টিপস

নতুন আইডি কার্ড কিভাবে দেখব

সম্মানিত সুধী, আসসালামু আলাইকুম, আশা করি সকলে ভাল আছেন। আমিও মোটামুটি ভালো আছি। আপনারা অনেকেই নতুন ভোট তুলেছেন কিন্তু এখনো আইডি কার্ড পাননি। বিশেষ প্রয়োজনে আপনারা অনেকেই আপনার আইডি কার্ডটি কিংবা আইডি নম্বরটি কিভাবে বের করতে হয় অনলাইনে সার্চ করেন। আমার আজকের অনুচ্ছেদটি নতুন আইডি কার্ড কিভাবে দেখবেন সেটা নিয়েই। আশা করি আপনারা যারা অনলাইনে নতুন আইডি কার্ড দেখার উপায় জানতে চাচ্ছেন তারা আমার এই অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পাঠ করলে আপনার প্রয়োজনের সমস্যার সমাধান পেয়ে যাবেন ইনশাল্লাহ।

জাতীয় পরিচয় পত্র

বাংলাদেশের নাগরিক যারা কিনা সদ্য ১৮ পেরিয়েছেন এরকম কম বেশি সবাই ভোটার তালিকায় নাম উঠিয়েছেন। ভট্টাচার্যের নাম উঠানোর পরপরই আপনি বাংলাদেশের একজন পরিচিত নাগরিক হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। একটি জাতীয় পরিচয় পত্র হল বাংলাদেশের একজন নাগরিকের একটি স্বীকৃতি। এই জাতীয় পরিচয় পত্রের সাহায্যে সরকারি বেসরকারি যে কোন কাজে আপনি অনেক সুবিধা পেয়ে থাকবেন। এমনকি নির্বাচনের সময় এই জাতীয় পরিচয় পত্রটিই আপনার ভোটাধিকার প্রদান করবে। শচীন বলা যায় একটি জাতীয় পরিচয় পত্র হল একজন নাগরিকের একটি স্বীকৃতিপত্র স্বরূপ।

ভোটার আইডি কার্ড চেক ২০২৪

আপনারা অনেকেই আছেন যারা ২০২৪ সালে নতুন ভোটার তালিকা হালনাগাদ করেছেন। আপনার ভোটার আইডি কার্ডটি বা জাতীয় পরিচয় পত্রটি এখনো হাতে পাননি। কিন্তু বিশেষ কোনো কাজে আপনার ভোটার আইডি কার্ডের নম্বরটি প্রয়োজন হচ্ছে। সেক্ষেত্রে ভোটার আইডি কার্ড না পেয়েও কিভাবে আপনি আপনার আইডি নম্বরটি চেক করতে পারেন তা নিয়েই আমার আজকের এই অনুচ্ছেদ। আশা করি আমার এই অনুচ্ছেদ থেকে খুব সহজেই আপনি আপনার ভোটার আইডি কার্ডের নম্বরটি পেয়ে যাবেন। অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনার প্রয়োজন হবে ভোটার স্লিপ টি যেটা আপনি ভোটার হালনাগাদ করার সময় পেয়েছিলেন। ভোটার আইডি কার্ড চেক করার জন্য প্রথমেই আপনাকে Service.nidw.gov.bd লিংকে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করার পর আপনি তিনটি ঘর দেখতে পাবেন। প্রথম ঘরে ভোটার স্লিপ এর নম্বর, দ্বিতীয় ঘরে আপনার জন্ম তারিখ এবং তৃতীয় ঘরে আপনাকে ছবিতে প্রদর্শিত ক্যাপচা কোডটি বসিয়ে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এভাবেই আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ডের নাম্বারটি অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

এছাড়াও আপনি এসএমএসের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করতে পারেন। এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনাকে একটি সক্রিয় সিম থেকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NID (space) Date of Birth (space) Voter slip number টাইপ করতে হবে। তারপর পাঠিয়ে দিতে হবে ১০৫ নম্বরে। ফিরতি এসএমএসে আপনার ফোনে আপনার ভোটার আইডি কার্ড সম্পর্কিত বিভিন্ন তথ্য পাঠিয়ে দেয়া হবে।

Related Articles

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

আপনারা যারা নতুন ভোটার তালিকা হালনাগাদ করেছেন তারা এখনো আইডি কার্ড হাতে পাননি। কিন্তু বিশেষ কোন প্রয়োজনে আপনার ভোটার আইডি কার্ডের একটি কপি প্রয়োজন। সে ক্ষেত্রে আপনার বুঝে ওঠেন না আপনার কি করা উচিত। আমি আজকে আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করতে পারেন। অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার জন্য অবশ্যই আপনাকে ভোটার সিলেক্টির প্রয়োজন পড়বে। এজন্য Service.nidw.gov.bd এই লিঙ্কে প্রবেশ করে প্রয়োজনের তথ্য দিয়ে আপনি ভোটার আইডি কার্ডটি দেখতে পাবেন। এভাবে আপনি অনলাইনের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটির নম্বর এবং ভোটার আইডি কার্ডের একটি কপি পেয়ে যাবেন। আপনি চাইলে আপনার এই ভোটার আইডি নাম্বারটি যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

ডিজিটাল বাংলাদেশ সবকিছুই আধুনিকায়ন করা হচ্ছে। এই ধারাবাহিকতায় জাতীয় পরিচয় পত্র টিকিয়ে আধুনিকরণ করার জন্য এর একটি স্মার্ট কার্ড ভার্সন তৈরি করা হয়েছে। আপনারা যারা অনেক আগে ই ভোটার তালিকা নাম উঠিয়েছেন কিংবা যারা নতুন ভোটার তালিকা নাম উঠেছেন তাদের প্রত্যেককেই স্মার্ট আইডি কার্ড দেয়া হবে। অনেকেই বুঝে ওঠেন না কিভাবে আপনি আপনার স্মার্ট আইডি কার্ডটি বের করবেন। আপনাদের সাথে আজকে শেয়ার করব কিভাবে আপনি আপনার আইডি কার্ড বের করতে পারেন খুব সহজেই। অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন। স্মার্ট কার্ডটি হাতে পাওয়ার জন্য আপনাকে অনলাইনে গিয়ে http://Service.nidw.gov.bd লিংকে ক্লিক করতে হবে। এরপর আপনাকে একটি পেজ দেখানো হবে। এই পেজটিতে প্রথম ঘরে আপনাকে ভোটার স্লিপ নম্বর কিংবা আপনার পুরনো ভোটার আইডি নম্বর বসাতে হবে। দ্বিতীয় ঘরে আপনার জন্ম তারিখ সঠিকভাবে বসাতে হবে। তৃতীয় ঘরে আপনাকে দেখানো ক্যাপচা কোডটি ভালো করে খেয়াল রেখে বসাতে হবে। এরপরে সাবমিট করলেই আপনাকে স্মার্ট আইডি কার্ড এর তথ্য এবং স্ট্যাটাস দেখানো হবে। মনে রাখতে হবে সারা বাংলাদেশের সবগুলো উপজেলায় একই সাথে স্মার্ট কার্ড বিতরণ বন্ধ আছে। লিস্টে আপনার নাম থাকলে আপনি খুব সহজে স্মার্ট কার্ডটি হাতে পেয়ে যাবেন।

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

আপনারা যারা অনলাইন ব্যবহার করেন না কিংবা আপনার হাতে একটি স্মার্ট ফোন নেই তাদের জন্য মোবাইলের মেসেজ অপশন থেকে কিভাবে স্মার্ট কার্ড চেক করা যায় সেই নিয়মটি শেয়ার করব। এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড টি চেক করার জন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে PC Voter slip number or ID card number টাইপ করতে হবে এবং তারপর পাঠিয়ে দিতে হবে ১০৫ নম্বরে। ফিরতি মেসেজে আপনাকে স্মার্ট কার্ড সম্পর্কে স্ট্যাটাস জানানো হবে। স্মার্ট কার্ড টি তৈরি হয়েছে কিনা কিংবা সেটা কবে ডেলিভারি দেয়া হবে এই সম্পর্কিত তথ্য আপনাকে জানিয়ে দেয়া হবে।

পুরাতন আইডি কার্ড কিভাবে দেখব

আপনারা অনেকেই আছেন যারা অনেক পূর্বেই ভোটার তালিকা নাম উঠেছেন কিন্তু আপনার আইডি কার্ড টি কোন কারনে ক্ষতিগ্রস্ত হয়ে গেছে নতুবা হারিয়ে গেছে। সে ক্ষেত্রে বিশেষ কোনো প্রয়োজনে আপনার আইডি কার্ডটি দেখার প্রয়োজন পড়লে আপনি অনলাইনে কিংবা এসএমএসের মাধ্যমে খুব সহজেই আপনার আইডি কার্ডটি দেখতে পারবেন। চাইলে আপনি আপনার আইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন। আপনি চাইলে আপনার স্মার্ট কার্ডের নাম্বারটি ব্যবহার করে পুরাতন ১৭ ডিজিটের আইডি কার্ড নম্বরটি বের করতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে ভোটার তথ্য লিখে অনলাইনে সার্চ করতে হবে। ছাড়ছে আসা প্রথম লিংকে ক্লিক করতে হবে। উপরের মেনু থেকে ভোটার তথ্য তে ক্লিক করতে হবে। নেটওয়ার্ক ভোটার তথ্য ফর্মে জাতীয় পরিচয় পত্রের নম্বর কিংবা ফর্ম নম্বর দিতে হবে। তারপর জন্মতারিখ লিখতে হবে। অতঃপর ছবিতে প্রদর্শিত কোডটি লিখে ‘ভোটার তথ্য দেখুন’ এ ক্লিক করতে হবে। এভাবে আপনি খুব সহজেই আপনার পুরাতন জাতীয় পরিচয় পত্রের নম্বরটি পেয়ে যাবেন।

বাংলাদেশের নাগরিক হিসেবে অন্যতম গুরুত্বপূর্ণ একটি কাগজ হলো জাতীয় পরিচয় পত্র। অনেক সময় এই জাতীয় পরিচয় পত্রের নম্বরটি বিভিন্ন কাজে দরকার পড়ে। সে ক্ষেত্রে আপনার কাছে কার্ডটি না থাকলেও আপনি খুব সহজেই অনলাইনে মাধ্যমে কিভাবে আপনার আইডি কার্ডটি দেখতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য আজকের অনুচ্ছেদে উপস্থাপন করলাম। আশা করি আমার অনুচ্ছেদ পাঠ করে আপনারা উপকৃত হয়েছেন। লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *