ভ্রমণ

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

বাংলাদেশের দক্ষিণবঙ্গের শহর খুলনা হাতের রাজধানী ঢাকার মধ্যে চলাচল কারি ট্রেনগুলোর সময়সূচী এবং টিকিট মূল্য এই অনুচ্ছেদে আলোচনা করা হবে। আপনারা যারা খুলনা থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং টিকেট মূল্য অনুসন্ধান করছেন তাদেরকে এই অনুচ্ছেদের স্বাগতম। প্রতিদিন ঢাকা টু খুলনা রুটে বেশ কিছু জনপ্রিয় ট্রেন চলাচল করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হল চিত্রা এক্সপ্রেস এবং সুন্দরবন এক্সপ্রেস।

প্রায় ৪০০ কিলোমিটার দীর্ঘ এই রেল পথটি পদ্মা সেতুর উদ্বোধনের পর রেল দূরত্ব অনেক অংশে কমে আসবে। বর্তমান সময়ে ঢাকা টু খুলনা রোটে ট্রেনগুলো যমুনা সেতু দিয়ে চলাচল করছে যার ফলে পথের দৈর্ঘ্য অনেক বৃদ্ধি পেয়েছে। আপনারা যারা ঢাকা টু খুলনা রুটে ট্রেন ভ্রমণ দিতে চাচ্ছেন তাদের কথা ভেবে আজকে এই অনুচ্ছেদে আমরা কিছু তথ্য আপনাদের জানিয়ে দেবো।

ট্রেন ভ্রমণ এক থেকে নিরাপদ অন্যদিকে আরামদায়ক। যাত্রাপথে কোন রকম ক্লান্তি এবং বিরক্তিবোধ ছাড়ায় আপনার গন্তব্যে পৌঁছে দেওয়ার সবচেয়ে উপযোগী বহন হলো ট্রেন। সাশ্রয় মূল্য ভ্রমণ করা সহ বেশ কিছু সুযোগ সুবিধা ট্রেনের মধ্যে পাওয়া যায়। তাই সকল বয়সী যাত্রীদের জন্য ট্রেন ভ্রমণ সবচেয়ে আনন্দদায়ক। এজন্য আজকের এই অনুচ্ছেদে আমরা ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট মূল্য আলোচনা করবো।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী

রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে খুলনা রেল স্টেশন পর্যন্ত প্রতিদিন দুইটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। ট্রেনগুলো হল সুন্দরবন এক্সপ্রেস এবং চিত্রা এক্সপ্রেস।

Related Articles

সুন্দরবন এক্সপ্রেস বাংলাদেশ সুপরিচিত একটি আন্তঃনগর ট্রেন। এটি মূলত রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে খুলনা রেলস্টেশন পর্যন্ত চলাচল করে। বিলাসবহুল দ্রুতগামী এই ট্রেনটির উদ্বোধন করা হয়েছিল 2003 সালে। ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন সকাল আটটা 15 মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায়। ট্রেনটি প্রতি রবিবার সাপ্তাহিক বন্ধ থাকে।

অপরদিকে এই রোটে চলাচলকারী অন্য ট্রেনটির নাম চিত্রা এক্সপ্রেস। বিলাসবহন দ্রুতগামী এই ট্রেনটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি আন্তঃনগর ট্রেন। চিত্রা এক্সপ্রেস প্রতিদিন সন্ধ্যা সাতটায় ঢাকা কমলাপুর রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে ভোর ৩ টা ৪০ মিনিটে খুলনা রেলওয়ে স্টেশনে পৌঁছায়। চিত্রা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের সোমবার সাপ্তাহিক ছুটি হিসেবে বন্ধ থাকে।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময় 
সুন্দরবন এক্সপ্রেস(৭২৬) বুধবার ০৮ঃ১৫ ১৭ঃ৪০
চিত্রা এক্সপ্রেস(৭৬৪) সোমবার ১৯ঃ০০ ০৩ঃ৪০

খুলনা থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

ট্রেন প্রস্থান (খুলনা) আগমন (ঢাকা) ছুটির দিন
সুন্দরবন এক্সপ্রেস (725-726) 10:15 PM 07:00 AM বুধবার
চিত্রা এক্সপ্রেস (৭৬৩-৭৬৪) 09:00 AM 05:55 PM সোমবার

ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা থেকে খুলনা চলাচল করে আন্তঃনগর ট্রেনগুলোর টিকিট মূল্য অন্যান্য যে কোন ছবি তুলনায় কম। এই রুটে সকল শ্রেণীর যাত্রীদের জন্য সুযোগ সুবিধা রয়েছে। এই রুটে সাধারণ যাত্রীদের জন্য রয়েছে শোভন চেয়ার, প্রথম আসন, প্রথম বার্থ, স্নিগ্ধা এবং এসি বার্থ। তাই আপনার সুবিধা অনুযায়ী যেকোনো ধরনের টিকিট ক্রয় করতে পারবেন।

টিকিট ক্রয় করার জন্য আপনি বাংলাদেশ রেলওয়ের নির্ধারিত ওয়েবসাইট হতে টিকিট ক্রয় করে নেবেন। আমরা বাংলাদেশের রেলওয়ের টিকিট ক্রয়ের ওয়েবসাইটটি ঠিকানা এই অনুচ্ছেদে সরবরাহ করেছি। eticket.railway.gov.bd/

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
প্রথম আসন ৬২০ টাকা
প্রথম বার্থ ৯৩০ টাকা
স্নিগ্ধা ৮৯১ টাকা
এসি ১০৭০ টাকা
এসি বার্থ ১৫৯৯ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *