শিক্ষা

তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সুপ্রিয় সুধী আসসালামু আলাইকুম। আমাদের এই ওয়েবসাইটে আপনাদের স্বাগতম। তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে আমাদের এই অনুচ্ছেদে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকার স্কুলগুলোর মধ্যে তেজগাঁ ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এটি অন্যতম প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটিতে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণি পর্যন্ত পারদান কার্যক্রম পরিচালিত হয়। এই অনুচ্ছেদে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি ফরম কিভাবে অনলাইনে পূরণ করবেন। কবে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

১৯৫৫ সালের প্রতিষ্ঠিত তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে পাবলিক স্কুল গুলোর মধ্যে একটি অন্যতম প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি অনেক প্রাচীনতম পাবলিক স্কুলের মধ্যেই একটি। স্কুলটি প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর পর্যন্ত পারতেন পরিচালনা করে আসছে। অল্প খরচে সন্তানদের শিক্ষিত করতে এই প্রতিষ্ঠানটি অনেকদিন ধরে শিক্ষা কার্যক্রম পরিচালিত করে আসছে। প্রতিষ্ঠানটির শিক্ষা বোর্ড ঢাকা কর্তৃক পরিচালিত। প্রতিষ্ঠানটির এসএসসি ফলাফল প্রত্যেক বছরই তুলনামূলক ভালো এবং পাশের হার 98 শতাংশ ছাড়িয়ে যায়। প্রতিষ্ঠানটি শুধু মেয়েদের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর কোড ১২৬৪ । এই বিদ্যালয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ঢাকা অনুযায়ী প্রাথমিক পর্যায়ে থেকে শুরু করে মাধ্যমিক পর্যায়ে শিক্ষা দিয়ে আসছে। তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রত্যেক বছরই প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়। বাবা মারা সন্তানদের একটি ভালো স্কুলে ভর্তি করার জন্য সব সময় চেষ্টা করে। তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বাংলাদেশের ভালো শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে একটি। বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত।

বিদ্যালয়ের প্রশাসনিক ভবন শ্রেণিকক্ষ অনেক উন্নত এবং ক্যাম্পাস সুশৃংখল ও সুন্দরভাবে সাজানো গোছানো। এই ক্যাম্পাসে কয়েক হাজার ছাত্রী পড়াশোনা করতে পারে। স্কুলের প্রশাসনিক সুশৃংখল অনেক উন্নত। বিদ্যালয়টি একাডেমিক শিক্ষা ব্যবস্থার পাশাপাশি নন একাডেমিক শিক্ষা দিয়ে থাকে ছাত্রীদের মধ্যে। এ বিদ্যালয় থেকে প্রত্যেক বছরে ই মেধাবী ছাত্রীরা বিটিভি পরিচালিত তর্ক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয় ছিনিয়ে আনে। এছাড়াও বিদ্যালয়ে নন একাডেমিক কার্যক্রমের মধ্যে সাংস্কৃতিক অঙ্গনও বিস্তার লাভ করেছে।
আজকের এই অনুচ্ছেদে আপনাদের সামনে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি, কিভাবে অনলাইনে তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণ করবেন এবং কবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ফলাফল প্রকাশ করা হবে এ নিয়ে বিস্তার তথ্য শেয়ার করেছি।

তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বোর্ড কর্তৃক পরিচালিত তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সন্তানের শিক্ষিত করতে সাহায্য করছে অনেকদিন ধরে। এই বিদ্যালয়টি ঢাকা তেজগাঁয়ের প্রাণকেন্দ্রে অবস্থিত। বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থার মান অনেক উন্নত এবং সুশৃংখল। নিয়মিত ক্লাস ছাত্রীদের মধ্যে নিয়মিত পরীক্ষা নেওয়া থেকে শুরু করে এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস করে থাকে প্রতিষ্ঠানটি। প্রাচীনতম এই প্রতিষ্ঠানটি প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি কার্যক্রম চালায়। ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে এই প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করা হয়। প্রতিষ্ঠানটিতে ভর্তি হওয়ার জন্য ছাত্রীদের অনলাইনে ভর্তি ফরম পূরণ করে নির্দিষ্ট তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভর্তির জন্য নির্বাচিত হতে হবে। তাই অনেক পড়াশোনা করে অনেক সাজেশন ফলো করে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য বাবা-মারা তাদের সন্তানদের কঠোর পড়াশোনার মধ্য দিয়ে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি করে। অনলাইনে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী নির্দিষ্ট তারিখের মধ্যে ভর্তি ফরম অনলাইনে পূরণ করে পরীক্ষার জন্য প্রস্তুত হতে হবে। নিচে ২০২৩ তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

Related Articles

আবেদন শুরুর তারিখঃ 25 /11/22

ওয়েবসাইটঃ gsa.teletalk.com.bd

আবেদন শেষ তারিখঃ 08/12/২০২৩

আবেদনের জন্য টাকা লাগবেঃ  ১১০ টাকা

ফলাফলঃ 15/12/২০২৩

প্রয়োজনীয় জিনিসপত্র: পাসপোর্ট সাইজের এক কপি ছবি, বাবা অথবা মায়ের জাতীয় পরিচয় পত্র, মোবাইল নম্বর, এবং স্টুডেন্ট দের জন্ম নিবন্ধন এক কপি।

অনলাইনে থেকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণের নিয়ম

অনলাইনে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণ করা শুরু হয়েছে। প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি পরীক্ষা নেওয়া হয় এই প্রতিষ্ঠানটিতে। অনলাইনে নির্ভুল ও নিশ্চিত তথ্য দিয়ে ভর্তি আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি আবেদন ফরম পূরণ করতে পূর্ববর্তী ক্লাসের উত্তীর্ণ হয়ে নির্ভুল তথ্য দিয়ে ভর্তি আবেদন ফরমটি পূরণ করতে হবে। ভর্তি আবেদন করতে এই  https://gsa.teletalk.com.bd/  ওয়েবসাইট থেকে আপনারা ঘরে বসেই হতে আপনার ফরম পূরণ করতে পারবেন। উক্ত ওয়েবসাইটে ছাত্রীদের সঠিক ও নির্ভুল তথ্য ভালোভাবে টাইপ করতে হবে যদি কোন কোটা থাকে তা আবেদন ফরমে উল্লেখ করতে হবে। আবেদন ফরম পুরো করার সময় ছাত্রীদের মর্নিং শিফট এবং দিবা শিফট  নির্বাচন করতে হবে। নিচে অনলাইনে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম এর নিয়ম তথ্য শেয়ার করা হলো।

  • অনলাইনে আবেদন শুরু: ২৫ শে নভেম্বর ২০২৩
  • আবেদনের শেষ তারিখ: ০৮ ডিসেম্বর ২০২৩
  • ভর্তি লটারি ফলাফল: ১৯ ডিসেম্বর ২০২৩
ভর্তি ফরম পূরণের নিয়ম
  • আবেদনপত্র পূরণের পদ্ধতি অনুসরণ করুন:
  • প্রথমত অনলাইনে এপ্লাই সিস্টেমteletalk.com.bd এ যাবেন এবং নতুন অ্যাপ্লিকেশন এ ক্লিক করুন. তারপর আপনি আপনার আবেদন সঠিকভাবে পূরণ করুন.
  • আবেদনের জন্য একটি রঙিন ছবি লাগবে। ছবির সাইজ 150×175 পিক্সেল এবং সর্বোচ্চ 50 KB হওয়া উচিত।
  • আবেদনটি সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করুন. তবে আবেদনটি পূরণের পর পুনরায় চেক করুন.
  • আবেদনটি সফলভাবে সাবমিট হলে এডমিট কার্ড প্রিন্ট করে সংরক্ষণ করুন

বয়স ও যোগ্যতা

তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি হওয়ার জন্য ছাত্রদের কিছু যোগ্যতা অর্জন করতে হয়।। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে অবশ্যই আগে পড়াশোনা করে আসতে হবে। খবর কি ক্লাসের বিষয়ভিত্তিক পড়াশুনা খুব ভালো করে পরীক্ষা অংশগ্রহণ করতে হবে। বিদ্যালয়টিতে প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি নেওয়া হয়। তাই বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য নূন্যতম বয়স ৬ হতে হবে। প্রথম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অন্যান্য শ্রেণীগুলোতে ভর্তি হতে হলে পূর্ববর্তী ক্লাসে উত্তীর্ণ হয়ে পরবর্তী ক্লাসের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ঢাকা মহানগরে একটি উন্নত শিক্ষা প্রতিষ্ঠান।

  • ক্লাস ওয়ানের শিক্ষার্থীদের জন্য অবশ্যই ৬ থেকে ৯ বছর বয়স হতে হবে.
  • ক্লাস এইটে শিক্ষার্থীদের জন্য অবশ্যই ১২ থেকে ১৪ বছর বয়স হতে হবে.
  • শিক্ষার্থীরা একই গ্রুপ থেকে বেশ কয়েকটি স্কুলে আবেদন করতে পারবেন না.
  • শিক্ষার্থীরা তিনটি গ্রুপ থেকে সর্বোচ্চ তিনটি স্কুল আবেদন করতে পারবেন

তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় যোগাযোগের ঠিকানা

তেজগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় যোগাযোগ করতে হলে আপনি খুব সহজেই তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যোগাযোগ করতে পারবেন। সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের কার্যালয়ে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষার আলো ঘরে ঘরে জ্বালো। তারি ধারায় তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় উন্নত শিক্ষা দিয়ে আসছে ঢাকা মহানগরে। কম খরচে ঢাকা মহানগরে উন্নত শিক্ষা দিয়ে আসছে এ প্রতিষ্ঠানটি। আজকের এই অনুচ্ছেদে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর ভর্তি নিয়ে আলোচনা করা হয়েছিল। আপনারা এই অনুচ্ছেদটি মানুষের সহকারে পড়লে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তির যাবতীয় তথ্য পেয়ে যাবেন। আমাদের এই ওয়েবসাইটের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকেন সুস্থ থাকেন এবং নিরাপদ থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *