খেলাধুলা

ফিফা বর্ষসেরা ফুটবলার, কোচ, গোলরক্ষক ২০২৪ ফলাফল

আমরা এই অনুচ্ছেদে ফিফা বর্ষসেরা ফুটবলার, ফিফা বর্ষসেরা গোলকিপার, ফিফা বর্ষসেরা কোচ, এবং ফিফা বর্ষসেরা দর্শক প্রিয় খেলোয়াড়ের তালিকা এই অনুষদে তুলে ধরব। তাই আমার এই অনুচ্ছেদটি ফুটবল প্রিয় ভক্তদের জন্য খুব আকর্ষণীয় হতে চলছে। আপনারা সকলে জানেন সম্প্রীতি সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৪ সম্পন্ন হয়েছে।

২০২৪ সালে খেলোয়াড় গুলোর পারফরম্যান্সে ভিত্তি করে ২০২৪ সালে বর্ষা খেলোয়াড় নির্বাচিত হয়েছে। এ বছর বছর খেলোয়াড় দৌড়ে এগিয়ে আছেন মেসি এমবাপ্পে নেইমার এবং বেঞ্জামা। কারা পাচ্ছেন ফিফা বর্ষসেরা এবার ২০২৪ কার হাতে উঠতে চাচ্ছে সকল বিষয়ের আলোচনা থাকবে এই অংশতে।

ফিফা বর্ষসেরা হল ফুটবলের জন্য একটি পুরস্কার যা প্রতি বছর জনপ্রিয় ফুটবলারকে দেওয়া হয়। এই পুরস্কার ফুটবল খেলাধুলার মান ও উন্নয়নে অগ্রণী ফুটবলারকে উৎসাহ দেয় এবং ফুটবল উন্নয়নে অবদান রাখা জন্য দায়িত্ব স্বীকার করে।ফিফা বর্ষসেরা পুরস্কারটি প্রথম প্রদান করা হয় ১৯৫৬ সালে এবং তারপর প্রতি বছর এটি প্রদান করা হচ্ছে।

এই পুরস্কারটি ফিফা এর মূল্যবান পুরস্কারের মধ্যে একটি।ফিফা বর্ষসেরা পুরস্কার প্রতি বছর দুইটি পুরস্কার দেওয়া হয়। একটি হল বেস্ট ফিফা মেন পুরস্কার এবং অন্যটি হল বেস্ট ফিফা উইমেন পুরস্কার। এই পুরস্কার প্রদান করা হয় ফুটবল খেলায় সেরা উপস্থাপক, মিডফিল্ডার, ফরওয়ার্ড এবং গোলকিপারের জন্য।

Related Articles

অবশ্যই, এখানে ফিফা সেরা পুরস্কার সম্পর্কে কিছু অতিরিক্ত তথ্য রয়েছে: ফিফা সেরা পুরষ্কারগুলি ফিফা বর্ষসেরা খেলোয়াড় এবং ফিফা ব্যালন ডি’অর পুরষ্কারগুলিকে 2016 সালে প্রতিস্থাপিত করেছে৷

পুরষ্কার প্রক্রিয়াটিকে স্ট্রীমলাইন করতে এবং এটিকে সমস্ত FIFA সদস্য অ্যাসোসিয়েশনগুলির মধ্যে আরও অন্তর্ভুক্ত করার জন্য নতুন পুরষ্কার ব্যবস্থা চালু করা হয়েছিল৷ ফিফা সেরা পুরষ্কারগুলি পুরুষ এবং মহিলা ফুটবলে অসামান্য কৃতিত্বের স্বীকৃতি দেয়, যার মধ্যে রয়েছে:

  • সেরা পুরুষ খেলোয়াড়
  • সেরা মহিলা খেলোয়াড়
  • সেরা পুরুষ কোচ
  • সেরা মহিলা কোচ
  • সেরা গোলরক্ষক
  • সেরা ভক্ত পুরস্কার
  • ফেয়ার প্লে অ্যাওয়ার্ড
  • ফিফা ফিফপ্রো ওয়ার্ল্ড 11

পুরষ্কার বিজয়ীদের বিশেষজ্ঞদের একটি প্যানেল দ্বারা নির্ধারিত হয়, যার মধ্যে জাতীয় দলের কোচ এবং অধিনায়ক, নির্বাচিত সাংবাদিক এবং ভক্তরা অনলাইনে ভোট দিতে পারেন।পুরষ্কার অনুষ্ঠানটি সাধারণত প্রতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হয় এবং এটি একটি তারকা-খচিত ইভেন্ট যা বিশ্বজুড়ে ফুটবলের কিছু বড় নামকে আকর্ষণ করে।ফিফা সেরা পুরস্কার জেতা ফুটবলের সর্বোচ্চ সম্মানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় এবং এটি বিজয়ীদের কঠোর পরিশ্রম, উত্সর্গ এবং প্রতিভার প্রমাণ।

ফিফা বর্ষসেরা ফুটবলার ২০২৪

মূলত ২০২৪ সালের ফুটবলারদের পারফরমেন্সের ওপর ভিত্তি করে ২০২৪ সালে ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হবে। এবছর ফিফা বর্ষ সেরা ফুটবলারের তালিকায় নাম আছে মেসির কিন্তু আরেক তারকা ফুটবলার রোনালদোর নাম নেই। আগামী ২৭শে ফেব্রুয়ারি ফিফা বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

এ বছর ফিফা বর্ষসেরা ফুটবলার তালিকায় নাম করে নিয়েছেন বেলজিয়ামের কেভিন ডি ব্রুইন, নরওয়ের আর্লিং হালান্ড, মিশরের স্ট্রাইকার মোহাম্মদ সালাহ, মরক্কোর আশরাফ হাকিমি, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম, সেনেগালের তারকা সাদিও মানে এবং পোল্যান্ডের অধিনায়ক রবার্ট লেভানদোভস্কি। এদের থেকে কে নির্বাচিত হবে ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২৪ এর সেরা আউট সেটি জানতে হলে অপেক্ষা করতে হবে 27 ফেব্রুয়ারি পর্যন্ত।

বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় যারা

প্রতিবছর ফিফা বর্ষসেরা গোলরক্ষকের তালিকা তৈরি করে। এ বছর ফিফা বর্ষ সেরা 5 ফুটবলের তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে একজন নির্বাচিত হবে সে বছর সেরা গোলকিপার অ্যাওয়ার্ড পাবে। এবছরের সেরা ৫ বছর সেরা গোলকিপারের তালিকায় জায়গা করে নিয়েছেন এমিলিয়ানো মার্টিনেস, এলিসন বেকার, থিবো কর্তোয়া, ইয়াসিন বোনো ও এডারসন।

মার্টিনেজ আর্জেন্টিনার হয়ে গত বছর ফিফা বিশ্বকাপ জিতেছেন। বোনো মরক্কোর হয়ে খেলেছেন ফিফা বিশ্বকাপের সেমিফাইনালে। পুরো টুর্নামেন্টে গ্লাভস হাতে দুর্দান্ত ছিলেন তিনি। এছাড়া থিবো কর্তোয়া, অ্যালিসন বেকার ও এডারসনও ২০২১-২২ মৌসুমটি খারাপ কাটাননি।

ফিফা বর্ষসেরা কোচ ২০২৪

এ বছর ফিফা বর্ষসেরা করছেন তালিকায় আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্কালোনি এগিয়ে আছে। ২০২৪ সালে মাঠে কোন কস কি রকম পারফরম্যান্স করল তার ওপর ভিত্তি করে ২০২৪ সালে ফিফা বর্ষসেরা প্রদান করবে ফিফা। এই সংক্ষিপ্ত তালিকা আরও স্থান করে নিয়েছেন বিশ্বকাপজয়ী লিওনেল স্কালোনির, দিদিয়ের দেশম, কার্লোস আনচেলত্তি, পেপ গার্দিওলা ও ওয়ালিদ রেগরাগুই।

ফিফার প্রকাশিত তালিকা থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এর আগে চলবে ভোট গ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *