শিক্ষা

এসএসসি ফলাফল ২০২৩ সিলেট বোর্ড

আপনারা কি সিলেট বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ কিভাবে জানবেন বা এসএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে? কিভাবে অনলাইনে এবং অফলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে এই নিয়ে চিন্তিত। আমাদের এই অনুচ্ছেদে আজকে সিলেট বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩ কিভাবে সহজেই অনলাইনে এবং অফলাইনে পাওয়া যাবে এ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

বাংলাদেশ সিলেট বোর্ড এর শিক্ষার শতকরা হার অনেক বেশি। মাধ্যমিক উচ্চমাধ্যমিক সিলেট বোর্ড ২০২৩ এর এসএসসি পরীক্ষায় কয়েক লাখ ছাত্র-ছাত্রী পরীক্ষা অংশগ্রহণ করেছিল। সিলেট বোর্ড এর প্রতিষ্ঠানগুলো অনেক উন্নত এবং প্রতিষ্ঠানগুলোর পরীক্ষার ফলাফল বরাবরই ভালো হয়। বাংলাদেশের সিলেট বোর্ড এর এসএসসি পরীক্ষার ফলাফল অনেক ভালো হয়। ২০২১ সালে সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমিক পরীক্ষা নিয়ে সিলেট বোর্ডের পাশের শতকরা পার্সেন্টেজ অনেক বেশি ছিল। ২০২১ সালে সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে পরীক্ষা হওয়ার পর ২০২৩ সালে ২০২১ সালের মতোই সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে ১৫ ই সেপ্টেম্বর  এসএসসি পরীক্ষা নেওয়া হয়।

এসএসসি রেজাল্ট ২০২৩ সিলেট বোর্ড

২০২৩ সালে এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয় এই পরীক্ষায় মোট মার্ক ছিল ৫০। এ পরীক্ষার সময় ছিল দুই ঘন্টা এই ২ ঘণ্টার মধ্যে ১ ঘন্টা ৪০ মিনিট ছিল সৃজনশীল প্রশ্নের জন্য এবং ২০ মিনিট ছিল বহু নির্বাচনী প্রশ্নের জন্য। সিলেট বোর্ডে এসএসসি  পরীক্ষা ২০২৩ অনেক স্বচ্ছ এবং সুশৃংখলভাবে নেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট ২০২৩ এর এসএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে অনলাইনে ও অফলাইনে পাওয়া যাবে এ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে আজকের এই অনুচ্ছেদে। আপনারা এই অনুচ্ছেদে জানবেন কিভাবে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক ওয়েবসাইটে এসএসসি ফলাফল সহজ পদ্ধতিতে পাওয়া যায় এবং আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে কিভাবে এসএসসি ফলাফল পাওয়া যায় তার নিয়মাবলী।

এসএসসি ফলাফল ২০২৩

মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এর এসএসসি ফলাফল প্রকাশের জন্য ছাত্রছাত্রীরা অনেক আকাঙ্ক্ষায় থাকে। নবম ও দশম শ্রেণীর দীর্ঘ দুই বছরের পরিশ্রমের পর তারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে তারা তাদের সাফল্যের জন্য পথ উন্মোচন করেন। তাই এই পরীক্ষার ফলাফলের জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীর কাছে একটা আগ্রহ বিষয় লুকিয়ে থাকে। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তারা অনেকদিন যাবত নেওয়া খাওয়া ভুলে গিয়ে পড়াশুনায় মনোযোগী হয়ে দৃঢ় প্রত্যয় নিয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। তাই এই ফলাফলের আকাঙ্ক্ষাএই ফলাফলের আশায়  তাদের দিন কেটে যায়।

Related Articles

এসএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে এসএসসি পরীক্ষা নিয়ন্ত্রণ করা হয়। বাংলাদেশের শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত করে। কিন্তু তার কিছুদিন পরেই সিলেটের বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা স্থগিত হয়ে যায়। পরবর্তীতে পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হয়। নতুন রুটিন অনুযায়ী ১৫ই সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল। এই পরীক্ষার ফলাফল অনলাইন ও অফলাইনে উভয়ের পদ্ধতিতে পাওয়া যায়। অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য আপনাকে মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে হবে অথবা আপনি মোবাইল এসএমএসের মাধ্যমে আপনার এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সিলেট বোর্ড

মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে। পরীক্ষার ফলাফলের প্রকাশের দিন এই ওয়েবসাইট গুলোতে সহজেই প্রবেশ করা যায় না তাই রেজাল্ট সংগ্রহ করতে অনেকেই অনেক সমস্যায় পড়ে ।আমরা সহজ পদ্ধতিতে কিভাবে রেজাল্ট সংগ্রহ করতে হবে তা এই অনুচ্ছেদে শেয়ার করেছি।
আপনি প্রথমে একটি ব্রাউজারে গিয়ে মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে আপনার রোল রেজিস্ট্রেশন এবং সাল সঠিকভাবে টাইপ করে সাবমিট করতে হবে। নিচে এর বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

  • এই লিঙ্কে ক্লিক করুন eboardresults.com
  • Examination এর ডান পাশের ড্রপ ডাউন মেনু থেকে SSC/Dakhil/Equivalent সিলেক্ট করুন
  • Year এর ডান পাশের ড্রপ ডাউন মেনু থেকে ২০২৩ সিলেক্ট করুন
  • Board এর পাশের ড্রপ ডাউন মেনু থেকে “আপনি যে বোর্ড থেকে এসএসসি পরিক্ষায় অংশগ্রহন করেছেন” তা সিলেক্ট করুন।
  • Result Type এর পাশের ড্রপ ডাউন মেনু থেকে Individual Result  সিলেক্ট করুন
  • Roll এর পাশে বক্স এ আপনার এসএসসি রোল লিখুন
  • Registration (Optional) এর পাশের বক্স রেজিস্ট্রেশন নাম্বার লিখুন ( না দিলেও চলবে)
  • Security Key (4 digits) এর পাশে যে অক্ষর বা সংখ্যাগুলো দেখতে পাচ্ছেন যেগুলো পাশের বক্সে লিখুন
  • Get Result বোতামে ক্লিক করুন

মোবাইল এসএমএসের মাধ্যমে এসএসসি ফলাফল ২০২৩ সিলেট বোর্ড

আপনি কি আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে চান। আমরা আজকের এই পোস্টটিতে কিভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট সংগ্রহ করা যায় তার পদ্ধতি আলোচনা করেছি। আপনি আপনার মোবাইলে এসএমএস অপশনে গিয়ে এসএসসি পরীক্ষা স্পেস বোর্ডের সংক্ষিপ্ত নাম স্পেস রোল স্পেস সাল লিখে ১৬২২২ নাম নম্বরে মেসেজ পাঠাতে হবে। নিচে এর উদাহরণসহ তথ্য দেয়া হলো।

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC<space>বোর্ডের নামের ১ম ৩ অক্ষর লিখে<space> Roll<space>২০২৩ লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।  EX- SSC<space>Roll<space>২০২৩ sent to 16222

মার্কশিট সহ এসএসসি রেজাল্ট ২০২৩ ডাউনলোড সিলেট বোর্ড

মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পর আমরা অনেকেই শুধু রেজাল্ট দেখি কিন্তু কোন বিষয়ে কত এসেছে এর জন্য অপেক্ষা করে থাকি মার্কশিট আসা অবধি। রেজাল্ট প্রকাশিত হয়েছে হয়তো অনেকেই কোন বিষয়ে কত পেয়েছিল এবং কোন বিষয়ে তার খারাপ হয়েছে এ জন্য তারা তখনই মার্কশিট সহ রেজাল্ট ডাউনলোড করতে চায়।এখন অনলাইনে খুব সহজেই আপনি মার্কশিট সহ আপনার রেজাল্ট ডাউনলোড করতে পারবেন। মার্কশিট সহ এসএসসি রেজাল্ট ডাউনলোড করার সহজ পদ্ধতি নিচে শেয়ার করা হয়েছে।

মার্কশিট সহ এসএসসি রেজাল্ট ২০২৩
মার্কশিট সহ এসএসসি রেজাল্ট ২০২৩

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশের তারিখ

এসএসসি পরীক্ষা ২০২৩ যেহেতু ১৫ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়ে ১৫ অক্টোবরের শেষ হয়। তাই এই পরীক্ষার ফলাফল পরীক্ষার দুই মাসের মধ্যেই প্রকাশিত হবে। সম্ভাব্য পরীক্ষার রেজাল্ট নভেম্বর মাসের প্রথম সপ্তাহ বা সে সপ্তাহের মধ্যে প্রকাশিত হবে। যেহেতু এবার পরীক্ষা পিছিয়ে গিয়েছিল তাই পরীক্ষার ফলাফল হয়তো নভেম্বরের প্রথম দিকে প্রকাশিত হতে পারে। কারণ ছাত্র-ছাত্রীদের পরবর্তী কলেজে ভর্তি হতে হবে।

আমাদের এই ওয়েবসাইটটির সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের এই ওয়েবসাইটটি তে প্রতিনিয়ত প্রয়োজনীয় বিষয় নিয়ে পোস্ট শেয়ার করা হয়। আপনাদের কিছু জানার থাকলে আমাদের এই পোস্টটিতে কমেন্ট করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *