শিক্ষা

এসএসসি রেজাল্ট ২০২৪ ঢাকা বোর্ড [Dhaka Board SSC Result]

আপনি কি ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪ দেখতে চান। তাহলে ধৈর্য সহকারে আমাদের এই অনুচ্ছেদটি  পড়ুন। আমাদের এই অনুচ্ছেদে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর এসএসসি রেজাল্ট ২০২৪ কিভাবে পাবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

প্রতি বছরের ফলাফল প্রকাশিত হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট প্রকাশিত হয়। রেজাল্ট প্রকাশিত হওয়ার সময় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক ওয়েবসাইটে অনেকেই একসাথে ভিজিট করার কারণে সাইটটিতে ঢুকতে পারা যায় না এজন্য ছাত্রছাত্রীরা সবাইকে অনেক সময় ব‌্যয় করতে হয়। http://www.educationboardresults.gov.bd মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের এই ওয়েবসাইটটি থেকে আপনাকে এসএসসি রেজাল্ট সংগ্রহ করতে হবে।

আজকের এই অনুচ্ছেদে কিভাবে এসএসসি রেজাল্ট পাওয়া যাবে তা নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।
বিকল্প পদ্ধতিতে কিভাবে আপনি খুব সহজেই রেজাল্ট জানবেন সবার আগেই সবচেয়ে দ্রুত সহজেভাবে আজকের এই অনুচ্ছেদে তা আলোচনা করা হয়েছে। এছাড়া মোবাইলে এসএমএস এর মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট এবং এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ সম্পূর্ণ মার্কশিট সহকারে ডাউনলোড করে নেওয়ার বিস্তারিত তথ্য এই অনুচ্ছেদে শেয়ার করা হয়েছে।

কিভাবে ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪ পাবেন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ওয়েবসাইট থেকে কিভাবে ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট পাবেন তার সম্পূর্ণ তথ্য এই অনুচ্ছেদে শেয়ার করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ওয়েবসাইট থেকে রেজাল্ট এসএসসি রেজাল্ট পাওয়ার জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার নির্বাচনকে নিতে হবে। সেই ব্রাউজারে প্রথমে আপনাকে মাধ‌্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড  educationboardresults.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নিচে এর বিস্তারিত তথ্য শেয়ার করা হলো।

Related Articles

অনলাইনে ঢাকা বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

১.প্রথমে আপনাকে ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।

২.তারপর এক্সামিনেশন অপশন থেকে এসএসসি দাখিল বা ইকোভ্যালেন্ট সিলেক্ট করে নিতে হবে।

৩.তারপরে আপনার পরীক্ষার সাল সিলেট করতে হবে।
৪.বোর্ডের অপশনে আপনার ঢাকা বোর্ড সিলেক্ট করতে হবে।
৫.রোল বক্সে আপনার সঠিক রোল দিতে হবে।
৬.তারপর রেজিস্ট্রেশন নম্বর বক্সে আপনার সঠিক রেজিস্ট্রেশন নম্বরটি টাইপ করতে হবে।

৭.তারপর দুই যোগ সাত সমান সমান এরকম একটি চ্যালেঞ্জ থাকবে যেটিতে আপনাকে যোগফলটি সমানভাবে মিলিয়ে     টাইপ করে বসাতে হবে।

৮.সর্বশেষ আপনাকে সাবমিট বাটনে ক্লিক করে কিছুক্ষণের জন্য অপেক্ষা করতে হবে আপনার রেজাল্টের জন্য।

এসএমএস এর মাধ‌্যমে এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

মোবাইল ফোন থেকে কিভাবে আপনি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা ঢাকা ২০২৪ এর এসএসসি পরীক্ষার রেজাল্ট পাবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই অনুচ্ছেদে। বাংলাদেশের যে কোন মোবাইল অপারেটর থেকে আপনি এই সুবিধা ভোগ করতে পারবেন আপনি বাংলাদেশের যেকোনো অপারেটর সিম ব্যবহার করলেই হবে।

মোবাইল ফোনের মাধ্যমে মাধ্যমিকের উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর এসএসসি রেজাল্ট ২০২৪ পেতে হলে আপনাকে প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসএসসি লিখে স্পেস এরপর আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস আপনার পরীক্ষার রোল নম্বর স্পেস পরীক্ষার সাল লিখে মেসেজটি পাঠিয়ে দিতে হবে ১৬২২২ এই নাম্বারে।

উদাহরন:- SSC DHA 312532 ২০২৪ Send 16222

এসএসসি রেজাল্ট ২০২৪ ঢাকা বোর্ড মার্কশীট সহ ডাউনলোড

বাংলাদেশে করনা মহামারির পর ২০২১ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এরপরে ২০২৩ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবার তারিখ প্রকাশিত হওয়ার পর কিছুদিন পরেই সিলেটের বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পিছিয়ে যায় এর পরবর্তীতে আবারো নতুন তারিখে পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার পর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসএসসি ২০২৪ ঢাকা বোর্ডের রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করার সহজ পদ্ধতি আজকের এই অনুচ্ছেদে সম্পূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে।

আমি জানি এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার কিছুক্ষণ পরেই মার্কশিটসহ সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করতে পারা যায় এজন্য আপনাকে  মার্কশিটসহ এসএসসি ফলাফল পেতে হলে আপনাকে কোন চার্জ দিতে হবে না। মার্কশিটসহ ঢাকা বোর্ডের রেজাল্ট সহজেভাবে পেতে নিচে কিছু তথ্য শেয়ার করা হয়েছে।

  • প্রথমত, ওয়েব ভিত্তিক ফলাফলের ওয়েবসাইট দেখুন যা ঢাকা বোর্ডের মার্কশীট সহ এসএসসি ফলাফল প্রদানের একমাত্র অনুমোদিত সাইট ।
  • তারপরে আপনাকে ড্রপ-ডাউন মেনু থেকে আপনার বোর্ডের নাম নির্বাচন করতে হবে ।
  • তারপর আপনাকে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সংশ্লিষ্ট ফাঁকে ইনপুট করতে হবে ।
  • ক্যাপচা কোড সম্পূর্ণ করুন ।
  • এবং Search Result বাটনে ক্লিক করুন ।
  • রোল, রেজিস্ট্রেশন নাম্বার যথাস্থানে দিয়ে রেজাল্ট দেখুন।

 SSC RESULT ২০২৪ এ নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠানের EIIN NUMBER ব্যবহার করে            সম্পূর্ন স্কুলের রেজাল্ট

আপনি কি আপনার প্রতিষ্ঠানের সম্পন্ন এসএসসি রেজাল্ট ২০২৪ দেখতে চান। খুব সহজে আপনার প্রতিষ্ঠানের রেজাল্ট পেয়ে যাবেন যদি আপনার প্রতিষ্ঠানের EIIN  নাম্বার জানা থাকে। প্রতিষ্ঠানের EIIN নাম্বার ব্যবহার করে আপনার প্রতিষ্ঠানের সকল স্টুডেন্ট এর রেজাল্ট তালিকা দেখতে পারবেন প্রথমে আপনাকে EIINনাম্বারটি সংগ্রহ করে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ওয়েবসাইটে লিংকে ক্লিক করে সম্পন্ন তথ্য পূরণ করে সাবমিট করতে হবে। তাহলে আপনি খুব সহজেই আপনার প্রতিষ্ঠানের এসএসসি ফলাফল ২০২৪ পেয়ে যাবেন।

দাখিল রেজাল্ট ২০২৪

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের দশটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মাদ্রাসা শিক্ষা বোর্ড একটি। মাদ্রাসা বোর্ডের এসএসসি সমমান দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৪ প্রকাশিত হয়েছে। আমাদের এই অনুচ্ছেদের দাখিল রেজাল্ট ২০২৪ সংগ্রহ করার সমস্ত পদ্ধতি আলোচনা করা হয়েছে। আমরা ইতিপূর্বেই অনলাইন এবং এসএমএস এর মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি সেই অংশটি মিস করে ফেলেন তাহলে আবারও সেই অংশটি দেখে দাখিল রেজাল্ট ২০২৪ বের করতে পারবেন।

সম্মানিত পাঠক, এতক্ষণ এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার সমস্ত পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। রেজাল্ট প্রকাশিত হওয়ার পর দুপুর বারোটা থেকে ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষায় কাঙ্খিত ফলাফল না আসলে বোর্ড চ্যালেঞ্জ করে পরীক্ষা ফলাফল পরিবর্তন করার বিধান রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবেন সেই সম্পর্কে আমরা এই অনুচ্ছেদ অন্য একটি আর্টিকেল প্রকাশ করেছি। আপনারা চাইলে ওই আর্টিকেলটি আবার উপরে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *