টিপস

ই-পাসপোর্ট চেক করার নিয়ম

সুপ্রিয় পাঠক বৃন্দ, সকলকে শুভেচ্ছা জানিয়ে নতুন আরেকটি নিবন্ধ শুরু করছি। আমার নতুন নিবন্ধে আপনাকে স্বাগতম। আপনারা অনেকেই ই-পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চেয়ে অনলাইনে অনুসন্ধান করে থাকেন। আপনি যদি এরকম একজন হয়ে থাকেন তাহলে আমার এ নিবন্ধে আপনাকে স্বাগত। আজকের নিবন্ধে আলোচনা করব ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়ে। ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে আমার সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পাঠ করুন।

ই-পাসপোর্ট

বর্তমান অবস্থা একজন নাগরিক হিসেবে পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হিসেবে পরিচিত। ডিজিটাল বাংলাদেশ পাসপোর্ট তৈরি করার প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাসপোর্ট অধিদপ্তর ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে সম্পন্ন করার সুযোগ করে দিয়েছেন। অনলাইনের মাধ্যমে পাসপোর্ট তৈরি এবং পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্যই ই পাসপোর্ট চালু করা হয়েছে। আপনি যদি একজন ই পাসপোর্ট ধারী হয়ে থাকেন কিংবা নতুন করে ই পাসপোর্ট তৈরি করতে চাচ্ছেন বা ই পাসপোর্ট তৈরি করতে দিয়েছেন কিন্তু এখনো হাতে পাননি, তাহলে এখন থেকে ঘরে বসেই আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন। আমার আজকের নিবন্ধে ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার পদ্ধতি নিয়ে আলোচনা করব।

E-passport check online বাংলাদেশ

পাসপোর্ট তৈরির আবেদন করা থেকে শুরু করে তৈরি কৃত পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য আগেকার সময়ে সরাসরি পাসপোর্ট অফিসে যোগাযোগ করা লাগতো। কিন্তু বর্তমান সময়ে সেই ঝামেলা পোহানোর দরকার নেই। কেননা এখন থেকে আপনি ঘরে বসেই ই পাসপোর্ট অনলাইন এর মাধ্যমেই চেক করতে পারবেন। কি পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে কি কি করণীয় তা নিয়েই আমার আজকের নিবন্ধ।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি কি ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চাচ্ছেন? আপনি কি পাসপোর্ট অফিসে না গিয়েই পাসপোর্ট চেক করতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমার এই অনুচ্ছেদে ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। এখন থেকে আপনি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করতে পারবেন। অনলাইনে ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করার পর আপনার কাছে যে তথ্যগুলো চাওয়া হবে সেগুলো যথাযথভাবে পূরণ করে ছবিতে দেখানো ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করে চেক বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা দেখানো হবে।

Related Articles

ই পাসপোর্ট ডেলিভারি চেক

আপনি যদি ই পাসপোর্ট এর জন্য আবেদনকারী হয়ে থাকেন এবং আপনার ই পাসপোর্টটি কবে নাগাদ ডেলিভারি হতে পারে তা জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে আমার এই নিবন্ধে স্বাগত। আমার এই অনুচ্ছেদে ই পাসপোর্ট ডেলিভারি চেক সম্পর্কিত তথ্য উপস্থাপন করব। ই পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করার পর আপনার স্লিপ নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে পূরণ করে সাবমিট করতে হবে। সেখানে আপনার ই পাসপোর্ট ডেলিভারির সম্ভাব্য তারিখ জানিয়ে দেয়া হবে।

পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে সরাসরি পাসপোর্ট অফিসে গিয়ে ঝামেলা পোহানোর থেকে রেহাই পাওয়ার জন্য বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট তৈরির কার্যাবলী সম্পন্ন করার সুযোগ করে দেয়া হয়েছে। আমার আজকের নিবন্ধে পাসপোর্ট তৈরীর এবং চেক করার নিয়ম সম্পর্কিত বিভিন্ন তথ্য ও উপাত্ত তুলে ধরলাম। আশা করি লেখাটি আপনার ভালো লেগেছে। চাইলেই আমাদের ওয়েবসাইটের অন্যান্য লেখাগুলো পড়ে দেখতে পারেন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *