টিপস

কিভাবে বিজয় বায়ান্ন ডাউনলোড করবো

সম্মানিত সুধী, সকলকে আমার উষ্ণ অভ্যর্থনা। আশা করি সকলে ভালো আছেন। আপনাদের মাঝে নিয়ে এলাম আর একটি অনুচ্ছেদ। আমার আজকের এই অনুচ্ছেদ কিভাবে বিজয় বায়ান্ন ডাউনলোড করা যাবে এ বিষয় নিয়ে। আপনারা অনেকেই আছেন যারা বাংলা লেখার জন্য বিজয় বায়ান্ন সফটওয়্যার কিভাবে ডাউনলোড করতে হয় তা জানেন না। আমার আজকের এই অনুচ্ছেদ মনোযোগ সহকারে পাঠ করলে আশা করি আপনারা নিজে নিজেই বিজয় বায়ান্ন ডাউনলোড করতে পারবেন। তো শুরু করা যাক তাহলে আরেকটি নতুন অনুচ্ছেদ।

বিজয় বায়ান্ন কি

বিজয় বায়ান্ন হলো একটি জনপ্রিয় বাংলা লেখার সফটওয়্যার। জনপ্রিয় এই বাংলা কিবোর্ড টি তৈরি করেছেন মোস্তফা জব্বার যা মুক্তি পেয়েছিল 2009 সালে। কম্পিউটার কিংবা ল্যাপটপ যে কোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইসে বাংলা লেখার জন্য একটি বাংলা কিবোর্ড এর প্রয়োজন পড়ে। বিজয় বায়ান্ন সেরকমই একটি বাংলা লেখার সফটওয়্যার।

বিজয় বায়ান্ন কেন ব্যবহার

করব আমরা সবাই কমবেশি কম্পিউটার ল্যাপটপ কিংবা স্মার্টফোন ব্যবহার করি। এ সকল ডিভাইসে বাংলা টাইপিং করার জন্য একটি বাংলা সফটওয়্যার এর প্রয়োজন পড়ে। বিজয় বায়ান্ন একটি সেরকমই বাংলা টাইপিং সফটওয়্যার । আপনার ফোনে কিংবা পিসিতে যদি বিজয় ৫২ কিবোর্ড ডাউনলোড করা না থাকে তাহলে বাংলা লিখতে গিয়ে আপনাদেরকে পড়তে হবে নানা রকম সমস্যা। বিজয় বায়ান্ন ইউনিকোড এবং এ এনএসআই এই দুই ধরনের সুবিধা দিয়ে থাকে। এই কিবোর্ডের সাহায্যে সহজেই যে কেউ নিজস্ব পিসি কিংবা মোবাইলে বাংলা টাইপিং করতে পারবে।

কিভাবে বিজয় বায়ান্ন ডাউনলোড করব

বাংলাদেশে কিংবা সারা বিশ্বে বাংলা টাইপিং এর জন্য সবচাইতে সেরা একটি কিবোর্ড হচ্ছে বিজয় বায়ান্ন কিবোর্ড যার সাহায্যে খুব সহজেই পিসি কিংবা স্মার্টফোনে বাংলা টাইপিং করা যায়। নতুন পিসি কিনে কিংবা সেটআপ দেয়ার পরে আমরা অনেকেই বাংলা লেখা নিয়ে বেশ ঝামেলায় পড়ে যাই। এমনকি নতুন স্মার্টফোনে ও কোন ভাবেই সুবিধাজনক বাংলা লেখা সম্ভব হয় না। এই সমস্যা দূরীকরণের জন্য আমার আজকের এই বিশেষ অনুচ্ছেদ। এই অনুচ্ছেদ থেকে আপনারা জানতে পারবেন কিভাবে বিজয় বায়ান্ন ডাউনলোড করা যাবে, কিভাবে বিজয় বায়ান্ন আপনার পিসিতে ইন্সটল করা যাবে ইত্যাদি।

Related Articles

কিভাবে বিজয় বায়ান্ন পিসিতে ডাউনলোড করব

আপনার পার্সোনাল কম্পিউটার বা পিসিতে যে কোন উইন্ডোজের জন্য বিজয় বায়ান্ন কিবোর্ড ডাউনলোড করার পদ্ধতি তুলে ধরলাম। পিসিতে বিজয় বায়ান্ন কি বোর্ড ডাউনলোড করার জন্য প্রথমেই লিংকে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করে বিজয় বায়ান্ন কিবোর্ড টি ডাউনলোড করতে হবে। এ সময় অবশ্যই আপনার পিসিতে যে উইন্ডোজ সেটআপ দেয়া আছে সেটা দেখে নিতে হবে। মনে রাখতে হবে আপনার পিসিতে যদি windows 7 ইন্সটল করা থাকে সেক্ষেত্রে windows 7 এর জন্য উপযুক্ত সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। আর যদি আপনার পিসিতে Windows 10 ইন্সটল করা থাকে সেক্ষেত্রে উইন্ডোজ টেনের জন্য উপযুক্ত সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। আশা করি এই ওয়েবসাইট থেকে আপনারা খুব সহজেই বিজয় বায়ান্ন কিবোর্ড ডাউনলোড করতে পারবেন।

কিভাবে অ্যান্ড্রয়েডের জন্য বিজয় বায়ান্ন ডাউনলোড করব

নতুন স্মার্টফোনে কোন বাংলা লেখার কিবোর্ড থাকে না। বাংলা লেখার জন্য অনেকগুলো কিবোর্ড পাবেন এর মধ্যে বিজয় বায়ান্ন কি বোর্ডের সাহায্যে আপনি সহজেই বাংলা লিখতে পারবেন। আপনার এন্ড্রয়েড ফোনে ডাউনলোড করার জন্য এই লিংকে প্রবেশ করে ডাউনলোড করে নিতে পারবেন।

বিজয় বায়ান্ন সফটওয়্যার ইনস্টল করার নিয়ম

আপনারা অনেকেই বিজয় বায়ান্ন কিবোর্ড ডাউনলোড করার পরে কিভাবে ইন্সটল করতে হবে, কিভাবে সেটিং করতে হবে এসব বিষয়ে অজ্ঞাত থাকেন। আপনাদের জন্য আমি খুব সহজ পদ্ধতিতে বিজয় বায়ান্ন সফটওয়্যার ইন্সটল করার পদ্ধতি নিয়ে আলোচনা করব। আপনার পিসিতে বিজয় বায়ান্ন কিবোর্ড টি ডাউনলোড করার পর সেটি প্রথমে জিপ ফাইল আকারে দেখতে পাবেন। জিভ থাকা অবস্থায় ফাইলটি কোনভাবেই ইন্সটল করা সম্ভব না। এজন্য প্রথমেই আপনাকে ফাইলটি আনজিপ করে নিতে হবে। আনজিপ করার জন্য winrar কিংবা winjip সফটওয়্যার দুটো ইন্সটল করে ব্যবহার করতে হবে। বিজয় বায়ান্ন সফটওয়্যার টি আনজিপ করার জন্য প্রথমে ফাইলটিকে সিলেক্ট করে এরপর মাউস এর রাইট বাটনে ক্লিক করুন। সেখানেই এক্সট্রাক্ট ফাইলস বা এক্সট্রাক্ট হেয়ার ক্লিক করুন। ব্যাস বিজয় বায়ান্ন কি বোর্ডটি আনজিপ হয়ে যাবে।
বিজয় বায়ান্ন সফটওয়্যার টি আনজিপ করার পর এগুলো কতগুলো ফাইল ও ফোল্ডার হিসেবে দেখা যাবে। এখান থেকে bayanno.exe অ্যাপ্লিকেশন ফাইলটি ওপেন করুন। এই ফাইলটি ওপেন করার পর আপনি সেখানে একটি ইন্টারফেস দেখতে পাবেন যেখান থেকে আপনি উইন্ডোজ 10 বা 8 বা 7 এর জন্য আলাদাভাবে সফটওয়্যারটি সিলেক্ট করতে পারবেন। উইন্ডোজ 10 বা 8 ইন্সটল করার জন্য উইন্ডোজ 8 অপশন এ ক্লিক করুন। আর windows 7 বিজয় বায়ান্ন ইন্সটল করতে চাইলে উইন্ডোজ এক্সপি 7 অপশন এ ক্লিক করুন।

বিজয় ৫২ সফটওয়্যার এক্টিভ করবেন যেভাবে

বিজয় সফটওয়্যার টি ইন্সটল করার পর সফটওয়্যারটি ওপেন করতে গেলে একটি ইন্টারফেস দেখতে পাবেন। আপনি যে ফাইলগুলো আনজীপ করেছেন সেখানে SL.txt নামে একটি টেক্সট ফাইল দেখতে পাবেন। ফাইলটি ওপেন করলে সেখানে একটি সিরিয়াল কোড দেয়া থাকবে। সিরিয়াল কোডগুলো পর্যায়ক্রমে কপি করে এক্টিভেট কোড অপশনে বসিয়ে এক্টিভ করতে হবে। কোড গুলো বসিয়ে একটিভ বাটনে ক্লিক করলে বিজয় ৫২ সফটওয়্যারটি একটিভ হয়ে যাবে।

উপসংহার: পৃথিবীতে যতগুলো ভাষা আছে এর মধ্যে রক্ত দিয়ে কেনা এরকম একটি ভাষা বাংলা ভাষা। বর্তমানে সারাবিশ্বে বাংলা ভাষাভাষীর সংখ্যা প্রায় 30 কোটির কাছাকাছি। এই বিপুলসংখ্যক ব্যবহারকারী বাঙ্গালী বাংলা টাইপিং এর সময় বাংলা কিবোর্ড নিয়ে বেশ সমস্যায় পড়ে যান। আর এরমধ্যে অন্যতম প্রধান সমস্যা বাংলা কিবোর্ড ডাউনলোড। আমার আজকেরই অনেক ছেলে একটি জনপ্রিয় বাংলা কিবোর্ড বিজয় বায়ান্ন কিভাবে ডাউনলোড করতে হয় এবং কিভাবে ইন্সটল করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আপনারা যারা বিজয় কিবোর্ড ডাউনলোড নিয়ে সমস্যায় ছিলেন তাদের সমস্যার সমাধান এই অনুচ্ছেদ থেকে পেয়ে যাবেন। আজকের এই অনুচ্ছেদটি ভালো লাগলে শেয়ার করবেন। আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *