অ্যাপ

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ২০২৪

পাঠকবৃন্দ আজকে আপনাদের সামনে একটি নতুন বিষয় নিয়ে হাজির হয়েছি। আজকে আমরা কিভাবে ইউটিউব চ্যানেল খুলব এ নিয়ে বিস্তার আলোচনা হয়েছে। বর্তমানে বিশ্বের অনলাইন ট্রাফিকের একটি বিশাল অংশ ভিডিও কনটেন্ট থাকে ইউটিউব ভিডিওতে। তাই অনেকেই তাদের মেধা বুদ্ধি দিয়ে ইউটিউব ভিডিও তৈরি করে তাদের ইউটিউব চ্যানেলে ভিডিও শেয়ার করে।

এই নিবন্ধে কিভাবে আপনি ইউটিউব চ্যানেল খুলবেন এ নিয়ে ধারণা দেওয়া হয়েছে । আমরা খুব সহজেই কিভাবে ইউটিউব চ্যানেল খুলবেন এ নিয়ে সুন্দর কিছু উপস্থাপন দিয়েছি আশা করি এ সকল উপস্থাপন আপনারা খুব সহজেই বুঝে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন।

বর্তমান বিশ্বে ইউটিউব ভিডিও প্রত্যেকদিন এই কোটি কোটি মানুষ দেখে এবং নিত্যনতুন কয়েক হাজার ইউটিউব ভিডিও শেয়ার করা হয়। ইউটিউব ভিডিও প্ল্যাটফর্মে আপনিও আপনার ভিডিও শেয়ার করে খুব সহজেই টাকা আয় করতে পারবেন।

আপনি ইউটিউব অ্যাপ এ খুব সহজেই ইউটিউব চ্যানেল খুলে ইউটিউব ভিডিও শেয়ার করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন। ইউটিউব প্লাটফর্ম বর্তমান সময়ে সবচেয়ে বেশি ট্রাফিক অনলাইন ভিডিও শেয়ার করা হয়।

Related Articles

২০০৫ সালে আমেরিকান কয়েকজন বিজ্ঞানী ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউব আবিষ্কার করে। প্রথম দিকে এটি ডেটিং সার্ভিস হিসেবে যাত্রা শুরু করলো পরবর্তীতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে এর কার্যক্রম শুরু হয়। ২০০৬ সালে ১.৬৫ বিলিয়ন ডলারের বিনিময়ে গুগল ইউটিউবকে কিনে নেয়। পরবর্তীতে বিশ্বে ভিডিও প্লাটফর্মে সবচেয়ে বেশি মার্কেটিং এবং জনপ্রিয়তা অর্জন করেছে ইউটিউব ।

বর্তমান সময়ে ইউটিউবে ভিডিও আপলোড করে অনেকেই কোটি কোটি টাকার মালিক হচ্ছে। আপনিও খুব সহজেই ইউটিউব চ্যানেল তৈরি করে টাকা আয় করতে পারবেন। আজকের এই নিবন্ধে খুব সহজেই কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করা যায় এই নিয়ে ধারণা দেওয়া হয়েছে আশা করি এ সকল ধারনা আপনাদের কাজে আসবে।

ইউটিউব চ্যানেল কি ?

ইউটিউব চ্যানেল হল ইউটিউবে একটি প্রোফাইল। ফেসবুকে যেমন আপনি একটি প্রোফাইল তৈরি করে একটি একাউন্ট খুলে আপনি ফেসবুকিং করতে পারেন তেমনি ইউটিউবে আপনি আপনার অ্যাকাউন্ট খুলে ইউটিউব প্রোফাইল তৈরি করে ইউটিউব চ্যানেল খুলতে পারেন। তাই ইউটিউব ভিডিও আপলোড করার জন্য ইউটিউবে একটি প্রোফাইল তৈরি করে যে নির্দিষ্ট নিয়ম নীতির মাধ্যমে চ্যানেল খোলানো হয় তাকে ইউটিউব চ্যানেল বলে।

ইউটিউব চ্যানেল খুলতে কি কি লাগে ?

ইউটিউব চ্যানেল খুলতে যে সকল তথ্য প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি ইউটিউব চ্যানেল খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি স্মার্টফোন ব্যবহার করতে হবে। স্মার্টফোনে আপনি খুব সহজেই ইউটিউব অ্যাপটি ডাউনলোড করে আপনার ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। ইউটিউব চ্যানেল খুলতে আপনাকে একটি জিমেইল বা গুগল একাউন্ট লাগবে।

ভেরিফাই করে আরো ফিচার পেতে গেলে আপনাকে অবশ্যই ফোন বা মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে। ইউটিউব চ্যানেল দুই প্রকার হয়ে থাকে। এক পার্সোনাল ইউটিউব চ্যানেল ২ ব্রান্ড ইউটিউব চ্যানেল। পার্সোনাল ইউটিউব চ্যানেল শুধু একজন ব্যক্তি নিয়ন্ত্রণ করতে পারে। ব্যক্তি তার ইচ্ছামত তার এই চ্যানেলে ভিডিও শেয়ার করতে পারবে। ব্রান্ড ইউটিউব চ্যানেলে একটি প্রতিষ্ঠান বা অনেকগুলো ব্যক্তি মিলে একটি সংগঠন বা টিম দ্বারা নিয়ন্ত্রিত হয়। তাই ব্রান্ড ইউটিউব চ্যানেলগুলো দেখতে অনেক প্রফেশনাল মনে হয়।

মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

আপনি কি একটি স্মার্ট অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। আপনার স্মার্টফোনটিতে খুব সহজেই ইউটিউব অ্যাপ ডাউনলোড করে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। মোবাইলে ইউটিউব চ্যানেল খোলা অত্যন্ত সহজ মোবাইল থেকে ইউটিউব চ্যানেল খুলতে প্রথমে আপনাকে অবশ্যই আপনার ফোনে ইউটিউব  অ্যাপ ডাউনলোড করতে হবে। ইউটিউব অ্যাপে প্রবেশ করে টেপ মেনু এর টেপ রাইট কনার থেকে আপনার প্রোফাইল পিকচার ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনার চ্যানেলের জন্য আপনাকে একটি নাম ক্রিয়েট করতে হবে। পরবর্তীতে জিমেইল একাউন্ট প্রদান করে সাইন ইন করতে হবে।

এভাবে অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার নতুন একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। তবে আপনার যদি আগে একটি ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলে আপনি ওই নাম্বার ব্যবহার করে আরও সহজেই একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। এর জন্য আপনাকে ক্রোম ব্রাউজার ওপেন করে ইউটিউব ডট কম এ প্রবেশ করতে হবে। আপনার জিমেইল একাউন্ট যোগ করে সাইন ইন করতে হবে এরপর আপনার চ্যানেল লিংক সিলেক্ট করতে হবে ও নতুন ক্রিয়েট এ চ্যানেল লিংক সিলেক্ট করুন। পরবর্তীতে চ্যানেলের নাম লিখে আপনার নতুন চ্যানেলটি ক্রিয়েট করুন। এভাবে আপনি খুব সহজেই মোবাইলে আপনার ইউটিউব একাউন্ট খুলতে পারবেন।

কম্পিউটার থেকে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

কম্পিউটার থেকে খুব সহজেই ইউটিউব চ্যানেল খোলা যায়। আপনার কাছে একটি ল্যাপটপ বাইকটি কম্পিউটার আছে তাহলে আপনি এই কম্পিউটার বা ল্যাপটপে আপনার ইউটিউব চ্যানেল খুলতে পারেন। ইউটিউব চ্যানেল খুলতে আপনাকে অবশ্যই গুগল ব্রাউজার বা ক্রোম ব্রাউজার থেকেই ইউটিউব ডট কম এ প্রবেশ করতে হবে। gmail অ্যাকাউন্ট সাইন ইন করা না থাকলে সাইন ইন করতে হবে এবং আপনাকে টপ রাইট কর্নার থেকে প্রোফাইল আইকন ক্লিক করতে হবে এরপরে মাই চ্যানেল মেনু বারে ক্লিক করুন। পরবর্তীতে আপনার চ্যানেলের নাম লিখে নতুন একটি চ্যানেল ক্রিয়েট করুন। এভাবে সঠিক পদ্ধতি অনুসরণ করলে আপনি সহজেই ইউটিউব চ্যানেল খুলতে পারবেন।

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম

আমরা তো উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে খুব সহজেই ইউটিউব চ্যানেল তৈরি করতে পারব। কিন্তু ইউটিউব চ্যানেল তৈরি করে শেষ নয় এর পরবর্তী কিছু প্রক্রিয়া আপনাকে সম্পন্ন করতে হবে ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম তাই নিচে শেয়ার করা হয়েছে। ইউটিউব চ্যানেলটি ফোন নাম্বার দিয়ে ভেরিফাই না করা পর্যন্ত কিন্তু আপনার youtube চ্যানেল ফিচার লক করা থাকে। তাই আপনি youtube চ্যানেল ভেরিফাই করবে তার কিছু নিয়ম নিচে শেয়ার করা হলো।

১.আপনাকে অবশ্যই ১৫ মিনিটের  বড় ভিডিও আপলোড করতে হবে।
২ .কাস্টম থাম্বনেইল করতে হবে।
৩ .লাইভ স্ট্রিমিং করতে হবে।
৫. কনটেন্ট আইডি ক্লেইম আপিল করতে হবে।

youtube চ্যানেলকে ভেরিফাই করার জন্য অবশ্যই আপনাকে একটি মোবাইল নম্বর প্রয়োজন হবে। চ্যানেল খোলার সময় আপনি যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সেটি হলে অনেক ভালো। ভেরিফাই করার নিয়মাবলী।

১.ব্রাউজার থেকে স্টুডিওyoutube.com এ প্রবেশ করতে হবে।
২ ইউটিউব চ্যানেল লগইন করা না থাকলে জিমেইল আইডি দিয়ে আপনার ইউটিউব চ্যানেল টি লগইন করুন।
৩. এর পরবর্তীতে আপনি সিটিং ম্যানুবার ক্লিক করুন।
৪ .এর পরবর্তীতে আপনাকে চ্যানেল ট্যাব সিলেক্ট করতে হবে।
৫. ভেরিফাই ফোন নাম্বার এ ক্লিক করুন
৬. টেক্সট মিন দা ভেরিফিকেশন কোড সিলেক্ট করুন
৭. পরবর্তীতে আপনাকে আপনার দেশের নাম সিলেক্ট করতে হবে।
৮. এরপর ফোন নাম্বার বক্সে ফোন নাম্বার দিয়ে Get Code করে ক্লিক করতে হবে।
এরপর আপনার ফোনে ছয় ডিজিটের একটি ভেরিফিকেশন কোড আসবে যেটি প্রদান করে আপনাকে সাবমিট করতে হবে। উপরোক্ত প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারলেই আপনার ইউটিউব চ্যানেলে ভেরিফিকেশন হয়ে যাবে এবং আপনি ভেরিফাইড চ্যানেল এর ফিচারগুলো খুব সহজে উপভোগ করতে পারবেন।

ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম

আপনি খুব সহজেই ইউটিউবে ভিডিও আপলোড করতে পারবেন। আপনার বুদ্ধি দিয়ে ধারণকৃত ইউটিউব ভিডিও ইউটিউবে আপলোড করে আপনি খুব সহজেই টাকা আয় সহ বিনোদন জগতে প্রবেশ করতে পারবেন। ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য আপনাকে আপনার ইউটিউব অ্যাপে প্রবেশ করতে হবে।
মোবাইলে ইউটিউব ভিডিও আপলোড করার নিয়ম খুবই সহজ। মোবাইলে ইউটিউব ভিডিও আপলোড করার জন্য নিম্নে কিছু তথ্য দেয়া হলো।

১. ইউটিউব অ্যাপে প্রবেশ করুন।
২.প্লাস চিহ্ন যুক্ত আইকন বোতাম মেনু ক্লিক করুন।
৩. আপলোড ভিডিও সিলেক্ট করুন
৪. আপনার ধারণকৃত ভিডিওটি সিলেক্ট করে টাইটেল ও ডিসক্রিপসন তথ্য প্রদান করে ভিডিওটি আপলোড করুন।
এভাবেই খুব সহজেই আপনি আপনার ভিডিও ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করতে পারবেন। মোবাইলে ভিডিও আপলোড করার নিয়ম মতো করি আপনি কম্পিউটারে ভিডিও আপলোড করতে পারবেন।

ইউটিউব চ্যানেলে ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানো টিপস

ইউটিউব চ্যানেলে ভিউ এবং সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য আপনি কিছু সহজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। আমার দেওয়া এ সকল টিপস হয়তো আপনার প্রয়োজনে আসতে পারে। ইউটিউবে ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য শুরুতেই আপনাকে যে বিষয়টার উপর লক্ষ্য করতে হবে সেটা হচ্ছে ভিডিও এডিটিং। ভিডিওগুলো ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করে দ্রুত এডিটিং প্রসেস করে আপলোড করতে হবে। আপনার ভিডিও কনটেন্ট করার আগাম কিছু প্লান করতে হবে যাতে আপনি নিয়মিত ভিডিও কনটেন্ট শেয়ার করতে পারেন।

আপনাকে অবশ্যই এমন কিছু কনটেন্ট তৈরি করতে হবে যেগুলো দেখে  অনুপ্রেরণা নিতে পারে। আপনার কনটেন্ট গুলো হবে শিক্ষামূলক এবং বিনোদনমূলক। আপনার ভিডিওগুলো সার্চ ওএসইয়ের জন্য ভিডিও টাইটেল এবং ডিসক্রিপশন অপটিমাইজ করতে হবে। আপনার নেটওয়ার্ক প্রীতির জন্য অবশ্যই সোশ্যাল মিডিয়ার লিঙ্ক ব্যবহার করতে পারবেন।

কন্টেন্ট ভিউয়ারদের সাথে অবশ্য সুসম্পর্কে স্থাপন করতে হবে তাদের কমেন্টের ভালো এবং রুচিসম্পন্ন রিপ্লাই দিতে হবে। নিয়মিত ইউরোপের ভিডিও আপলোড করতে হবে এভাবেই আপনি আপনার চ্যানেলের ভিউ এবং সাবস্ক্রাইব বৃদ্ধি করতে পারবেন।

পরিশেষে আশা করি সকলকে আমাদের এই পোস্টটি ভালো লাগবে। ধৈর্য সহকারে আমাদের এই পোস্টটি পড়লে আপনি কিভাবে ইউটিউব চ্যানেল খুলবেন এবং ইউটিউব চ্যানেল সম্পর্কিত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। আমাদের এই ওয়েবসাইটের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। নিয়মিত নানা বিষয়ের উপর অনেক পোস্ট শেয়ার করি এ সকল পোস্ট মনোযোগ সহকারে পড়লে আপনি অনেক তথ্য পেয়ে যাবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের জন্য রইল শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *