শিক্ষা

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৪

পাঠক বৃন্দ, আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। আপনাদের জন্য আজকের এই অনুচ্ছেদে আলোচনা করছি ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে। আজকে আমার আলোচ্য বিষয় হলো কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি আবেদন ফরম নিয়ে। অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি আবেদন ফরম কিভাবে পূরণ করতে হবে এবং ভর্তি আবেদন ফরম পূরণের তারিখ কবে ও ফলাফল কবে প্রকাশ করা হবে?

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এটি বাংলাদেশের অন্যতম প্রতিষ্ঠান। বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে উন্নত প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি অন্যতম প্রতিষ্ঠান কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ১৯২৪ সালে প্রতিষ্ঠিত হয় এই বিদ্যালয়টি। তবে প্রতিষ্ঠানটি শুরুর দিকে ছিল ইডেন কলেজের আওতাধীন। পরবর্তী কলেজটি বিভক্ত হয়ে পৃথকভাবে ক্যাম্পাস মাধ্যমে পাঠদান দিয়ে কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় নামে পরিচিতি অর্জন করে। এ বিদ্যালয়ের নামকরণ করেন কামরুন্নেসার মেয়ে আক্তার বানু তার মায়ের নাম অনুসারে এই বিদ্যালয় নামকরণ করা হয়।বিদ্যালয়টি সরকারি স্কুলে পরিণত হয় ১৯৪৭ সালে। বিদ্যালয়টি টিকাটুলির ২৫ অভয় দাস লেন রোডে অবস্থিত।

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ছাত্রীদের অনেক যত্ন সহকারে এবং মনোরম পরিবেশের মাধ্যমে পাঠদান দেওয়া হয়। বিদ্যালয় এক হাজারো বেশি শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়ে ছাত্রীদের নিয়মিত ইউনিফর্ম পড়ে আসতে হবে। নির্দিষ্ট নিয়ম কানুন মেনে বিদ্যালয়ে পাঠদান দেওয়া হয়। এ বিদ্যালয় ছাত্রীদের জন্য রয়েছে গ্রন্থগার খেলার মাঠ এবং অনেকগুলো ইভেন্ট। বিদ্যালয়ে একাডেমি শিক্ষার পাশাপাশি নন একাডেমীর শিক্ষা প্রদান করা হয়। প্রত্যেক বছরেই বিদ্যালয়ে তর্ক-বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিদ্যালয়ে ছাত্রীরা গণিত অলিম্পিয়াড সহ নানা ধরনের শিক্ষামূলক অনুষ্ঠানগুলোতে অংশগ্রহণ করে।

এই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে নবম ও দশম শ্রেণী পর্যন্ত ছাত্রীদের পাঠদান দেওয়া হয়। প্রথম ও নবম শ্রেণীতে ছাত্রীদের ভর্তি হওয়ার জন্য অবশ্যই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভর্তি জন্য উত্তীর্ণ হতে হবে। এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনেক আন্তরিক এবং নির্দিষ্ট নিয়ম কানুন মেনে বিদ্যালয়ে প্রত্যেক দিনই পাঠদান দেওয়া হচ্ছে। বিদ্যালয়ে ছাত্রীরা যাতে সুশিক্ষায় শিক্ষিত হতে পারে এজন্য রয়েছে গ্রন্থাগার।

Related Articles

বিদ্যালয়ে প্রত্যেক বছরই বিদ্যালয়ের ম্যাগাজিন প্রকাশ করা হয়। বিদ্যালয়ে ছাত্রীরা অনেক ভালো ফলাফলের মধ্যে দিয়ে বাংলাদেশের সুনাম অর্জন করেছে। তাই পিতা-মাতারা তাদের সন্তানকে এই বিদ্যালয় ভর্তি করার জন্য অনেক আগ্রহী। প্রত্যেক বছর এই হাজার হাজার ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে এর বিদ্যালয় ভর্তি হওয়ার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ভর্তি হয়।তাই আজকের এই অনুচ্ছেদে কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি এবং কবে ভর্তি ফরম পূরণ করতে হবে ও ভর্তি ফলাফল কবে প্রকাশ হবে এ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৪

কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রত্যেক বছরের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তির জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এই বিদ্যালয়ে নির্দিষ্ট নিয়ম-নীতি ও সুশৃংখল ভাবে ছাত্রীদের পাঠদান দেওয়া হয়। বিদ্যালয়ে এসএসসি জেএসসি ফলাফল প্রত্যেক বছরের ভালো হয়। বিদ্যালয় প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণীতে ভর্তি করার জন্য পিতা-মাতারা তাদের সন্তানকে অনেক বেশি পড়াশোনা করে যোগ্য করে তোলে।

কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ছাত্রীদের প্রথম ে আবেদন ফরম পূরণ করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তাই ২০২৪ সালে প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য অনুষ্ঠিত ভর্তি  পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। আজকের এই অনুচ্ছেদে কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

  • অনলাইনে আবেদন শুরু: ২৫ শে নভেম্বর ২০২৪
  • আবেদনের শেষ তারিখ: ০৮ ডিসেম্বর ২০২৪
  • ভর্তি ফলাফল: ১৯ ডিসেম্বর ২০২৪

অনলাইনে কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণ করার নিয়ম

অনলাইনে কামরুন্নে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি আবেদন ফরম পূরণের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে প্রকাশিত এই বিজ্ঞপ্তি তারিখ অনুযায়ী নির্দিষ্ট তারিখের মধ্যে প্রতি আবেদন ফরম পূরণ করতে হবে। ভোটে আবেদন ফরম পূরণ করার জন্য ছাত্রীদের অবশ্যই ভর্তি আবেদন ফরম পূরণের বিজ্ঞপ্তি যোগ্যতা অনুযায়ী ভর্তি আবেদন ফরম পূরণ করতে হবে।

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে ভর্তি আবেদন পূরণ করতে এই ওয়েবসাইটে খুব সহজেই ঘরে বসেই আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদন ফরম পূরণ করতে এই ওয়েবসাইটে কি ছাত্রী সকল যাবতীয় তথ্য সঠিকভাবে টাইপ করে এবং সকল নিয়ম-কানুন মেনে ভর্তি আবেদন ফরম পূরণ করতে হবে। আজকের এই অনুচ্ছেদে ভর্তি আবেদন ফরম পূরণের নিয়ম নিচে বর্ণনা করা হলো।

১। gsa.teletalk.com.bd ওয়েবসাইটে browse করে আবেদনপত্র পূরণ ও Submit করতে পারবেন।

২। (Online আবেদনপত্রের নির্দেশনা মতে প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন । যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে অন্যথায় কোটা বিবেচনা করা সম্ভব হবে না।

৩। Online আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০X প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে JPEG ফরমেট- এ। নির্ধারিত স্থানে Upload করবেন।

৪। Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা । সম্পন্ন হলে প্রার্থী একটি User ID- সহ ছবিযুক্ত Applicant’s copy পাবেন।

৫। প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

৬। Online আবেদনপত্রে সরবরাহকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদন প্রেরণ করার। পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

অনলাইনে আবেদনের ফি পরিশোধ করার পদ্ধতি

আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোনের মাধ্যমে ভর্তি আবেদন ফরমের টাকা পেমেন্ট করতে পারবেন। টাকা পেমেন্ট করার জন্য আপনাকে টেলিটক অপারেটর ব্যবহার করতে হবে। টেলিটক অফারের মাধ্যমে আপনি 110 টাকা পেমেন্ট করে ভর্তির টাকা পরিশোধ করতে পারবেন নিচে একটি উদাহরণসহ দেখানো হলো।

উদাহরণ : GSA<space>ABCDEF লিখে send করতে হবে 16222 নম্বরে

 ফিরতি SMS এ শিক্ষার্থীর নামসহ একটি PIN নম্বর পাওয়া যাবে। যা ব্যবহার করে দ্বিতীয় SMS- টি করতে হবে।

দ্বিতীয় SMS : GSA<space>Yes<space>PIN {প্রথম SMS হতে প্রাপ্ত) লিখে send করতে হবে 16222 নম্বরে।

যোগ্যতা ও বয়স

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বাংলাদেশ ঢাকা শহরে টিকাটুলিতে অবস্থিত একটি অন্যতম বিদ্যালয়। এই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি পরীক্ষার মধ্যে ছাত্রী ভর্তি করা হয়। সবচেয়ে বেশি সংখ্যক ছাত্রের ভর্তি হয় প্রথম শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণীতে। বাকি শ্রেণীগুলোতে আসন ফাঁকা থাকলে ভর্তি পরীক্ষার মধ্যে ভর্তি নেওয়া হয়। এই বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ছাত্রীদের ৬ থেকে ১৮বছর পর্যন্ত হতে হবে।

ছাত্রীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হতে হবে। উত্তীর্ণ ছাত্রীরা কেবলমাত্র কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি হতে পারবে। তাই প্রচুর অধ্যায়ন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হতে হবে।

  • ক্লাস ওয়ানের শিক্ষার্থীদের জন্য অবশ্যই ৬ থেকে ৯ বছর বয়স হতে হবে.
  • ক্লাস এইটে শিক্ষার্থীদের জন্য অবশ্যই ১২ থেকে ১৪ বছর বয়স হতে হবে.
  • শিক্ষার্থীরা একই গ্রুপ থেকে বেশ কয়েকটি স্কুলে আবেদন করতে পারবেন না.
  • শিক্ষার্থীরা তিনটি গ্রুপ থেকে সর্বোচ্চ তিনটি স্কুল আবেদন করতে পারবেন

কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফলাফল  ২০২৪

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকৃত ছাত্রীরা পরীক্ষার উত্তীর্ণ হয়ে বিদ্যালয় ভর্তি হতে পারবে। ভর্তি যুদ্ধের এ পরীক্ষায় প্রচুর অধ্যায়ন করে ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। তাই সকলেই ভর্তি পরীক্ষার ফলাফল কবে প্রকাশ হবে এ নিয়ে আগ্রহী। অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ছাত্রীরা পরীক্ষা দিয়ে তাদের ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ফলাফল বিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট বা এই ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এখান থেকে আপনারা খুব সহজেই ছাত্রীদের ভর্তি ফলাফল পেয়ে যাবেন।

কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে যোগাযোগের ঠিকানা

কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় যোগাযোগের জন্য আপনারা কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। বিদ্যালয়টি টিকাটুলির মোরের পাশে অবস্থিত। এই বিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিদ্যালয় সংক্রান্ত যাবতীয় তথ্য এবং মোবাইল নাম্বার সংগ্রহ করে যোগাযোগ করতে পারবেন।

আমাদের এই ওয়েবসাইটের পক্ষ থেকে আপনাদের অসংখ্য ধন্যবাদ। পোস্টগুলো মনোযোগ সহকারে পড়লে আপনারা অসংখ্য তথ্য পেয়ে যাবেন। ভর্তি পরীক্ষা নিয়ে অনেক পোস্ট শেয়ার করা হয়েছে। এ সকল পোস্ট থেকে আপনার ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন, সকলের জন্য রইল শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *