অ্যাপ

কৃষকের অ্যাপ নিবন্ধন- আপনার উৎপাদিত শস্য বিক্রি করুন সরকারের কাছে

বর্তমান সরকার আলোড়ন সৃষ্টিকারী একটি যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণ করেছে আর এটি হলো সরাসরি কৃষকের কাছ থেকে খাদ্যশস্য ক্রয় করা। আর এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে কৃষকের অ্যাপস এর মাধ্যমে। আজকে এই অনুচ্ছেদের আলোচ্য বিষয় হলো কৃষকের অ্যাপস সম্পর্কে। কৃষকের অ্যাপস দিয়ে আপনি কিভাবে রেজিস্ট্রেশন করবেন। কৃষকের অ্যাপস দিয়ে কিভাবে ধান বিক্রয়ের জন্য আবেদন করবেন। কিভাবে আপনার ধান সরাসরি সরকারের কাছে পৌঁছে দেবেন ইত্যাদি সকল বিষয় থাকছে আজকের এই অনুষ্ঠানে। তাই আপনারা যারা কৃষকের অ্যাপস নিবন্ধন সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য এই অনুচ্ছেদটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আসুন আমরা এই অনুচ্ছেদ হতে কৃষকের অ্যাপ সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানি এবং এই অ্যাপস টি কিভাবে ব্যবহার করব এবং কিভাবে আমরা এর সর্বোচ্চ সুফল উপভোগ করব সে সম্পর্কে আপনাদের ধারণা দেবো।

কৃষকের অ্যাপ ডাউনলোড

সাম্প্রতিক সময়ে ঢাকা, খুলনা রংপুর চট্টগ্রাম সিলেট বরিশাল রাজশাহী ময়মনসিং বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক অফিসার কে নির্দেশনা দেওয়া হয়েছে যাতে উক্ত এলাকাগুলোতে কৃষকের কাছ থেকে সরাসরি শস্য সরকার ক্রয় করে। এর ধারাবাহিকতায় উক্ত বিভাগীয় সকল উপজেলায় কৃষকের অ্যাপস নিবন্ধন করে আপনি সহজে আপনার উৎপাদিত খাদ্যশস্য সরাসরি সরকারের কাছে বিক্রি করতে পারবেন।

কৃষকের অ্যাপস কি

কৃষকের অ্যাপস এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে কৃষক এবং সরকারের মধ্যে যোগসূত্র তৈরি হয়েছে। আপনি চাইলে আপনার উৎপাদিত শস্য সরাসরি সরকারের খাদ্য গুদাম গুলোতে বিক্রি করতে পারবেন। এখানে কৃষকের অ্যাপস এর মাধ্যমে এই প্রক্রিয়াটি সম্পাদন করা হচ্ছে। অর্থাৎ একজন কৃষক কৃষকের অ্যাপস ইনস্টল করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে সরাসরি সরকারের কাছে তার উৎপাদিত খাদ্য শস্য বিক্রি করতে পারবে। এর জন্য সর্বপ্রথম কৃষকের অ্যাপস ওয়েব সাইটে রেজিস্ট্রেশন সম্বোধন করতে হবে আর এটি নিয়ন্ত্রণ করে বাংলাদেশ খাদ্য অধিদপ্ত।কৃষকের অ্যাপস কি

কৃষকের অ্যাপস এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে কৃষক এবং সরকারের মধ্যে যোগসূত্র তৈরি হয়েছে। আপনি চাইলে আপনার উৎপাদিত শস্য সরাসরি সরকারের খাদ্য গুদাম গুলোতে বিক্রি করতে পারবেন। এখানে কৃষকের অ্যাপস এর মাধ্যমে এই প্রক্রিয়াটি সম্পাদন করা হচ্ছে। অর্থাৎ একজন কৃষক কৃষকের অ্যাপস ইনস্টল করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে সরাসরি সরকারের কাছে তার উৎপাদিত খাদ্য শস্য বিক্রি করতে পারবে। এর জন্য সর্বপ্রথম কৃষকের অ্যাপস ওয়েব সাইটে রেজিস্ট্রেশন সম্বোধন করতে হবে আর এটি নিয়ন্ত্রণ করে বাংলাদেশ খাদ্য অধিদপ্ত।

Related Articles

কৃষকের অ্যাপস নিবন্ধন করবেন কিভাবে

কৃষকের অ্যাপস নিবন্ধন করার জন্য খুব সহজেই প্লে স্টোর হতে আপনি ‘কৃষকের অ্যাপস’ ডাউনলোড করে নিতে পারবেন। প্লে স্টোর হতে কৃষকের অ্যাপস ডাউনলোড করা ছাড়াও আপনি সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধিত হতে পারবেন। এর জন্য আপনাকে খাদ্য অধিদপ্তরের ওয়েবসাইটে dgfood.gov.bd গিয়ে রেজিস্ট্রেশন সম্পাদন করতে হবে।

এই ওয়েবসাইটের কর্নারে নিবন্ধন আইকন পাবেন সেখানে ক্লিক করলে আপনার কাছে নিম্নলিখিত তথ্যগুলো চাইবে।

প্রথমত: আপনার মোবাইল নম্বর প্রবেশ করান।

দ্বিতীয়তঃ একটি পাসওয়ার্ড চয়েস করুন এবং এটি বসান।

তৃতীয়তঃ আবার পাসওয়ার্ডটি বসান যাতে ভুল না হয়।

চতুর্থতঃ এবার আপনাকে জাতীয় পরিচয় পত্র দিয়ে সাবমিট করতে হবে।

তাহলে খুব সহজে আপনি কৃষকের অ্যাপস এ নিবন্ধন সম্পূর্ণ করতে পারবেন।

কৃষকের অ্যাপস ব্যবহারের সুবিধা

  • কৃষকের অ্যাপসের মাধ্যমে আপনার উৎপাদিত খাদ্য শস্য সরাসরি সরকারের গুদামে বিক্রি করতে পারবেন।
  • এখানে তৃতীয় বলে কোন ব্যক্তি নেই তাই আপনি অধিক দামে বিক্রি করতে পারবেন অর্থাৎ সরকারের নির্ধারিত দামি এই apps এর মাধ্যমে আপনার খাদ্যশস্য বিক্রি করতে পারবেন।
  • আপনি সরাসরি আপনার নিকটস্থ এলএসডি গুদাম আপনার খাদ্যশস্য পৌঁছে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *