টিপস

ক্ষণস্থায়ী জীবন নিয়ে উক্তি, কিছু কথা, স্ট্যাটাস,ক্যাপশন ও কবিতা

জন্ম, মৃত্যু চিরন্তন। পৃথিবীতে জন্মগ্রহণ করলে অবশ্যই একদিন না একদিন সবাইকে মৃত্যুবরণ করতেই হবে। তাই এই ক্ষণস্থায়ী জীবনে এ পৃথিবীতে আমরা অল্প সময়ের জন্য সৌন্দর্য উপভোগ এবং জীবন নির্ভর করতে আসি। এ পৃথিবীতে অল্প সময়ের জন্যই আমরা পৃথিবীর প্রেমে পড়ে যাই। প্রেমে পরি পৃথিবীর প্রকৃতির ফুল ফল গাছপালা আল্লাহ সৃষ্ট সকল প্রাণীর। মহিমান্বিত এই সুন্দর পৃথিবী ছেড়ে একদিন সকলকে চলে যেতে হবে। যাদের সাথে আমাদের আত্মিক সম্পর্ক তৈরি হয়েছে যাদের জীবনে আমাদের গুরুত্ব অত্যন্ত এবং আমাদের জীবনের যাদের গুরুত্ব অপরিসীম তাদেরকে ছেড়ে একদিন চলে যেতে হবে। সংক্ষিপ্ত জীবনে পড়ে থাকবে জীবনের সকল স্মৃতি। জন্ম মৃত্যু সব কিছুই আল্লাহর হাতে। জন্মগ্রহণ করলে মৃত্যুকে অবশ্যই বরণ করে নিতেই হবে। তাই এই সংক্ষিপ্ত জীবনে আমরা সকলেই সকলের সাথে মিলেমিশে সুন্দর প্রকৃতিকে উপভোগ করব। ভালোবাসবো পৃথিবীর সকল প্রাণী সকল উদ্ভিদ পৃথিবীর সব কিছু।

মানুষের জীবন ক্ষণস্থায়ী অল্প সময়ের জন্য আমরা এই পৃথিবীতে জন্মগ্রহণ করে আসি। একদিন এই সুন্দর পৃথিবী ছেড়ে সকলকে চলে যেতে হবে ।তাই এই ক্ষণস্থায়ী জীবনে সকল শত্রুতা ভুলে গিয়ে আমরা সকলে মিলে মিশে বন্ধুর মতো করে বসবাস করি। পৃথিবীর সকল পশু প্রাণী এবং প্রকৃতির যত্ন নেই। নিজের জীবনকে উপভোগ করে পৃথিবীতে নিজেকে স্মরণীয় রাখার জন্য কাজ করি।

তাই আজকে এই অনুচ্ছেদে ক্ষণস্থায়ী জীবন নিয়ে স্ট্যাটাস উক্তি এবং কিছু কথা শেয়ার করা হয়েছে। এই ক্ষণস্থায়ী জীবনে আমরা সব সময় নিজেকে নিয়ে না ভেবে অপরকে নিয়ে ভাবি সকলেই আমরা সকলের তরে চিন্তা করি। ক্ষণস্থায়ী জীবন নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস এবং বিখ্যাত মনীষীদের ক্ষণস্থায়ী জীবন নিয়ে বহু উক্তি ও কথা লিখে গেছে। তাই আজকে এই অনুচ্ছেদে ক্ষণস্থায়ী জীবন নিয়ে স্ট্যাটাস উক্তি এবং কিছু কথা আপনাদের সাথে শেয়ার করলাম।

ক্ষণস্থায়ী জীবনের স্ট্যাটাস

জীবন সংক্ষিপ্ত। পৃথিবীতে যেমন জন্মগ্রহণ করে পৃথিবীতে উপভোগ করার জন্য মানুষ আসে তেমনি এই অল্প জীবনে সকলকে একদিন না একদিন পৃথিবীর মায়া ছেড়ে চলে যেতে হবে। চলে যেতে হবে সকল বন্ধন ছেড়ে। যাদের কাছে চির আপন হয়েছিলাম তাদেরকে ছেড়ে চলে যেতে হবে। চলে যেতে হবে না ফেরার দেশে যেখান থেকে আর কখনো ফিরে আসে না। কিন্তু এই ক্ষণস্থায়ী জীবনে সফলতা এবং মিলেমিশে সকলের সাথে থাকতে পারলে জীবন হবে স্মৃতি দায়ক। এই ক্ষণস্থায়ী জীবন নিয়ে আজকে এই অনুচ্ছেদে বহু স্ট্যাটাস শেয়ার করা হয়েছে। এ সকল স্ট্যাটাস ফেসবুক বা অনলাইনে শেয়ার করতে পারবেন।

Related Articles

আমার মনে হয় সত্যিকার লক্ষ্য সব সময়ে কঠিন হওয়া উচি‌ৎ। এটা এমন হওয়া উচি‌ৎ যা, তোমাকে পরিশ্রম করতে বাধ্য করে।
মাইকেল ফেলপ্‌স (সর্বকালের সফলতম অলিম্পিক সাঁতারু)

 > সাফল্য হল সফলতার সাথে নিজের ঠিক করা লক্ষ্য বাস্তবায়ন করা।
আর্ল নাইটেঙ্গেল (সর্বকালের সেরা পার্সোনাল ডেভেলপমেন্ট এক্সপার্টদের একজন)

> লক্ষ্য পূরণ না করতে পারা যতটা না বেদনার, জীবনে কোনও লক্ষ্য না থাকাটা তারচেয়ে বেশি দু:খজনক।
বেনজামিন মায়াস (মানবাধিকার কর্মী, সিভিল রাইটস মুভমেন্ট এর সহপ্রতিষ্ঠাতা)

> ক্ষণস্থায়ী জীবনে কেউ চিরস্থায়ী নয় সকল কিছুই একদিন শেষ হয়ে যাবে। 

> ক্ষণস্থায়ী জীবন থেকেই চিরস্থায়ী জীবনের বাজার করে নিতে হবে। 

ক্ষণস্থায়ী জীবন নিয়ে উক্তি

জন্ম মাত্রই মৃত্যু নির্ধারিত। একটি প্রাণী জন্মগ্রহণ করলেই তার মৃত্যু। মৃত্যু জেনেও এ পৃথিবীতে নিজের স্বার্থের জন্য বেঁচে থাকি। ভালোবাসি পৃথিবীর সকল প্রাণীর সাথে মিলেমিশে পৃথিবীকে উপভোগ করতে শিখি। এই ক্ষণস্থায়ী জীবনে আমরা খুব অল্প সময়ের জন্য পৃথিবীতে বেঁচে থাকি। তাই পৃথিবীতে নিজেকে স্বর্ণ রাখার জন্য আমরা সর্বদাই কাজ করে চলি নিজের স্বার্থকে ভুলে সকলের সাথে মিলেমিশে বসবাস করি তাহলেই পৃথিবীতে স্মরণীয় হয়ে থাকা যাবে। আলোর পরে যেমন আধার ঘনিয়ে আসে তেমনি জন্মের পর মৃত্যু আসে। তাই এই সংক্ষিপ্ত জীবন নিয়ে মানীষুরা বিভিন্ন উক্তি দিয়ে গেছেন। আজকে এই অনুচ্ছেদে মনীষীদের এ সকল উক্তি শেয়ার করা হয়েছে।

ক্ষণস্থায়ী জীবন এর উদাহরণ এরকম যে আসমান থেকে জমিন পর্যন্ত সরিষার দানা দিয়ে ভরে দিলে সেই দানা পাখিরা এক বছর পর পর একটা করে নিতে থাকলে একদিন শেষ হয়ে যাবে।

> শুধু বেঁচে থাকাই মানুষের জীবনের সার্থকতা নয়, সার্থকতা লুকিয়ে আছে বেঁচে থাকার অর্থপূর্ণ কারণ খুঁজে পাওয়ার মাঝে।
ফিওদর দয়োভস্কি (বিশ্বখ্যাত রাশিয়ান লেখক)

> জীবনের লক্ষ্য না থাকার সবচেয়ে বড় সমস্যাটি হল, তুমি সারা জীবন মাঠের ভেতরে দৌড়েও গোল দিতে পারবে না।
বিল কোপল্যান্ড (বিখ্যাত লেখক ও ইতিহাসবিদ)

> ক্ষণস্থায়ী জীবন তোমরা এমন ভাবে চালাও চিরস্থায়ী জীবনের জন্য সফল কামিয়াবি বানাও।

> কেউ যদি ক্ষণস্থায়ী জীবন কে অতি আপন মনে করে তাহলে সেই ব্যক্তির জীবনে কষ্টের বোঝাটা বেশি হবে।

ক্ষণস্থায়ী জীবন নিয়ে ক্যাপশন

স্বল্প সময়ের জন্য আমরা পৃথিবীতে আসি আর এই পৃথিবীতে অল্প সময়ের মধ্যেই আমরা পৃথিবীতে উপভোগ করে পৃথিবীতে স্মরণীয় হয়ে থাকতে চাই। পৃথিবীতে ভালো কাজ করে অনেক ব্যক্তি স্মরণীয় হয়ে আছে। জীবন অল্প তারা অনেক আগেই মারা গেছে কিন্তু তাদের কর্মে দ্বারা পৃথিবীতে স্মরণীয় হয়ে আছে। তাই এ সংক্ষিপ্ত জীবনী ভালো কিছু করে আমাদের স্মরণীয় হতে হবে। আজকের এই অনুচ্ছেদে ক্ষণস্থায়ী জীবন নিয়ে কিছু ক্যাপশন শেয়ার করা হয়েছে। আশা করি এ সকল ক্যাপশন আপনাদের ভালো লাগবে এবং ফেসবুক বা অনলাইনে এ সকল ক্যাপশন শেয়ার করতে পারবেন।

নদীর স্রোত যেমন শেষ হয়ে যায় ঠিক তেমনি একদিন ক্ষণস্থায়ী জীবন শেষ হয়ে যাবে। 

> পৃথিবীতে কেউ চিরস্থায়ী ভাবে বসবাস করতে পারে না তার কারণ হচ্ছে পৃথিবী একটা ক্ষণস্থায়ী বাসস্থান। যেখানে ক্ষণস্থায়ী জীবন নিয়ে সকলে বসবাস করে।

> ক্ষণস্থায়ী জীবনে একদিন সকলের মৃত্যু আসবে। জীবনকে যেমন মৃত্যুকেও তেমনি স্বাভাবিক বলে আমাদের কে মেনে নিতে হবে এই ক্ষণস্থায়ী জীবনে।

> ক্ষণস্থায়ী জীবনে সুখ কোনদিন পরিপূর্ণতা পায় না। v

ক্ষণস্থায়ী জীবন নিয়ে কবিতা

আজকের এই অনুচ্ছেদে আমাদের এই সংক্ষিপ্ত জীবন নিয়ে কবিদের বিভিন্ন ধরনের কবিতা শেয়ার করা হয়েছে। সাহিত্য কিংবা কবিতায় সংক্ষিপ্ত জীবন নিয়ে বিভিন্ন ধরনের কবিতা ও লেখালেখি হয়েছে। অল্প সময়ের জন্য আমরা পৃথিবীতে আসি তাই পৃথিবীতে আমাদের স্মরণীয় হওয়ার জন্য কাজ করে যাওয়া উচিত। এই অনুচ্ছেদে ক্ষণস্থায়ী জীবন নিয়ে কিছু কবিতা শেয়ার করা হলো।

ক্ষণস্থায়ী জীবন

– মহঃ সানারুল মোমিন – ক্ষণস্থায়ী

পদ্ম পাতায় বসবাস,
টলমল সুখী এই জীবন?
চোরাবালির চোরা তীরে
জীবন যেন ভীত সর্বক্ষণ।

মেঠো ইঁদুর ভীত থাকে,
আছে শঙ্খ চিলের ভয়।
সারা রাত্রি জ্বেলে থেকে,
প্রত্যুষে হয়ে যায় ক্ষয়।

আসে কলি হেসে হেসে
কার গভীর ভালোবাসায়।
কেউ আনন্দে ফুটে হাসে
কেউবা নীরবে রয়ে যায়।

ফুটল যারা আনন্দেতে,
পেলো কি তারা পূর্ণতা?
কেউ কেউ অকালে ঝরে।
মনে নিয়ে শুধু ব্যর্থতা।

ক্ষণস্থায়ী জীবন নিয়ে কিছু কথা

সংক্ষিপ্ত জীবন। এ সংক্ষিপ্ত জীবন নিয়েই আমাদের স্বল্প সময় পৃথিবীতে অবস্থান করি। স্বল্প সময়ের জন্য পৃথিবীতে মায়া জন্মগ্রহণ করে পৃথিবী থেকে চলে যাই। কিন্তু এই বিশাল সুন্দর পৃথিবী ছেড়ে একদিন আমাদের চলে যেতে হবে। ছেড়ে যেতে হবে সকল মায়া ছেড়ে যেতে হবে সকল আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব এবং আপনজনদের। তাই এই ক্ষণস্থায়ী জীবন নিয়ে আজকের এই অনুচ্ছেদে কিছু কথা শেয়ার করা হয়েছে।

  • আমি নষ্ট করেছি সময়, এখন সময় নষ্ট করছে আমায়। …..শেকসপীয়ার।
  • চন্দ্রের যা কলঙ্ক সেটা কেবল মুখের উপরে, তার জ্যোৎস্নায় কোনো দাগ পড়েনা।…………..রবিঠাকুর।
  • মৃত্যুর যন্ত্রণার চেয়ে বিরহের যন্ত্রণা যে কতো কঠিন, কতো ভয়ানক তা একমাত্র ভুক্ত ভুগিই অনুভব করতে পারে”………..কাজী নজরুল ইসলাম।
  • জীবন হলো পেন্সিলে আঁকা এক ছবির নাম, যার কোনো অংশ রাবার দিয়ে মুছে ফেলা যায়না।……..জন ডব্লু গার্ডনার।
  • লাইফে কিছু ফিল্মি ব্যাপার থাকার উচিত ছিল। এই যেমন কাউকে খুব মিস করছি আর সে বুঝে গেল ব্যাপারটা! মুখে বলা লাগলোনা… এটা আসলে খুব পেইনফুল। মিসও করছি আবার বলতেও ইচ্ছা হচ্ছেনা!…হুমায়ূন আহমেদ।
  • যদি নাই বুঝতে পারি বেঁচে আছি তবে জীবনের কি মূল্য? সব সময় নিজেকে বা অন্যকে আনন্দে রেখে দেখইনা… বাহ্, জীবনটা তো মন্দ নয়……….হুমায়ূন আহমেদ।
  • আমার হারিয়ে ফেলার কেউ নেই, কাজেই খুঁজে পাওয়ারও কেউ নেই, আমি মাঝে মাঝে নিজেকে হারিয়ে ফেলি, আবার খুঁজে পাই!”………….হুমায়ুন আহমেদ.।
  • মানুষের পুরো জীবনটা হচ্ছে একটা সরল অংক। যতই দিন যাচ্ছে, ততই আমরা তার সমাধানের দিকে যাচ্ছি।………….হুমায়ূন আহমেদ।
  • পৃথিবীতে এমন কোনো কাজ নেইযা করলে জীবন ব্যার্থ হয়। জীবন এতই বড় ব্যাপার যে একে ব্যার্থ করা খুবই কঠিন…..”…………..হুমায়ুন আহমেদ।

উপসংহার

জন্মের পরে মৃত্যু আসে। কোন প্রাণী যখন পৃথিবীতে জন্মগ্রহণ করে প্রাণীর মৃত্যু দিনক্ষণ তখনই নির্ধারিত হয়। জন্মগ্রহণ করলে ই মৃত্যুর দিন সামনে আসে। স্বল্প জীবনে এই সুন্দর পৃথিবী ছেড়ে একদিন সকলকেই চলে যেতে হবে। তাই আমরা এই ক্ষণস্থায়ী জীবনে ভালো কর্মের দ্বারা পৃথিবীতে স্মরণীয় হতে পারি। ক্ষণস্থায়ী জীবনে ভালো কর্ম করে পৃথিবীতে স্মরণীয় হওয়ার জন্য আমরা পৃথিবীর সকল প্রাণীকে ভালবাসি। আজকের এই অনুষ্ঠানে ক্ষণস্থায়ী জীবন নিয়ে কিছু কথা শেয়ার করা হয়েছে আপনাদের সাথে। ভালো থাকবেন সুস্থ থাকবেন সকলের জন্য রইল শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *