টিপস

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব

প্রিয় পাঠক বৃন্দ, আশা করি ভাল আছেন। আজকে নিয়ে এলাম অন্যতম গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ যার বিষয়বস্তু হলো কিভাবে ফেসবুক আইডি ফিরে পাওয়া যায়। আপনার অনেকেই আছেন যাদের ফেসবুক আইডিটি কোন কারণে ক্ষতিগ্রস্ত হয়ে গেছে বা আইডিটি আপনার হাতছাড়া হয়ে গেছে। আপনাদের ফেসবুক আইডিটি কিভাবে ফিরে পেতে পারেন এই নিয়ে আপনারা অনেকে অনলাইনে সার্চ করে থাকেন। আশা করি আমার আজকের এই অনুচ্ছেদ মনোযোগ সহকারে পাঠ করলে আপনি কিভাবে ফেসবুক আইডি ফিরে পাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আমার ফেসবুক আইডি লগইন হচ্ছে না কেন?

বর্তমানে চোখে আমরা কম বেশি সবাই সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুকে সচল আছি। এরমধ্যে এমন অনেকেই আছে যারা তাদের ফেসবুক আইডিটিতে কোনভাবেই লগইন করতে পারছে না। তো ফেসবুক আইডি লগইন না হওয়ার পিছনে অন্যতম যে কারণ গুলো থাকতে পারে সেগুলোর মধ্যে হলো আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ডটি ভুলে গেছেন কিংবা আপনার একাউন্টটি ডিজেবল হয়ে গেছে কিংবা আপনার ফেসবুক অ্যাকাউন্টটি অন্য কেউ হ্যাক করে ফেলেছে নতুবা আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লক হয়ে গেছে।

এ ধরনের যেকোনো সমস্যার কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি আপনার হাত ছাড়া হয়ে যেতে পারে। আপনাদের অনেকেরই প্রশ্ন থাকে যে এ ধরনের সমস্যাগুলো থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায়। আপনার এই সমস্যার সমাধান দিতেই আমার আজকের এই অনুচ্ছেদ।

সমস্যার সমাধান পেতে মনোযোগ সহকারে পড়ুন। আপনি যদি আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যান সে ক্ষেত্রে আপনাকে ফোন নম্বর দিয়ে পাসওয়ার্ড রিকভার করতে হবে। এ নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করব। আপনার ফেসবুক একাউন্টটি যদি অন্যের দ্বারা হ্যাক হয়ে যায় সে ক্ষেত্রে আপনাকে আপনার ফোন নম্বর দিয়েই ভেরিফিকেশন করে নতুন পাসওয়ার্ড যোগ করতে হবে।

Related Articles

আপনার ফেসবুক একাউন্টে যদি ডিজেবল হয়ে যায় সে ক্ষেত্রে আপনাকে আপনার ন্যাশনাল আইডি কার্ড দিয়ে একাউন্টটি ভেরিফাই করতে হবে। আর যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কোন কারনে লক হয়ে যায় সে ক্ষেত্রে আপনাকে ফেসবুকের আনলক পেজে গিয়ে আপনার সঠিক তথ্য সরবরাহ করে একাউন্টটিকে আনলক করতে হবে।

পুরাতন পাসওয়ার্ড দিয়ে ফেসবুক লগইন

আপনারা অনেকেই আছেন যারা আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কোন কারনে লগইন করতে পারছেন না। সেক্ষেত্রে আপনারা কুলকিনারা খুঁজে পান না যে আপনাদের কি করা উচিত। এ নিয়ে আমার আজকের এই হচ্ছে। এই অনুচ্ছেদ থেকে আপনারা খুব সহজেই আপনার এই সমস্যার সমাধান পেয়ে যাবেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি তে কোন কারনে যদি লগইন করতে সমস্যা হয় সে ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম আপনার ফোন নম্বর এবং আপনার পুরাতন কোন পাসওয়ার্ড বসিয়ে ট্রাই করতে হবে। যদি পুরাতন কোন পাসওয়ার্ড দিয়ে আইডিটি লগইন করা সম্ভব না হয় সে ক্ষেত্রে আপনাকে পাসওয়ার্ড রিকভার করতে হবে।

রিকভার করার জন্য আপনাকে ফরগট পাসওয়ার্ড অপশনে ক্লিক করে ফোন নম্বর দিয়ে ভেরিফিকেশন কোড এর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ডটি রিকভার করতে হবে। আশা করি আপনার এই সমস্যার সমাধান পেয়ে গেছেন।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

এমন অনেকেই আছেন যারা ফেসবুক চালানোর সময় আপনার ফেসবুক আইডিটি কোন কারনে হারিয়ে ফেলেন। সে ক্ষেত্রে যদি আপনারা আপনার ফেসবুক আইডিটি কোনভাবেই আর খুঁজে না পান তখন আপনাকে সহায়তা নিতে হবে আপনার মোবাইল নম্বর কিংবা আপনার ইমেইল আইডির।মোবাইল নম্বর দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে পাওয়ার উপায় নিয়ে আমার আজকের এই অনুচ্ছেদ। এজন্য আপনাকে ফেসবুক  লিংকে প্রবেশ করে আপনার ফোন নম্বরটি দিয়ে লগইন করার ট্রাই করতে হবে। এক্ষেত্রে আপনাকে ভুল পাসওয়ার্ড লেখা দেখানো হবে। সেখান থেকে আপনাকে ফরগেট পাসওয়ার্ড এ ক্লিক করতে হবে। অতঃপর আপনার ফোন নম্বরটি সেখানে লিখে ওকে করলে আপনাকে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। এই ভেরিফিকেশন কোড প্রবেশ করিয়ে আপনি খুব সহজেই নতুন একটি পাসওয়ার্ড যোগ করে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ফিরে পেতে পারেন।

ফেসবুকের ইমেইল আইডি বের করার উপায়

বর্তমানে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই ফেসবুক অ্যাকাউন্ট খোলা যেমনি খুব সহজ তেমনি এটি হ্যাক হয়ে যাওয়াও খুব সহজ। ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হওয়া থেকে সুরক্ষিত রাখার জন্য আপনাকে টু স্টেপ ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করে রাখতে হবে। এজন্য আপনারা আপনার ব্যবহৃত ফোন নম্বর কিংবা ইমেইল একাউন্ট দিয়েও ভেরিফিকেশন করতে পারেন। সেক্ষেত্রে আপনার ফেসবুক একাউন্টটি যদি কোন কারণে হারিয়ে যায় তাহলে ইমেইল আইডির সাহায্যে খুব সহজেই আপনি সেই ফেসবুক আইডিটি খুঁজে বের করতে পারবেন। আপনি চাইলে আপনার ফেসবুক একাউন্ট থেকে আপনার দেয়া ইমেইল আইডিটিও খুঁজে বের করতে পারবেন খুব সহজে। ইমেইল আইডির সাহায্যে খুব সহজেই ফেসবুক আইডি খুঁজে বের করার জন্য মোবাইল নম্বরের মতোই অনুরূপ প্রক্রিয়া অনুসরণ করতে হবে। এভাবে আপনি সহজেই আপনার ফেসবুক আইডিটি ফিরে পেতে পারেন।

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

বর্তমান যুগে অন্যতম জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর এই ফেসবুক চালানোর সময় অনেকেই হ্যাকিং এর শিকার হয়ে পড়েন। সেক্ষেত্রে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সত্য আর আপনার হাতে থাকে না। আপনার একাউন্টটি অন্য কারো অধীনস্থ হয়ে যায়। এই সমস্যার মুখোমুখি হয়ে আপনার অনেকেই জানতে চান যে কিভাবে হ্যাক হওয়া ফেসবুক আইডিটি ফিরে পাওয়া সম্ভব। আপনাদের জন্য আমার আজকের এই অনুচ্ছেদ। আপনার হ্যাক হওয়া ফেসবুক আইডিটি ফিরে পাওয়ার জন্য তো নিচের পদ্ধতি অনুসরণ করতে হবে-

প্রথমে প্রাইভেসি এন্ড সেটিং অপশনে যেতে হবে, সেখান থেকে সেটিং এবং তারপর সিকিউরিটি এন্ড লগইন, সেখান থেকেই হোয়ার ইউ আর লগড ইন। এখান থেকে আপনার যাবতীয় তথ্য দেখতে পাবেন এবং একই সাথে আপনার অ্যাকাউন্টটি যে হ্যাক হয়ে গেছে সেটা বুঝতে পারবেন।

এরপরে আপনার ব্রাউজার এগিয়ে হ্যাক হওয়া ফেসবুক আইডিটি ফিরে পাওয়া  লিংকে প্রবেশ করতে হবে। সেখানে মাই অ্যাকাউন্ট একটি অপশন দেখতে পাবেন। ওইখানে ক্লিক করলে মাই একাউন্ট ইজ কমপ্রোমাইজড অপশনে প্রবেশ করতে হবে। অতঃপর আপনার ফোন নম্বর ইমেইল নম্বর কিংবা ইউজার নাম দিয়ে facebook একাউন্টটি যাচাই করতে হবে। এজন্য অবশ্যই আপনাকে সিকিউরিটি চেক অপশন এর ক্যাপচা করছি সঠিকভাবে পূরণ করতে হবে। আপনার কাঙ্খিত অ্যাকাউন্টটি পেয়ে গেলে সেখানে পুরনো পাসওয়ার্ড দিতে হবে। এরপরে কয়েকটি প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ফিরে পাবেন। এখানে বলে রাখা ভালো যে আপনার অ্যাকাউন্টটি ফিরে পাওয়ার আগেই যদি এর কোন পরিবর্তন করা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি চাইলে আপনার আইডিটি বন্ধ করে যেতে পারেন। এজন্য আপনি আপনার বন্ধুদের কাছ থেকে রিপোর্ট চেয়ে আহবান করতে পারেন।

প্রযুক্তি নির্ভর এই যুগে আমরা সবাই কমবেশি বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের উপর নির্ভরশীল। আর ইলেকট্রনিক ডিভাইস এর একটি বড় সমস্যা হল ইলেকট্রন ডিভাইসে ব্যবহৃত অ্যাকাউন্টটি কোন কারনে হাতছাড়া হয়ে যাওয়া। এর মধ্যে অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কোন কারনে হাতছাড়া হয়ে গেলে তা কিভাবে ফিরে পাওয়া যায় এ নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করলাম। আশা করি আমার এই অনুচ্ছেদ মনোযোগ সহকারে পাঠ করে আপনার প্রয়োজনীয় সমস্যার সমাধান পেয়ে গেছেন। লেখাটি ভালো লাগলে আমাদের অন্যান্য লেখাগুলো পড়ে দেখতে পারেন। সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *