টিপস

ছাত্রলীগের সেরা উক্তি

বাংলাদেশ ছাত্রলীগের সেরা কিছু উক্তি এই অনুচ্ছেদ আলোচনা করা হবে। তাই আপনারা যারা ছাত্রলীগের সেরা উক্তি অনুসন্ধান করছেন তাদেরকে এই অনুচ্ছেদে স্বাগতম। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা ছাত্র সংগঠন ছাত্রলীগ। এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম অঙ্গ সংগঠন হিসেবে এটি পরিচিত। ভারত পাকিস্তান বিভক্তির পর কিছুদিনের মধ্যেই বাংলাদেশ ছাত্রলীগ গঠন করা হয়। বিভিন্ন বিষয় নিয়ে আন্দোলন করার জন্য বাংলাদেশ ছাত্রলীগ বেশ জনপ্রিয় একটি সংগঠন। আজকের এই অনুচ্ছেদে বাংলাদেশ ছাত্রলীগের কয়েকটি সেরা উক্তি নিয়ে আলোচনা করা হবে।

ভারত পাকিস্তান বিভক্তির পর অর্থাৎ ব্রিটিশ উপনিবেশীদের কাছ থেকে ভারত বর্ষ স্বাধীনতা লাভের পরেই ১৯৪৮ সালের চৌঠা ফেব্রুয়ারি বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠিত হয়। শুরুতেই বাংলাদেশ ছাত্রলীগের নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। ছাত্রলীগ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই বিভিন্ন আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ভাষা আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণঅভ্যুত্থান, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন। এর পরবর্তীতে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হওয়ার পর গুরুত্বপূর্ণ আন্দোলনগুলোতে বাংলাদেশ ছাত্রলীগ সামনে থেকে নেতৃত্ব দান করেন। এরপরে বাংলাদেশ ছাত্র লীগের আন্দোলনগুলোতে বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলনকে বেগবান করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ৬৬ ৬ দফা যাকে বাঙালি জাতির মুক্তির সনদ হিসেবে অবহিত করা যায়, ছয় দফা আন্দোলনে বঙ্গবন্ধুকে প্রেরণা যাবার জন্য ছাত্রলীগের আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ৬৯ এর গণঅভ্যুত্থান সহ অন্যান্য আন্দোলনগুলোতে বাংলাদেশ ছাত্রলীগ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

ছাত্রলীগের সেরা উক্তি
ছাত্রলীগের সেরা উক্তি

ছাত্রলীগের সেরা কিছু উক্তি

প্রতিষ্ঠার পথ থেকে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন রাজনৈতিক রাজপথ গ্রহণ করে রাখে ‌। বাংলাদেশ ছাত্রলীগের আছে রাজনৈতিক বিরাট পটভূমি। বাহান্নোর ভাষা আন্দোল, ৬৬ ছয় দফা, এবং ৬৯ এর গণঅভ্যুত্থান সহ সত্তরে নির্বাচনে বাংলাদেশ ছাত্রলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছাত্রলীগের রয়েছে সংগ্রামের এবং বিভিন্ন মিছিল মিটিং করার বিরাট দক্ষতা। এসব কিছু থেকে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ ছাত্রলীগ নিয়ে বেশ কিছু জনপ্রিয় উক্তি দিয়ে গেছেন বিখ্যাত রাজনৈতিক বিদগণ। বাংলাদেশ ছাত্রলীগের সেই সকল বিখ্যাত উক্তি আজকের এই অনুচ্ছেদে তুলে ধরা হলো।

যারা বাংলাদেশ ছাত্রলীগ বা বঙ্গবন্ধুর আদর্শের এই সংগঠনকে ভালোবেসে এই সংগঠনের নিয়ে কাজ করে তাদেরকে সোনার বাংলার সোনার ছেলে বলা হয়। আসুন আমরা বাংলাদেশ ছাত্রলীগ নিয়ে বেশ কিছু জনপ্রিয় উক্তি দেখে আসি।

Related Articles

আমি দেখতে চাই যে, ছাত্রলীগের ছেলেরা যেন ফার্স্টক্লাস বেশি পায়। আমি দেখতে চাই, ছাত্রলীগের ছেলেরা যেন ওই যে কী কয়, নকল, ওই পরীক্ষা না দিয়া পাস করা, এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলো।

—১৭ ফেব্রুয়ারি ১৯৭৪

*** বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর মধ্যে আছে তরুণ মুজিবের নান্দনিকতা ও আদর্শ।

ছাত্রলীগ

আমি ত্যাগী আমি সৈনিক আমি বিদ্রোহী আমি নির্বিক খুঁজি অপশক্তি অধিক কে আমি,প্রহরী আওয়ামী লীগ আমি ত্যাগী আমি সৈনিক আমি নিষ্ঠুর আমি নাবিক সাহসী আমি অধিক কে আমি,প্রহরী ছাত্র লীগ আমি যোদ্ধা আমি কে? আমি প্রতিবাদ বঙ্গবন্ধুর আশিক আমি অন্যায়ের প্রতি হিংস্র গতিতে লক্ষ ঠিক কে আমি -আমি আস্থার প্রতীক আমি ইতিহাস রক্তে লেখা বঙ্গবন্ধুর প্রেমিক আমি সত্য আমি বৈশ্বিক আমি নৌকা আমি পহেলা তারিখ আমি কে আওয়ামী লীগ বীর আমি সৈনিক আমি স্লোগান আমি নির্বিক আমি সেই – ছাত্র লীগ মুখে বলা জয় বাংলা বাংলার সৈনিক।

সম্মানিত পাঠক, এতক্ষণ ধৈর্য ধরে আমার এই অনুচ্ছেদটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমরা এই অনুচ্ছেদে বাংলাদেশ ছাত্রলীগের নিয়ে বেশ কিছু জনপ্রিয় উক্তি তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের প্রাণের এই সংগঠন কে ভালোবেসে যারা বাংলাদেশ ছাত্রলীগের জন্য নিরলস ভাবে পরিশ্রম করে যাচ্ছেন তাদের অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা জানাই। বিভিন্ন সময়ে বাংলাদেশ ছাত্রলীগকে নিয়ে নেতিবাচক কথার উর্ধ্বে গিয়ে প্রাণের এই সংগঠনকে আজ জীবনটিকে রাখার প্রত্যয়ে এই অনুচ্ছেটি এখানেই শেষ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *