শিক্ষা

দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৪

সম্মানিত সুধী আসসালামু আলাইকুম আশা করি সকলে ভাল আছেন আজকের এই অনুচ্ছেদে রংপুর বিভাগের দিনাজপুরে অবস্থিত দিনাজপুর জিলা স্কুল সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে। বাংলাদেশের উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান দিনাজপুর জিলা স্কুল। আজকের অনুচ্ছেদে দিনাজপুর জিলা স্কুল এর ভর্তি বিজ্ঞপ্তি ভর্তির ফরম পূরণের নিয়ম এবং ভর্তি ফলাফল নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

উত্তরে জনপদে ঐতিহ্যবাহী দিনাজপুর শহরে দিনাজপুর জিলা স্কুল অবস্থিত। এই বিদ্যালয়টি বিজয় চক্রবর্তী নামক এক তরুণ সমাজকর্মীর চেষ্টায় ১৮৪৮ সালের প্রতিষ্ঠিত হলে পরবর্তী বিদ্যালয়টি খ্রিস্টান মিশনারীদের পরিচালিত প্রাইমারি স্কুল হিসেবে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৮৫২ সালে বিদ্যালয়টি দিনাজপুর শহরে তুলে আনা হয়। এরপরে বাংলাদেশ সরকার কর্তৃক কর্তৃক জেলা শহরে একটি করে সরকারি স্কুল প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করলে দিনাজপুরে অবস্থিত এই প্রাইমারি বিদ্যালয়টি পরবর্তীতে দিনাজপুর জিলা স্কুল হিসেবে মর্যাদা লাভ করে এবং তৃতীয় শ্রেণী থেকে পরবর্তীতে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান শুরু হয়।

দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৪

১৫০ বছরের পুরাতন এই বিদ্যালয়টি ঐতিহ্যের সাথে উন্নত শিক্ষাদান দিয়ে পাঠদান দিয়ে আসছে ছাত্রদের মধ্যে। রংপুর বিভাগে প্রাথমিক শিক্ষা বোর্ড দিনাজপুর এর আওতায় দিনাজপুর জিলা স্কুলে পাঠদান দেয়া হয়। বিদ্যালয়ে নতুন শীতলা ভবন এবং বর্তমানে একটি তিনতলা ভবন এছাড়াও অডিটোরিয়াম ও শহীদ মিনার রয়েছে। এ ভিতরে তৃতীয় শ্রেণী থেকে দশম শ্রেণীর পর্যন্ত পারতাম দেওয়া হয় পিতলের মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৮০০ এর বেশি। এই বিদ্যালয়ে প্রত্যেক বছরই তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ছাত্র ভর্তি করা হয়। তবে দিনাজপুর জিলা স্কুলে প্রতি বছর তৃতীয় শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণীতে সবচেয়ে বেশি সংখ্যক ছাত্র ভর্তি করে নেওয়া হয়। ভর্তি পরীক্ষায় প্রত্যেক বছর ই ২০০০বেশি ছাত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মাত্র ২৪০ জন তৃতীয় শ্রেণীতে ভর্তি জন্য নির্বাচিত হয় এবং ষষ্ঠ শ্রেণীতে প্রতিবছরে দুই শিফটে মাত্র ২৪ জন ছাত্র ভর্তি করা হয়। তাই দিনাজপুর জিলা স্কুলে ভর্তি হওয়ার জন্য ছাত্রদের ভর্তি যুদ্ধের মতো এই ভয়ংকার পরীক্ষায় কঠোর প্রস্তুতি নিয়ে অংশগ্রহণ করতে হবে। এ বিদ্যালয় একাডেমী শিক্ষার পাশাপাশি নন একাডেমিক শিক্ষা প্রদান করা হয়। এই বিদ্যালয়টিতে রয়েছে ছাত্রদের জন্য খেলার একটি বিশাল মাঠ। ছাত্ররা পড়াশোনার পাশাপাশি তর্ক-বিতর্ক প্রতিযোগিতা বিভিন্ন ধরনের বিজ্ঞান প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এই বিদ্যালয়ে ছাত্ররা স্কাউট, বিএনসিসি, ডিবেট কালচারাল ক্লাব প্রকৃতি সংগঠনের সাথে জড়িত রয়েছে। এই বিদ্যালয়ে আন্তঃ বিদ্যালয় ক্রিকেট এবং ফুটবল খেলার আয়োজন করা হয়।

এই বিদ্যালয়ের শিক্ষকরা অনেক আন্তরিকতার সাথে ছাত্রদের সাথে মিলেমিশে তাদেরকে সুন্দর এবং মনোরম পরিবেশে পাঠদান করে। ছাত্ররা এই বিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশের মাধ্যমে পাঠদান গ্রহণ করে সফলতার সাথে বাংলাদেশের সব দিকে ছড়িয়ে পড়ছে। তাই এই বিদ্যালয়ে প্রত্যেক পিতা-মাতা তাদের সন্তানকে পড়ানোর জন্য প্রতি বছরই ভর্তি পরীক্ষার মত এই কঠিন পরীক্ষায় অংশগ্রহণ করিয়ে ছাত্রদের ভর্তি করায়। আজকের এই অনুচ্ছেদে দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি ফরম পূরণের নিয়ম ও ফলাফল প্রকাশ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছি আপনাদের সাথে।

Related Articles

দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৪

দিনাজপুর জিলা স্কুলে ১৮০০ এর বেশি ছাত্র রয়েছে। প্রতিবছর এই দিনাজপুর জিলা ইস্কুলে তৃতীয় শ্রেণি ষষ্ঠ শ্রেণীতে ছাত্র ভর্তি করা হয়। তৃতীয় শ্রেণীতে মোট ২৪০ জন এবং ষষ্ঠ শ্রেণীতে 24 জন ছাত্র ভর্তি করা হয়। তাই এই বিদ্যালয়টি প্রতিবছরে ই ছাত্র ভর্তি করার জন্য ভর্তি পরীক্ষার মত একটি কঠিন পরীক্ষা অনুষ্ঠিত করে। দিনাজপুর জিলা স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

দিনাজপুর জেলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ অনুযায়ী অনলাইনে ভর্তি আবেদন ফরম পূরণ করতে হবে। উত্তরের জনপদে ঐতিহ্যবাহী দিনাজপুর জিলা স্কুল একটি প্রাচীন এবং অন্যতম উন্নত প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি থেকে প্রতিবছরই এসএসসি জেএসসি এবং পিএসসি পরীক্ষার ভালো ফলাফল অর্জন করে। আজকের অনুচ্ছেদে দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিচে উল্লেখ করা হলো।

অনলাইনে দিনাজপুর জিলা স্কুলের ভর্তি আবেদন ফরম পূরণের নিয়ম

আপনি কি ঘরে বসেই দিনাজপুর জিলা স্কুলে ভর্তি আবেদন ফরম পূরণ করতে চান? দিনাজপুর জিলা স্কুলে ভর্তি আবেদন ফরম এখন অনলাইনে খুব সহজেই এই ওয়েবসাইট থেকে আপনি ঘরে বসে পূরণ করতে পারবেন। ফরম পূরণ করার জন্য আপনাকে উল্লেখিত এই ওয়েবসাইটে প্রবেশ করে ছাত্রের সকল তথ্য সঠিকভাবে টাইপ করে ফরমটি পূরণ করতে হবে। ফরমটি পূরণ করতে ছাত্রের অবশ্যই এক কপি রঙিন ছবি প্রয়োজন হবে এই ছবিটি আপনাকে অবশ্যই স্ক্যান করে সাবমিট করুন করতে হবে। সকল তথ্য অবশ্যই নির্ভুল এবং সঠিক দিয়ে আপনাকে এই ফরমটি পূরণ করতে হবে।

ফরম টি সাবমিট করার পর আপনাকে অবশ্যই অনলাইন কপি সংগ্রহ করতে হবে। আপনার মোবাইলে একটি ইউজার আইডি এসএমএসের মাধ্যমে আসবে। এই ইউজার আইডি থেকেই আপনি পরবর্তীতে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। আপনাকে টেলিটক অপারেটরের মাধ্যমে অনলাইন আবেদন ফরমের টাকা পেমেন্ট করতে হবে। অনলাইন আবেদন ফরম করার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত শেয়ার করা হয়েছে।

১। gsa.teletalk.com.bd ওয়েবসাইটে browse করে আবেদনপত্র পূরণ ও Submit করতে পারবেন।

২। (Online আবেদনপত্রের নির্দেশনা মতে প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন । যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে অন্যথায় কোটা বিবেচনা করা সম্ভব হবে না।

৩। Online আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০X প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে JPEG ফরমেট- এ। নির্ধারিত স্থানে Upload করবেন।

৪। Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা । সম্পন্ন হলে প্রার্থী একটি User ID- সহ ছবিযুক্ত Applicant’s copy পাবেন।

৫। প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

৬। Online আবেদনপত্রে সরবরাহকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদন প্রেরণ করার। পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

আবেদন ফরমটি পূরণ করার পর আপনি কিভাবে টাকা পেমেন্ট করবেন এ নিয়ে আমরা আপনাদের সামনে উদাহরণসহ উপস্থাপন করেছি। এভাবেই আপনি আপনার মোবাইলে টেলিটক অপারেটরের মাধ্যমে 110 টাকা পেমেন্ট করে ভর্তি আবেদন নিশ্চিত করতে পারবেন।

আপনার ফি প্রদান করার জন্য আপনার মোবাইল অপারেটরে মেসেজ অপশনে গিয়ে জিএসএ স্পেস ইউজার আইডি এবং ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।
এর পরবর্তীতে আপনার ফোনে একটি ফিরতি এসএমএস পাবেন যেখানে একটি পিনকোড দেওয়া আছে। দ্বিতীয় এসএমএস আপনাকে পুনরায় জিএসএ স্পেস ইয়েস স্পেস পিন কোড স্পেস ১৬২২২নাম্বারে পাঠাতে হবে।

১ম SMS: GSA (Space) User ID এবং 16222 নম্বরে পাঠান

২য় এসএমএস: GSA (স্পেস) হ্যাঁ (স্পেস) পিন এবং 16222 নম্বরে পাঠান

যোগ্যতা এবং বয়স

দিনাজপুর জিলা স্কুল বাংলাদেশের উত্তরবঙ্গে ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে তৃতীয় শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদান দিচ্ছে এই বিদ্যালয়টি। এ বিদ্যালয় প্রতিবছরই ছাত্র ভর্তি করার জন্য তৃতীয় শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণীতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র ভর্তি করা হয়। তাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ছাত্রদের অবশ্যই ভর্তি যোগ্যতা অর্জন করতে হবে। শ্রেণীতে ভর্তি হতে চাইলে অবশ্যই ছাত্রকে দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হয়ে উক্ত স্কুলের যাবতীয় তথ্য শেয়ার করে আবেদন ফরম পূরণ করার মাধ্যমে ভর্তি হতে হবে। ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের মাধ্যমে ছাত্ররা ভর্তির জন্য নির্বাচিত হবে। তাই তৃতীয় শ্রেণীর এবং ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হতে চাইলে ছাত্রকে অবশ্যই তার পূর্ববর্তী শ্রেণীতে উত্তীর্ণ হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষার ভালো ফলাফলের মাধ্যমে ভর্তি হতে পারবে। তৃতীয় শ্রেণি এবং দশম শ্রেণি পর্যন্ত পারতাম দেওয়া হয় বলেই এখানে সাত বছর থেকে ১৭ বছর পর্যন্ত ছাত্র ভর্তি করা হয়। দিনাজপুর জিলা স্কুল এর ডাক নাম হল DZS। দিনাজপুর জিলা স্কুল ভর্তি পরীক্ষায় ছাত্রদের মধ্যে ১৫% ছাত্র ভর্তি সুযোগ পায়। দিনাজপুর জিলা স্কুলে ভর্তির জন্য অবশ্যই ছাত্রদের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করে ভর্তির সুযোগ নিতে হবে। আশা করি আপনারা এই পরীক্ষা অংশগ্রহণ করে ভর্তি সুযোগ পাবেন।

  • ক্লাস ওয়ানের শিক্ষার্থীদের জন্য অবশ্যই ৬ থেকে ৯ বছর বয়স হতে হবে.
  • ক্লাস এইটে শিক্ষার্থীদের জন্য অবশ্যই ১২ থেকে ১৪ বছর বয়স হতে হবে.
  • শিক্ষার্থীরা একই গ্রুপ থেকে বেশ কয়েকটি স্কুলে আবেদন করতে পারবেন না.
  • শিক্ষার্থীরা তিনটি গ্রুপ থেকে সর্বোচ্চ তিনটি স্কুল আবেদন করতে পারবেন

ভর্তি ফলাফল প্রকাশ

দিনাজপুর জিলা স্কুলে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণীতে ছাত্র ভর্তি করা হয়। তাই প্রতিবছরই দিনাজপুর জিলা স্কুলে ছাত্র স্কুলে ভর্তির জন্য প্রায় ২০০০ এর বেশি ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ করে। কিন্তু মাত্র ১৫% ছাত্র ভর্তি সুযোগ পায়। কেবলমাত্র তৃতীয় শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণীতে ই ছাত্র ভর্তি করা হয়। তাই দিনাজপুর জিলা স্কুলে ভর্তি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ হবে এ নিয়ে পরীক্ষার্থীরা খুবই আগ্রহী। খুব শীঘ্রই দিনাজপুর জিলা স্কুলে ভর্তি  পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।

দিনাজপুর জেলা স্কুলের ভর্তি রেজাল্ট সংগ্রহ করতে আপনাকে অবশ্যই দিনাজপুর জিলা স্কুলের অফিশিয়াল ওয়েবসাইট গিয়ে রেজাল্ট স্মরণ করতে হবে। অথবা বিদ্যালয়ে গিয়ে আপনি সরাসরি ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। ভর্তি ফলাফল কিভাবে সংগ্রহ করবেন এ নিয়ে আমাদের এই ওয়েবসাইটে একটি পোস্ট শেয়ার করা হয়েছে। এখান থেকে আপনারা বিস্তারিত তথ্য খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

দিনাজপুর জিলা স্কুলে যোগাযোগের ঠিকানা

দিনাজপুর জিলা স্কুলে কোন কারনে যোগাযোগ করার জন্য অবশ্যই আপনাকে দিনাজপুর জিলা স্কুলের অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগ করতে হবে। দিনাজপুর জিলা স্কুল ে সরাসরি যোগাযোগ করার জন্য আপনি বিদ্যালয়ের প্রধান শিক্ষক কার্যালয়ে যোগাযোগ করতে পারেন। এ বিদ্যালয়ের যোগাযোগ ঠিকানা নিচে দেওয়া হল।

আমাদের এই ওয়েবসাইটে প্রতিনিয়ত পোস্ট শেয়ার করা হয়। এই পোস্টগুলো মনোযোগ সহকারে পড়লে আপনারা বহু তথ্য সংগ্রহ করতে পারবেন। আজকের এই পোস্টটিতে দিনাজপুর জিলা স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি এখান থেকে আপনারা দিনাজপুর জিলা স্কুলের যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *