উক্তি

ক্ষমতা নিয়ে উক্তি, টাকার ক্ষমতা নিয়ে উক্তি

ক্ষমতা বলতে সাধারণত একজন মানুষের বিশেষ শক্তি যা দক্ষতা কে নির্দেশ করে থাকে। ব্যক্তিগত জীবনে ক্ষমতায় এক সময় কাজ করার শক্তিকে নির্দেশ করে থাকে। পৃথিবীতে ক্ষমতা বিভিন্ন ধরনের হয়ে থাকে। বর্তমান সময়ে আমাদের সমাজে অনেকেই রাজনৈতিক ক্ষমতা নিজেদের স্বার্থে ব্যবহার করে থাকেন আবার অনেকেই অর্থ সম্পদের ক্ষমতা ব্যবহার করেন আবার অনেকেই টাকার ক্ষমতা ব্যবহার করে নিজেদের স্বার্থ হাসিল করে থাকেন। প্রতিটি ক্ষমতা নিজের স্বার্থের মানুষ ব্যবহার করে থাকেন। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে ক্ষমতা নিয়ে জ্ঞানী গুণীজনদের উক্তি এবং টাকার ক্ষমতা নিয়ে উক্তিগুলো তুলে ধরেছি। আমাদের আজকের এই ক্ষমতা নিয়ে উক্তি এবং টাকার ক্ষমতা নিয়ে উক্তিগুলো আপনাদের সকলকে ক্ষমতা সম্পর্কে জানতে এবং এর সঠিক ব্যবহার সম্পর্কে বুঝতে সাহায্য করবে।

জীবনের প্রতিটি মানুষ ক্ষমতা শব্দটির ব্যবহার করে থাকেন। বর্তমান সময়ের সমাজের প্রভাবশালী ব্যক্তিবর্গ তাদের রাজনৈতিক ক্ষমতা কিংবা অর্থ সম্পত্তির ক্ষমতার ব্যবহার করে নিজেদের জীবনের সকল প্রয়োজনও স্বার্থ হাসিল করে থাকেন। এছাড়া একজন সরকারি চাকরিজীবী কিংবা বেসরকারি চাকরিজীবী নিজেদের ক্ষমতার ব্যবহার করে অনেক সময় নিজেদের ব্যক্তিগত স্বার্থগুলো হাসিল করে অর্থনৈতিকভাবে কিংবা বিভিন্ন উপায়ে নিজের স্বার্থগুলো পূরণ করার চেষ্টা করে থাকেন। অধিকাংশ মানুষ যখন নিজেদের ক্ষমতার অপব্যবহার করে থাকে। মানুষের সকল ক্ষমতার সর্বদা প্রতিটি মানুষের মাঝে প্রয়োগ করে থাকে তা হচ্ছে রাজনৈতিক ক্ষমতা দলীয়গত ক্ষমতা অর্থনৈতিক ক্ষমতা কিংবা ব্যক্তিগত জীবনের বিভিন্ন ক্ষমতা যা প্রতিটি মানুষ অন্যায় ভাবে মানুষের মাঝে প্রয়োগ করে থাকে। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে মূলত বর্তমান সময়ের সকল অন্যায় ও অসৎ কাজ সংঘটিত হচ্ছে। তাই আমাদের সকলের উচিত ক্ষমতার সঠিক ব্যবহার করা।

ক্ষমতা নিয়ে উক্তি

ক্ষমতা মূলত পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনের এমন একটি দক্ষতা যা প্রয়োগ করে একজন মানুষ ব্যক্তিগত স্বার্থ হাসিল করে থাকেন। পৃথিবীতে প্রতিটি মানুষের নিজস্ব ক্ষমতা রয়েছে এই ক্ষমতা শুধুমাত্র একজন মানুষের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে সীমাবদ্ধতা থাকে। কিন্তু অধিকাংশ মানুষ এই ক্ষমতা সীমাবদ্ধতা ভুলে গিয়ে ক্ষমতার অপব্যবহার করে নিজেদের ব্যক্তিগত স্বার্থ হাসিল করে থাকেন। তাইতো আজকে সকলের উদ্দেশ্যে আমরা নিয়ে এসেছি জ্ঞানী গুণীজনদের ক্ষমতা নিয়ে উক্তি সম্পর্কিত পোস্টটি। আজকের এই পোস্ট থেকে আপনারা প্রত্যেকে ক্ষমতা নিয়ে উক্তিগুলো সংগ্রহ করতে পারবেন। আমাদের এই উক্তিগুলো আপনাদের মূলত ব্যক্তিগত জীবনের অর্জনকৃত ক্ষমতা গুলোর সঠিক ব্যবহার করতে সাহায্য করবে। নিচে ক্ষমতা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

০১. জ্ঞানই ক্ষমতা।
-ফ্রান্সিস বেকন
০২. ক্ষমতা সম্পন্ন ব্যক্তি তাদের জীবন এবং তাদের গন্তব্য নিয়ন্ত্রণ করে।
-ফ্রেডরিক লিন্ডেম্যান
০৩. প্রতিশ্রুতি দেওয়ার এবং পালন করার ক্ষমতা একটি সম্পর্কের উপর আস্থা রাখার মূল দিক।
-রবার্ট চিকে
০৪. টাকা ও ক্ষমতাও এক ধরনের সৌন্দর্য।
-রেদোয়ান মাসুদ
০৫. ছেলেরা এখনও বিশ্বাস করে যে ক্ষমতা আধিপত্যের সাথে জড়িত।
-পেড্রো নোগেরা
০৬. আমার জীবনে আর ক্ষমতাশালী ও ক্ষমতার আর কোনও উত্স নেই, স্থির হয়ে যাওয়া, চুপ করে থাকা এবং সত্যিকারের ক্ষমতা কী তা স্বীকৃতি দেওয়া।
-অপরাহ উইনফ্রে
০৭. টাকা বাচানোর সবচেয়ে বড় এবং সহজ উপায় হলো শক্তি খরচ করা।
-বারাক ওবামা
০৮. নিজের ক্ষমতার উপর যার বিশ্বাস আছে সে কখনো পরাভূত হয় না।
-টমাস হবি
০৯. সঠিক পরিকল্পনা বা জ্ঞান ছাড়া ক্ষমতা হলো নষ্ট হয়ে যাওয়া শক্তির মতো।
-কামিলাহ উইলাসি
১০. আপনার কাছে সবচেয়ে বড় সম্পদ হল আপনার উপার্জিত ক্ষমতা।
-বেন ফ্লিডম্যান
১১. ক্ষমতার আসন মানুষের জন্য সবচেয়ে বড় পরীক্ষার ক্ষেত্র।
-হযরত আলী (রাঃ)
১২. ক্ষমতা হলো সূর্যের আলোর মতো, তাতে কেউ আলোকিত হয় আবার কেউ পুড়ে শেষ হয়ে যায়।
-রেদোয়ান মাসুদ

টাকার ক্ষমতা নিয়ে উক্তি

বর্তমান পৃথিবীতে আমাদের সকলের মাঝে টাকার ক্ষমতা ব্যাপকভাবে প্রচলিত হয়ে থাকে। কেননা টাকার ক্ষমতা প্রয়োগ করে একজন মানুষ সমাজের স্থানে আহবান করতে পারে। এমনকি টাকার মাধ্যমে সে সকল ধরনের ইচ্ছা পূরণ করতে সক্ষম হয়েছে। তাই আজকে সকলের উদ্দেশ্যে আমাদের প্রতিবেদনটিতে টাকার ক্ষমতা নিয়ে জ্ঞানী গুণীজনদের বেশ কিছু উক্তি তুলে ধরা হয়েছে। আজকের এই টাকার ক্ষমতা নিয়ে উক্তিগুলো আপনাদের সকলকে টাকার ক্ষমতার প্রয়োগ সম্পর্কে জানতে সাহায্য করবে এবং একজন ব্যক্তি টাকার ক্ষমতা ব্যবহার করে কি কি শর্ত হাসিল করতে পারেন সে সম্পর্কে বিস্তারিতভাবে জানতে সাহায্য করবে। নিচে টাকার ক্ষমতা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো;

  • টাকা যদি আপনার আদেশে চলে, তাহলে আপনি টাকা এবং স্বাধীনতা দুটোই পাবেন । আর আপনি যদি টাকার আদেশে চলেন, তাহলে সত্যিই আপনি গরীব হবেন ।
    — এডমন্ড বার্ক
  • আমি আপনাকে ধনী হওয়ার গোপন কথা বলে দিচ্ছি । অন্যরা যখন ভীত হয় তখন আপনি লোভী হওয়ার চেষ্টা করুন । অন্যরা যখন লোভী হয় তখন আপনি ভীত হওয়ার চেষ্টা করুন ।
    — ওয়ারেন বাফেট
  • পৃথিবীতে ভালো থাকার জন্য টাকার দরকার, আর পরকালে ভালো থাকার জন্য আমল দরকার ।
    — এইচ আর এস
  • টাকার পিছনে না ছুটে, কর্মের পিছনে ছুটুন, কর্মই আপনাকে টাকা এনে দিবে ।
    — এইচ আর এস
  • টাকার বোঝা সবাই বহন করতে পারে না ।
    — এইচ আর এস
  • টাকা এবং নারী, সকল অপরাধের মূল ।
    — এইচ আর এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *