি আপনারা এখানে ক্লিক করলেই আমাদের এই বয়ান গুলো শুনতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে আল্লাহর ভয় নিয়ে বয়ান গুলো উপস্থাপন করা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *