শিক্ষা

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সুপ্রিয় পাঠক বৃন্দ, সবাইকে আমার উষ্ণ অভ্যর্থনা। আমার নতুন আরেকটি অনুচ্ছেদে আপনাদেরকে সুস্বাগতম। আপনারা অনেকেই আছেন যারা চট্টগ্রামের অন্তর্গত নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় সম্পর্কে এবং নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে অনলাইনে সার্চ করে থাকেন। আমার আজকের এই অনুচ্ছেদটি নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে। আশা করি আমার আজকের এই অনুচ্ছেদ থেকে আপনারা নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর প্রয়োজনীয় তথ্য খুব সহজেই পেয়ে যাবেন ইনশাল্লাহ।

এরিস্টটল বলেছিলেন “সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হলো শিক্ষা।” আর শিক্ষাদানের অন্যতম মাধ্যম হলো ভালো মানের বিদ্যালয়। বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের অন্তর্গত নাসিরাবাদ এলাকায় অবস্থিত একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় হল নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। এটি পাঁচলাইশ থানার অন্তর্গত একটি বিদ্যালয়। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিদ্যালয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় বিশেষত বালকদের জন্য। এ বিদ্যালয়টি চট্টগ্রাম মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে পাবলিক পরীক্ষা নিয়ে থাকে।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে দেশের প্রখ্যাত অনেক ব্যক্তি পড়ালেখা করে উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন খেলোয়াড় এবং অধিনায়ক এবং বর্তমান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক আকরাম খান। বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন খেলোয়াড় আফতাব আহমেদ। সোর্স ব্যান্ডের সদস্য গায়ক অভিনেতা পার্থ বড়ুয়া ইত্যাদি। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় এর বর্তমান প্রধান শিক্ষক মোঃ জিয়াউল হক হেনরি। এখানে মোট ৩৫ জন কর্মকর্তা সহ ৫৩ জন দক্ষ শিক্ষক মন্ডলের দ্বারা ক্লাস পরিচালনা করা হয়। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় বেশ কিছু সংগঠন কর্মরত আছে। এগুলোর মধ্যে বিএনসিসি, কর্ণফুলী রেজিমেন্ট, স্কাউট, ১৬ নম্বর চট্টগ্রাম মেট্রোপলিটন ইউনিট, শিশু কিশোর মেলা, রেড ক্রিসেন্ট, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, বিজ্ঞান ক্লাব, বিজ্ঞান আন্দোলন মঞ্চ ইত্যাদি অন্যতম।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের একটি বিশেষত্ব হলো এ বিদ্যালয়ে প্রতিবছর বিজ্ঞান মেলা আয়োজন করা হয়। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ২০১৮ সালের নভেম্বরের শেষের দিকে সর্বপ্রথম চট্টগ্রামের কোন বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের উদ্যোগে বিজ্ঞানমেলা অনুষ্ঠিত হয়। সেই মেলায় ১৫৭ টি প্রজেক্ট নিয়ে শিক্ষার্থীরা তাদের সৃজনশীল মনোভাব উপস্থাপন করে। এছাড়াও নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ২০১৮ সালে একটি উন্নত মানের কম্পিউটার লাভ স্থাপন করা হয়। এই ল্যাব থেকে শিক্ষার্থীরা খুব সহজেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি হাতে-কলমে অধ্যায়ন করতে পারবেন।

Related Articles

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় প্রভাতী এবং কিবা শাখা মিলে মোট দুটি শাখায় পাঠদান করা হয়ে থাকে। প্রত্যেক শাখার জন্য পৃথক পৃথক শিক্ষক রয়েছেন। শিক্ষকগণ খুব যত্নের সাথে বাংলা মাধ্যমে পাঠদান করে থাকেন। শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত সিলেবাস অনুযায়ী বিদ্যালয়ে পড়াশোনার কার্যক্রম সম্পন্ন হয়। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় মোট তিন হাজারের মতো শিক্ষার্থী পড়াশোনা করে। এই বিদ্যালয় ১০ থেকে ১৬ বছর বয়সের ছেলেদেরকে পাঠদান করানো হয়। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্র পড়ানো হয়।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

দেশের প্রখ্যাত বিদ্যাপীঠ গুলোর মধ্যে অন্যতম নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। এখান থেকে পড়াশোনা করেছেন দেশের প্রখ্যাত অনেক ব্যক্তি। বিদ্যালয়ের নিয়ম-শৃঙ্খলা বেশ চোখে পড়ার মতো। এ বিদ্যালয়ের পরীক্ষার ফলাফল গুলো বেশ সন্তোষজনক। এত ভালো ফলাফলের জন্যই নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় পড়াশোনা করার জন্য পূর্ববর্তী শ্রেণীতে ভালো ফলাফল করে যোগ্যতা অর্জন করতে হয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফল নিয়ে উত্তীর্ণ হয়েই বিদ্যালয়ে ভর্তি হতে হয়। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ নিচে তুলে ধরা হলো-

আবেদন শুরুর তারিখঃ 25 /11/22

ওয়েবসাইটঃ gsa.teletalk.com.bd

আবেদন শেষ তারিখঃ 08/12/২০২৩

আবেদনের জন্য টাকা লাগবেঃ  ১১০ টাকা

ফলাফলঃ 15/12/২০২৩

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণের নিয়ম

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ২০২৩ সালের ভর্তি ফরম পূরণ শুরু হয়েছে। আপনারা যারা পঞ্চম ষষ্ঠ অষ্টম ও নবম শ্রেণীতে ভর্তি হতে চান তারা নির্ধারিত তারিখের আগেই অনলাইন এর মাধ্যমে ভর্তি ফরম পূরণ করে নিন। অনলাইনে ভর্তি আবেদন ফরম পূরণ করার জন্য যা যা প্রয়োজন হবে-

পাসপোর্ট সাইজের এক কপি ছবি বাবা অথবা মায়ের জাতীয় পরিচয় পত্রের কপি মোবাইল নম্বর প্রার্থীর জন্ম নিবন্ধন কপি। প্রয়োজনীয় ও নির্ভুল তথ্য দিয়ে ভর্তি আবেদন ফরমটি পূরণ করা আবশ্যক। আপনারা যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা https://gsa.teletalk.com.bd/ এই লিংকে গিয়ে ঘরে বসেই আবেদন ফরম পূরণ করতে পারবেন। মনে রাখা আবশ্যক যে আবেদন করার সময় সঠিক ও নির্ভুল তথ্য সরবরাহ করতে হবে। কোনরূপ ভুল ত্রুটি পরিলক্ষিত হলে প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। অনলাইনে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণের নিয়ম সাবলীল ভাবে তুলে ধরা হলো-

ভর্তি ফরম পূরণের নিয়ম
  • আবেদনপত্র পূরণের পদ্ধতি অনুসরণ করুন:
  • প্রথমত অনলাইনে এপ্লাই সিস্টেম  teletalk.com.bd এ যাবেন এবং নতুন অ্যাপ্লিকেশন এ ক্লিক করুন. তারপর আপনি আপনার আবেদন সঠিকভাবে পূরণ করুন.
  • আবেদনের জন্য একটি রঙিন ছবি লাগবে। ছবির সাইজ 150×175 পিক্সেল এবং সর্বোচ্চ 50 KB হওয়া উচিত।
  • আবেদনটি সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করুন. তবে আবেদনটি পূরণের পর পুনরায় চেক করুন.
  • আবেদনটি সফলভাবে সাবমিট হলে এডমিট কার্ড প্রিন্ট করে সংরক্ষণ করুন

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৩

সুরম্য একাডেমিক ভবন, ঈর্ষা জনক সাফল্য এবং নিয়ম শৃংখলযুক্ত বিদ্যালয় যেখানে পড়াশোনা করেছেন বাংলাদেশের প্রখ্যাত কয়েকজন ব্যক্তিবর্গ। এরকমই একটি প্রতিষ্ঠান নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। কে না চাইবে এরকম একটি প্রতিষ্ঠানে নিজের সন্তানকে পড়াশোনা করাতে! তবে ইচ্ছা থাকলেও প্রয়োজনীয় যোগ্যতার অভাবে অনেকেই এখানে ভর্তি হতে পারেন না। কেননা নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ভর্তি হওয়ার জন্য কিছু প্রান্তিক যোগ্যতা অর্জন করতে হয়। এখানে ভর্তি পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েই ভর্তির যোগ্যতা অর্জন করতে হয়। এখানে পঞ্চম ষষ্ঠ অষ্টম ও নবম মোট চারটি শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করানো হয়। পঞ্চম শ্রেণীতে ১৪০ জন ষষ্ঠ শ্রেণীতে ১৪০ জন এবং নবম শ্রেণীতে ৬০ জন ছাত্র ভর্তি করা হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনে ভর্তির জন্য ১০ জনেরও বেশি পরীক্ষার্থী লড়াই করে থাকে। পঞ্চম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য নূন্যতম নয় বছর, ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য নূন্যতম ১০ বছর বয়স হতে হবে। নবম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য জেএসসি পরীক্ষায় ভালো ফলাফল থাকা আবশ্যক। আর ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের পূর্ব শর্ত হলো সঠিক নিয়মে পরিমিত পরিমাণে পড়াশোনা করা এবং সাধারণ জ্ঞান অর্জন করা।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় যোগাযোগের ঠিকানা

বিশেষ প্রয়োজনে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় যোগাযোগ করার জন্য অবশ্যই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কার্যালয়ে যোগাযোগ করতে হবে। তবে বিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইন এর মাধ্যমেও যোগাযোগ করা যেতে পারে। যোগাযোগের ঠিকানা-
সিডিএ এভিনিউ, পূর্ব নাসিরাবাদ, চট্টগ্রাম, বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *