ট্রেনের সময়সূচিভ্রমণ

দিনাজপুর থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য ২০২৪

দিনাজপুর থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য ২০২৪।সুপ্রিয় সুধী, বাংলাদেশের এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণের জন্য আরামদায়ক ভ্রমনা আমরা ট্রেন ভ্রমণ বেছে নেই। দিনাজপুর বাংলাদেশের উত্তরবঙ্গের একটি অঞ্চল। এই অঞ্চল থেকে দিনাজপুর থেকে ঢাকা রুটে কয়েকটি ট্রেন চলাচল করে। এ সকল ট্রেনে ভ্রমণ বেশ আরামদায়ক সচ্ছন্দ ও সুন্দর ব্যবস্থা রয়েছে। দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচলরত সব ট্রেন নিয়ে আলোচনা করা হয়েছে। যেহেতু দ্রুতগামী পথ অতিক্রম করে তাই এসব ট্রেনের আসন ব্যবস্থা ও টিকিট কাটার সকল ব্যবস্থায় সুশৃংখল।

আমরা আজকের এই অনুচ্ছেদে আপনাদেরকে দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচলরত এসব ট্রেন সমন্ধে আলোচনা করব। আপনারা এই অনুচ্ছেদ থেকে দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচলরত ট্রেনের সময়সূচী টিকিট মূল্য ইত্যাদি ব্যবস্থা সম্বন্ধে জেনে নিতে পারেন। আজকের এই পোস্টটি দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচল রা তো ট্রেন দ্রুতযান এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস ও একতা এক্সপ্রেস ট্রেন সমন্ধে আলোচনা করছি। এসব ট্রেনের আসল ব্যবস্থা টিকিট মূল্য টিকিট প্রাপ্তির স্থান ও বিরতি স্থান এবং ট্রেন ছাড়ার সময় নিয়ে আলোচনা করা হয়েছে।

দ্রুতযান এক্সপ্রেস

দ্রুতজান এক্সপ্রেস বাংলাদেশের রেলওয়ে এটি উন্নত পরিষেবা ব্যবস্থা এটি ঢাকা থেকে উত্তরের পঞ্চগড় জেলার মধ্যে পরিষেবা দিয়ে থাকে।

বাংলাদেশের উত্তরবঙ্গে অঞ্চল দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচলরাত দ্রুতযান ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চল দিনাজপুর থেকে যাত্রা শুরু করে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। এ ট্রেনের যাত্রীসেবা ব্যবস্থা অত্যন্ত সুশৃংখল। ট্রেনটির খাবার ব্যবস্থা আসন ব্যবস্থা এবং প্রশাসনিক ব্যবস্থা সবকিছুই উন্নত ও বিলাসবহুল। এ ট্রেনটি সঠিক সময়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে নির্দিষ্ট সময়ের মধ্যেই তার গন্তব্য স্থানে পৌঁছায়। ট্রেনটির টিকিট ব্যবস্থা থেকে সবকিছুই সুশৃংখল ও উন্নত। এ ট্রেনটি পার্বতীপুর নাটোর পাবনা ঈশ্বরদী ও আরো কিছু স্থানে বিরতি দিয়ে থাকে। আমরা এই অনুচ্ছেদে দ্রুতযান এক্সপ্রেস এর সময়সূচী টিকিট ব্যবস্থা ইত্যাদি নিয়ে আলোচনা করেছি।

Related Articles

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকাল ৭টা২০ মিনিটে পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়ে এবং এটি ঢাকায় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে পৌছায়। ট্রেনটি ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে রাত ৮ টায ঢাকা থেকে ছেড়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে সকাল ৬টা ৩৫ মিনিটে পৌছায় ।নির্দিষ্ট কোচ সংখ্যা রয়েছে ১৩ টি এবং ট্রেনটির সর্বমোট সময় লাগে ১০ ঘন্টা ৪০ মিনিটের মত।

ট্রেন রোড ছাড়ার সময় আগমনের সময় ছুটির দিন
Dhaka to Dinajpur 8:10 PM সকাল 5 ঃ 00 টা বুধবার
Dinajpur to Dhaka সকাল ৯:১৫ সন্ধ্যা ৬:১০ বুধবার

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য

দ্রুতযান এক্সপ্রেস উত্তরবঙ্গের একটি আন্তঃনগর ট্রেন এটি একটি উন্নত মানের ট্রেন। দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটির উন্নত কাঠামো উন্নত উন্নত ববি ও উন্নত ট্রেন পরিষেবা রয়েছে। ট্রেনটিতে খাবার সুবিধা জন্য ডাইনিং কচুখানা ও নামাজ ঘর রয়েছে ট্রেনটি অনেক পরিষ্কার ও পরিবেশ বান্ধব। ট্রেনটিতে এসি চেয়ার শোভন চেয়ার এছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে আসন ব্যবস্থা রয়েছে। আসল ব্যবস্থার বিভিন্ন ক্যাটাগরির জন্য টিকিট মূল্য আলাদা আলাদা রয়েছে। এই অনুচ্ছেদে দ্রুতযান এক্সপ্রেস এর টিকিট মূল্য নিচে উল্লেখ করা হলো।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫%ভ্যাট)
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৫৬৫ টাকা
প্রথম সিট ৬২০ টাকা
প্রথম বার্থ ৯৩০ টাকা
স্নিগ্ধা ৭৭৫ টাকা
এসি সিট ৯৩০  টাকা
এসি বার্থ ১৩৯০ টাকা

পঞ্চগড় এক্সপ্রেস

পঞ্চগড় এক্সপ্রেস বাংলাদেশের এটি আন্তঃনগর ট্রেন এই ট্রেনটি ২৬ শে মে ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে উদ্বোধন করে। এ ট্রেনটি একটি আরামদায়ক বিলাসবহুল ও উন্নত ট্রেন। ট্রেনটির আসন ব্যবস্থা প্রশাসনিক কাঠাম ো সবকিছুই অনেক সুন্দর ও সুশৃংখল।

ট্রেনটিতে মোট ১৩ টি বগি রয়েছে এবং এই ট্রেনটি পঞ্চগড় থেকে ঢাকা রুটিং চলাচল করে ট্রেনটি নির্দিষ্ট সময় গন্তব্য স্থানের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ট্রেনটির উন্নত বগি উন্নত আসন উন্নত বাথ এবং উন্নত কাঠামো নিয়ে বাংলাদেশের রেলওয়ে ব্যবস্থার সাথে সংযুক্ত হয়েছে। ট্রেনটির টিকিট ব্যবস্থা অনেক উন্নত নির্দিষ্ট টিকিট কাউন্টারে ও অনলাইনে টিকিট পাওয়া যায়।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় ঠাকুরগাঁও, দিনাজপুর ,পার্বতীপুর, ঢাকা বিমানবন্দর, হয়ে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন পৌঁছায়। ট্রেনটি পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে বেলা ১টা ১৫মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছায় রাত ১০ঃ৩৫ মিনিটে। পরবর্তীতে ঢাকা থেকে ট্রেনটি রাত ১০টা ৪৫ মিনিটে ছের পঞ্চগড়ের উদ্দেশ্যে সকাল ৮টা ৫০ মিনিটে পঞ্চগড়ে পৌঁছায়।

স্টেশনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু পঞ্চগড় নাই ২২ঃ৪৫ মিনিটে ০৮ঃ৫০ মিনিটে
পঞ্চগড় টু ঢাকা নাই ১২ঃ৩০ মিনিটে ২১ঃ৫৫ মিনিটে

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন চলে এই ট্রেনের বগি উন্নত মানের এবং এটি অত্যাধুনিক অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম ট্রেনটিতে ডিজিটাল ডিসপ্লে নিরাপদ সাইডিং ডোর ও মানসম্মত চেয়ার ও বার্থ রয়েছে। ট্রেনটিতে খাবার সুবিধা সহ ওজুখানা ও নামাজ ঘর রয়েছে ট্রিনটি অনেক পরিষ্কার ও পরিবেশ বান্ধব।

ট্রেনটির আসন ব্যবস্থা কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এই সকল ক্যাটাগরি অনুসারে তাদের টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে। আমরা এই অনুচ্ছেদে টিকিট মূল্য নিয়ে নিচে একটি সারণী উল্লেখ করেছি।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫ভ্যাট)
শোভন চেয়ার ৫৫০ টাকা
প্রথম সিট ১০৩৫ টাকা
এসি সিট ১২৬০ টাকা
এসি বার্থ ১৮৯২ টাকা

একতা এক্সপ্রেস

একতা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে পরিষেবার একটি আন্তঃনগর ট্রেন এই ট্রেনটি বাংলাদেশ উত্তরবঙ্গের সীমান্তবর্তী অঞ্চল থেকে ঢাকার উদ্দেশ্যে গমন করে এই ট্রেনটি এ ট্রেনটি পঞ্চগড় থেকে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন গমন করে। এ ট্রেনটি ১৯৮৬ সালে উত্তরবঙ্গের দিনাজপুর থেকে রাজধানীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে ট্রেনটি অত্যন্ত দ্রুত বিলাসবহুল একটি ট্রেন।এই কোথায় এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুর থেকে ছেড়ে রংপুর গাইবান্ধা জামালপুর ময়মনসিংহ গাজীপুর হয়ে ঢাকায় পৌঁছায়।

  এ ট্রেনটির উন্নত পরিষেবা ব্যবস্থা কাঠামো আসন ব্যবস্থা এবং অত্যন্ত দ্রুতগতির একটি ট্রেন। এই ট্রেনটির প্রশাসনিক কাঠামো থেকে শুরু করে এর বগি এবং তার গঠন কাঠামো অনেক উন্নত। ট্রেনটি বাংলাদেশের একটি অন্যতম ট্রেন। ট্রেনটি বাংলাদেশের দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচলকারী একটি ট্রেন।

একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

একতা এক্সপ্রেস বাংলাদেশের আন্তঃনগর ট্রেন গুলোর মধ্যে অন্যতম। দ্রুতগতি এবং বিলাসবহুল এই ট্রেনটি প্রতিদিন দিনাজপুর হতে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় রাত ৯ঃ১০ মিনিটে। অপরদিকে একতা এক্সপ্রেস ট্রেনটি রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছায় সকাল আটটা দশ মিনিটে।

অপরদিকে একতা এক্সপ্রেস ট্রেনটি রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশনে দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় প্রতিদিন সকাল দশটা দশ মিনিটে। এবং ট্রেনটি প্রতিদিন যত সময় দিনাজপুরে পৌঁছায়। আমি একতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিচে তুলে ধরেছি।

ট্রেন নম্বর ট্রেনের রুট সময় শুরু আগমনের সময়
705 Dhaka থেকে দিনাজপুর 09:50 PM 07:00 PM
706 দিনাজপুর থেকে Dhaka 09:10 PM 06: 30 AM

একতা এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য

একতা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের সীমান্তবর্তী জেলা পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক রেলওয়ে স্টেশন হতে শুরু করে রাজধানী ঢাকার কমলাপুর রেল স্টেশন পর্যন্ত যাতায়াত করে। অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন এবং বিলাসবহুল এই ট্রেনটি তে সকল শ্রেণীর ছাত্রীর জন্য যাতায়াতের সুব্যবস্থা আছে।

আসনের মান এবং সুযোগ-সুবিধা অনুযায়ী একতা এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এই ট্রেনটিতে এসি, এসি বার্থ, স্নিগ্ধা এবং শোভন চেয়ার সুব্যবস্থা থাকায় যেকোনো যাত্রী অনায়াসে ভ্রমণ করতে পারেন। একতা এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য শ্রেণীভেদে তুলে ধরা হলো

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন 360 টাকা
শোভন চেয়ার 460 টাকা
স্নিগ্ধা (এসি) 855 টাকা
এসি বার্থ 1285 টাকা

দিনাজপুর থেকে ঢাকা ট্রেনের টিকিট অনলাইনে বুকিং করব কিভাবে?

দিনাজপুর থেকে ঢাকা গামী ট্রেনদায় টিকিট ব্যবস্থা বেশ উন্নত। ঢাকা থেকে দিনাজপুর রুটে চলাচল রাতে ও ট্রেনগুলো টিকেট অনলাইন ও অফলাইন উভয় ব্যবস্থা পাওয়া যায়। অনলাইনে টিকিট সাধারণত স্টেশনের টিকিট কাউন্টারে গিয়ে টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়া টিকিট পাশাপাশি বিরতি স্টেশনগুলোতে টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়াও দিনাজপুর থেকে ঢাকা গামী ট্রেন টিকিট অনলাইনে পাওয়া যায় মন্ত্রণালয় কর্তৃক রেল পরিষেবা অ্যাপ বা রেল মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে সংগ্রহ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *