ট্রেনের সময়সূচিভ্রমণ

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ,টিকিট ও ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী টিকিট ও ভাড়ার তালিকা ২০২৪ সম্মানিত সুধী ,আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। ঢাকা থেকে বাংলাদেশের সিলেটের যাতায়াতের জন্য ট্রেন বাস অভিমান পরিষেবা চালু আছে। আজকের এই নিবন্ধটি ঢাকা থেকে সিলেটে গমনের জন্য ট্রেন পরিষেবার ঢাকা থেকে সিলেটে গমনকারী ট্রেনের সময়সূচী ভাড়া ও টিকিট নিয়ে আলোচনা করা হয়েছে।

আপনি কি ঢাকা থেকে সিলেটে যাওয়া পরিকল্পনা করতেছেন ঢাকা থেকে সিলেটে যাওয়ার জন্য আপনি ট্রেন যোগে নিরাপদ ও আরামযোগ্য ভ্রমণ করতে পারবেন। ঢাকা থেকে সিলেটে যাতায়াতের জন্য কয়েকটি ভালো আন্তঃনগর ট্রেন প্রতিনিয়ত চলাচল করতেছে। ঢাকা থেকে সিলেটের ট্রেন ভ্রমণে যাওয়ার জন্য পর্বত এক্সপ্রেস ,জয়ন্তিকা এক্সপ্রেস ,কলোনি এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস এবং কয়েকটি মেইল ট্রেন প্রতিনিয়ত ট্রেন যাত্রা সেবা দিয়ে আসতেছে।

ঢাকা থেকে সিলেটে যাওয়ার উদ্দেশ্যে ঝামেলা মুক্ত যাত্রা পেতে আপনি অবশ্যই ট্রেন ভ্রমণ করবেন। ট্রেনে ভ্রমণ করতে হলে আপনাকে ট্রেনের সময়সূচী ট্রেনের ভাড়া এবং টিকিট নিয়ে যাবতীয় তথ্যে জানতে হবে। আজকের এই অনুচ্ছেদে ঢাকা থেকে গমনকারী সিলেটের উদ্দেশ্যে সকল ট্রেনের সময়সূচী যাত্রা বিরতি ভাড়া এবং অনলাইনে কিভাবে টিকিট ক্রয় করবেন তা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

ঢাকা টু সিলেটের ট্রেনের সময়সূচী ২০২৪

আপনি ঢাকা থেকে সিলেটে ট্রেনে ভ্রমণ করতে চাইলে আপনাকে ঢাকা থেকে গমনকারী ট্রেনের সময়সূচী সম্বন্ধে জ্ঞান থাকতে হবে। ঢাকা থেকে সিলেটে যাওয়ার জন্য ট্রেনযোগ কয়েকটি আন্তঃনগর ট্রেন চালু আছে। এ সকল ট্রেন অত্যন্ত উন্নত এবং বিলাসবহুল। এ সকল ট্রেন খুব দ্রুত চলে। নির্দিষ্ট সময়ে ঢাকা থেকে রওনা দিয়ে সিলেটে পৌঁছায়। ট্রেনগুলো অত্যন্ত সময় নির্ভরযোগ্য এবং আরামদায়ক। ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে গমনকারী পার্বতএক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস ,উপবন এক্সপ্রেস ,কলোনি এক্সপ্রেস এবং ডেথ মেইল চালু রয়েছে। এই সকল ট্রেন ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে নির্দিষ্ট সময়ের মধ্যে সিলেট রেলওয়ে স্টেশনে গমন করে। পার্বত এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ৬ঃ৩৫ মিনিটে সিলেটের উদ্দেশ্যে গমন করে ১টা ২০মিনিটে সিলেটে পৌঁছায়। পার্বত এক্সপ্রেস ট্রেন সপ্তাহে মঙ্গলবার ছুটি থাকে। জয়ন্তিকা এক্সপ্রেস দুপুর ১২টায় যাত্রা শুরু করে সন্ধ্যা ৭টা ৪০মিনিটে সিলেটে পৌঁছায়। কলোনি এক্সপ্রেস বিকেল ৪:০০ টায় শিলচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে সিলেট পৌঁছায় রাত দশটায় ৪৫ মিনিটে এবং এই ট্রেনটির সাপ্তাহিক ছুটি শুক্রবার থাকে। বাকি ট্রেনগুলোর সময়সূচি নিচের তালিকায় প্রকাশ করা হলো।

Related Articles
ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
পার্বত এক্সপ্রেস (৭০৯) মঙ্গলবার ০৬ঃ২০ ১৩ঃ০০
জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৭) নাই ১১ঃ১৫ ১৯ঃ০০
উপবন এক্সপ্রেস (৭৩৯) বুধবার ২০ঃ৩০ ০৫ঃ০০
কালানী এক্সপ্রেস (৭৭৩) শুক্রবার ১৫ঃ০০ ২১ঃ৩০

সিলেট থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

বাংলাদেশের রাজধানী ঢাকা এরকমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সিলেটে কয়েকটি ট্রেন প্রতিনিয়ত চলাচল করে। পরবর্তীতে সিলেট থেকে এসব ট্রেন আবার ঢাকার উদ্দেশ্যে গমণ করে। সিলেট থেকে ঢাকা রুটে গমনকারী ট্রেনের সময়সূচী নিচে দেওয়া হল ।

ট্রেন

প্রস্থান

আগমন

ছুটির দিন

এক্সপ্রেস প্রস্তুতি

07:00 AM

01:55 PM

শুক্রবার

জয়ন্তিকা এক্সপ্রেস

সকাল 08:40

বিকাল 04:00 PM

মঙ্গলবার

এক্সপ্রেস প্রস্তুতি

বিকাল 03:00 PM

09:55 PM

মঙ্গলবার

Upaban Express

রাত 10.00

সকাল 05:10

না

ঢাকা থেকে সিলেটে গমনকারী মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে সিলেটে রুটে একটি মেইল ট্রেন গমনকরে এই মেইল ট্রেনটির নাম হল সুরমা এক্সপ্রেস। এই ট্রেনটি রাত ৯:৫০ মিনিটে ছেড়ে সিলেটে পৌঁছায় রাত ১২ঃ১০ মিনিটে।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
সুরমা এক্সপ্রেস(০৯) নাই ২২ঃ৫০ ১২ঃ১০

ঢাকা টু সিলেট ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা থেকে সিলেটে গমনকারী আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন গুলো ভাড়া নিচে এই নিবন্ধে শেয়ার করা হয়েছে। ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে গমনকারী এসব আন্তঃনগর ট্রেনগুলোর আসন ক্যাটাগরি অনুসারে টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে। ট্রেনগুলো র গঠন কাঠামো এবং প্রশাসনিক ব্যবস্থা খুব উন্নত। এই ট্রেনগুলোতে নামাজ ঘর স্যানিটেশন ব্যবস্থা এবং খাওয়ার ব্যবস্থা রয়েছে। এই ট্রেনগুলোতে যাত্রীদের লাগেজ ব্যবস্থা রয়েছে। ট্রেনগুলোর আসুন ক্যাটাগরি অনুসারে তাদের মূল্য নির্ধারণ করে। শোভন চেয়ার প্রথম সিট প্রথম বার্থ স্নিগ্ধা এসি নন এসি প্রভৃতি আসন ব্যবস্থা রয়েছে। ঢাকা থেকে সিলেটের রুটে গমনকারী এসব ট্রেনের ভাড়ার তালিকা নিচে দেওয়া হল।

আসন বিভাগ             টিকিটের মুল্য

শোভন                        ২৬৫টাকা

শোভন চেয়ার             ৩২০টাকা

প্রথম সিট                   ৪২৫টাকা

প্রথম বার্থ                   ৬৪০টাকা

স্নিগ্ধা                          ৬১০টাকা

এসি সিট                    ৫৫৮টাকা

এসি বার্থ                    ১০৯৯টাকা

অনলাইনে ঢাকা থেকে সিলেটে গমনকারী ট্রেনের টিকিট ক্রয়ের নিয়ম

বাংলাদেশের কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিনিয়ত ট্রেনগুলো দেশের বিভিন্ন জেলা বিভাগগুলোতে যাত্রী ভ্রমণ সেবা দিয়ে আসছে। ঢাকা থেকে সিলেট রুটে গমনকারী বিভিন্ন ট্রেন চলাচল করে। আপনি ঢাকা থেকে সিলেটে বা সিলেট থেকে ঢাকায় আসবেন এ নিয়ে কিভাবে আপনি ট্রেনের টিকিট ক্রয় করবেন তা নিয়ে ভাবতেছেন। ঘরে বসে এখন অনলাইনে ট্রেনের টিকিট করা যায়। ট্রেনের টিকিট ক্রয় করতে আপনাকে বাংলাদেশের রেল মন্ত্রণালয় কর্তৃক ই টিকিট ওয়েবসাইটটি আপনাকে প্রথমে আপনার নিবন্ধন সম্পূর্ণ করে একটি একাউন্ট খুলতে হবে। এই অ্যাকাউন্ট থেকে পরবর্তীতে আপনি আপনার পছন্দের ট্রেনের টিকিট করে করতে পারবেন। আপনার একাউন্ট থেকে আপনার পছন্দের মত আসুন দেখে আপনি আপনার টিকিট ক্রয় করতে পারেন। টিকিট ক্রয় টাকা আপনার বিকাশ বা ডাচ বাংলা রকেট ইত্যাদি সেবার মাধ্যমে দিতে পারেন। কিভাবে আপনি আপনার একাউন্ট খুলবেন এবং টিকিট করে করবেন এর বিস্তারিত তথ্য নিয়ে আমরা আরেকটি অনুচ্ছেদ লিখেছি এই অনুচ্ছেদে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

আমাদের এই অনুচ্ছেদটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটিতে ভিজিট করার জন্য আপনাদের স্বাগতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *