টিপস

পাসপোর্ট অফিসের সময়সূচী ২০২৪

সম্মানিত সুধী, সকলকে শুভেচ্ছা জানিয়ে নতুন একটি নিবন্ধ শুরু করছি। আপনি কি একজন পাসপোর্ট প্রত্যাশী? আপনি কি পাসপোর্ট অফিসের সময়সূচী ২০২৪ জানতে চাচ্ছেন? তাহলে আমার আজকের নিবন্ধটি আপনার জন্যই। আমার আজকের নিবন্ধে পাসপোর্ট অফিসের সময়সূচি নিয়ে বিস্তারিত আলোচনা করব। সম্পূর্ণ তথ্য পেতে লেখাটি মনোযোগ সহকারে পড়ার আহ্বান রইল।

পাসপোর্ট তথ্য

কোন দেশের নাগরিক হিসেবে বহির্বিশ্বের স্বীকৃত যে কোন দেশে ভ্রমণ করার ক্ষেত্রে পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ নথি। ৪৮ পৃষ্ঠার এই নথিতে একজন নাগরিকের নাগরিকত্বের প্রমাণস্বরূপ তার বিভিন্ন তথ্য দেয়া থাকে। জাতীয় জীবনে পাসপোর্ট কমবেশি অনেকেরই প্রয়োজন পড়ে। এজন্য পাসপোর্ট অফিসে গিয়ে সরাসরি কিংবা অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করা যেতে পারে।

সরাসরি অফিসে গিয়ে পাসপোর্ট করার ক্ষেত্রে অনেক সময় ছুটির দিন বা অফিস বন্ধ থাকার দিন অনেকেই গিয়ে ঘুরে আসতে বাধ্য হন। এই ঝামেলা দূর করার জন্য আপনারা যারা পাসপোর্ট অফিসের সময়সূচী জানতে চাচ্ছেন তাদের জন্যই আমার আজকের নিবন্ধে পাসপোর্ট অফিসের সময়সূচী তুলে ধরব। বিস্তারিত তথ্য পেতে সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

পাসপোর্ট অফিস কবে বন্ধ থাকে?

পাসপোর্ট অফিস সাধারণত আর সব সরকারি অফিসের মতই নিয়মকানুন মেনে চলে। অর্থাৎ পাসপোর্ট অফিস সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত খোলা থাকে। পাসপোর্ট অফিস শুক্র ও শনিবার সপ্তাহে দুই দিন বন্ধ থাকে। এছাড়াও জাতীয় ছুটির তালিকা অনুসারে পাসপোর্ট অফিস বন্ধ থাকে। এজন্য হয়রানির শিকার হওয়া থেকে রক্ষা পেতে পাসপোর্ট অফিসের ছুটির তালিকা জেনে রাখা আবশ্যক।

Related Articles

পাসপোর্ট অফিসের সময়সূচী ২০২৪

আপনারা অনেকেই নতুন করে পাসপোর্ট তৈরি করতে চান কিংবা পুরানা পাসপোর্ট হালদার আঘাত করতে চান। এজন্য আপনাকে নিকটবর্তী পাসপোর্ট অফিসে সাপ্তাহিক কর্ম দিবসে যোগাযোগ করার প্রয়োজন হবে।

কিন্তু আপনারা অনেকেই পাসপোর্ট অফিসের ছুটির দিন কবে তা জানেন না। আমার আজকের এই নিবন্ধে পাসপোর্ট অফিস ছুটির তালিকা পিডিএফ আকারে তুলে ধরলাম। এই পিডিএফ ফাইল থেকে আপনারা পাসপোর্ট অফিসের এ বছরের ছুটির তালিকা সমূহ দেখতে পারবেন।

পিডিএফ ফাইল

আঞ্চলিক পাসপোর্ট অফিসের ঠিকানা

আপনি যদি পাসপোর্ট তৈরি করার জন্য পাসপোর্ট অফিসের ঠিকানা খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমার এই অনুচ্ছেদে পাসপোর্ট আঞ্চলিক অফিসগুলোর ঠিকানা এবং যোগাযোগের মাধ্যম তুলে ধরব।

আপনারা আমার এই অনুচ্ছেদ থেকে সহজেই পাসপোর্ট অফিসে যোগাযোগ করার মাধ্যম সম্পর্কে অবগত হতে পারবেন। হেড অফিস এবং বিভিন্ন আঞ্চলিক অফিসে যোগাযোগ করার জন্য এই লিংকে প্রবেশ করুন। এখান থেকে আপনার কাঙ্খিত পাসপোর্ট অফিসের যোগাযোগের মাধ্যম এবং ঠিকানাটি বেছে নিন।

শেষ কথা: বিশেষ প্রয়োজনে কিংবা ভ্রমণের স্বার্থে বিদেশ গমনের জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ দলিল। এই দলিলটি আপনার কাছে না থাকলে আপনি বিদেশে ভ্রমণ করতে পারবেন না। এজন্য আপনাকে একটি পাসপোর্ট তৈরি করে নিতে হবে। পাসপোর্ট তৈরি করার পদ্ধতি আমার অপর একটি নিবন্ধে তুলে ধরেছি।

এই লিংকে প্রবেশ করে পাসপোর্ট তৈরি করার পদ্ধতি জেনে আসতে পারেন। পাসপোর্ট তৈরি করার জন্য আপনাকে পাসপোর্ট অফিসে যোগাযোগ করার প্রয়োজন হতে পারে। কিন্তু পাসপোর্ট অফিসেও অন্যান্য সরকারি অফিসের মত সাপ্তাহিক ছুটি থাকে।

এই নির্ধারিত ছুটির দিনগুলো আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করি আমার এ নিবন্ধ থেকে আপনারা উপকৃত হবেন। লেখাটি আপনাদের সামান্য উপকারে আসলে নিজেকে ধন্য মনে করব। নিত্য নতুন বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *