টিপস

বিশ্ব নারী দিবসের বক্তব্য, প্রতিপাদ্য বিষয়, উক্তি ২০২৩

সুধী বন্ধুরা, আজকের এই অনুচ্ছেদে আমরা নারী দিবস নিয়ে কিছু বক্তব্য তুলে ধরব। আপনারা সকলে জানেন আগামী ৮ মার্চ অনুষ্ঠিত হবে বিশ্ব নারী দিবস। বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন এবং নারীদের পুরুষের পাশাপাশি চলার সুযোগ প্রদানের জন্য এই দিনটিকে উৎসর্গ করা হয়। নারী পুরুষ কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলবে এবং বিশ্বকে একটি সুখী এবং সমৃদ্ধ বসবারযোগ্য আবাসভূমি হিসেবে গ্রহণ করবে এই কামনা সকলের। তাই নারী দিবস উপলক্ষে বিভিন্ন সভা সেমিনারে বক্তারা বক্তব্য রাখবেন। সেরকম কিছু বক্তব্য আজকের এই অনুচ্ছেদে আমরা আপনাদের জন্য তুলে ধরেছি।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে স্বীকৃতি দিতে এবং লিঙ্গ সমতার আহ্বান জানাতে প্রতি বছর ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এটি উদযাপনের একটি বিশ্বব্যাপী দিবস এবং লিঙ্গ সমতাকে ত্বরান্বিত করার জন্য কর্মের আহ্বান। প্রথম আন্তর্জাতিক নারী দিবস 1911 সালে পালিত হয়, এবং তারপর থেকে, এটি একটি বিশ্বব্যাপী ইভেন্টে পরিণত হয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন সংস্থা এবং ব্যক্তি সমাজে নারীদের অবদান উদযাপন ও স্বীকৃতি দেওয়ার জন্য ইভেন্ট এবং উদ্যোগের আয়োজন করে।

আন্তর্জাতিক নারী দিবসের থিম বছরের পর বছর পরিবর্তিত হয়, নারীর অধিকার, লিঙ্গ সমতা এবং ক্ষমতায়নের মতো বিষয়গুলিতে ফোকাস করে। 2021-এর থিম ছিল “চ্যালেঞ্জ বেছে নিন”, যা ব্যক্তিদের লিঙ্গ পক্ষপাত ও অসমতাকে চ্যালেঞ্জ করতে এবং নারীদের অর্জন উদযাপন করতে উৎসাহিত করে। আন্তর্জাতিক নারী দিবস একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে লিঙ্গ সমতা অর্জন এবং বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নের জন্য এখনও অনেক কাজ করা বাকি আছে। এটি মহিলাদের অধিকারের অগ্রগতির অগ্রগতি স্বীকার করার এবং সকলের জন্য আরও ন্যায়সঙ্গত এবং সমান সমাজ গঠনে আমাদের প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করার একটি সুযোগ।

বিশ্ব নারী দিবসের বক্তব্য ২০২৩

অবশ্যই! লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, বৈষম্য, অসম বেতন, শিক্ষা ও স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের অভাব এবং নেতৃত্ব ও সিদ্ধান্ত গ্রহণের ভূমিকায় নিম্ন প্রতিনিধিত্ব সহ বিশ্বব্যাপী নারীদের চলমান সংগ্রাম এবং চ্যালেঞ্জগুলিকে তুলে ধরারও একটি সুযোগ আন্তর্জাতিক নারী দিবস। আন্তর্জাতিক নারী দিবসের একটি গুরুত্বপূর্ণ দিক হল ছেদ-বিষয়কতার উপর জোর দেওয়া, স্বীকার করে যে লিঙ্গ বৈষম্য অন্যান্য বৈষম্য এবং প্রান্তিকতার সাথে ছেদ করে, যেমন জাতি, জাতি, শ্রেণী, যৌন অভিমুখীতা এবং অক্ষমতা। তাই, আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের সাথে বিভিন্ন প্রেক্ষাপটের মহিলাদের দ্বারা সম্মুখীন হওয়া অনন্য অভিজ্ঞতা এবং সংগ্রামগুলিকে স্বীকার করা এবং সম্বোধন করাও জড়িত।

Related Articles

সাম্প্রতিক বছরগুলোতে, আন্তর্জাতিক নারী দিবসকে শুধু উদযাপনের পরিবর্তে কর্মের দিন হিসেবে গড়ে তোলার ওপর জোর দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে লিঙ্গ সমতাকে উন্নীত করে এমন নীতি ও উদ্যোগের পক্ষে কথা বলা, নারী সংগঠন ও আন্দোলনকে সমর্থন করা এবং আমাদের দৈনন্দিন জীবনে লিঙ্গ পক্ষপাত ও বৈষম্যকে চ্যালেঞ্জ করার জন্য পৃথক পদক্ষেপ গ্রহণ করা।

অবশেষে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আন্তর্জাতিক নারী দিবস শুধুমাত্র মহিলাদের জন্য নয়। এটি এমন একটি দিন যা সকলের একত্রিত হওয়া এবং লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের জন্য তাদের সমর্থন দেখানো। পুরুষ ও সকল লিঙ্গের মানুষ লিঙ্গ সমতা বৃদ্ধিতে এবং নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আন্তর্জাতিক নারী দিবসের উক্তি

  • যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর – আল কুরআন
  • অধিকাংশ রূপসীর হাসির শোভা মাংসপেশির কৃতিত্ব, হৃদয়ের কৃতিত্ব নয় – হুমায়ূন আজাদ
  • পৃথিবী জুড়ে প্রতিটি নরনারী এখন মনে করে তাদের জীবন ব্যর্থ; কেননা তারা অভিনেতা বা অভিনেত্রী হতে পারেনি – হুমায়ূন আজাদ
  • আঁখি মুঞ্জিয়া দেখ রূপ রে,আঁখি মুঞ্জিয়া দেখ রূপ রে আরে দিলের চক্ষে চাহিয়া দেখ বন্ধুয়ার স্বরূপ রে – হাসন রাজা
  • যে সমাজে শিক্ষিত, স্বনির্ভর, সচেতন মেয়ের সংখ্যা বেশি, সেই সমাজে বিচ্ছেদের সংখ্যাটা বেশি, বিয়ের সংখ্যাটা কম। – তসলিমা নাসরিন
  • পৃথিবীতে বা সমুদ্রে যত হিংস্র প্রাণী আছে সবছেয়ে বৃহত্তম প্রাণী হল মেয়েরা। – মেনানডির
  • মেয়েদের চোঁখে দুই রকমের অশ্রু থাকে, একটি দুঃখের অপরটি ছলনার – পিথাগোরাস
  • নারীর বয়স তার দেহে পুরুষের বয়স তার মনে – প্রবাদ
  • মেয়েরা প্রথমবার যার প্রেমে পড়ে তাকে ঘৃনা করলেও ভুলে যেতে পারে না। পরিষ্কার জল কাগজে পড়লে দেখবেন
  • শুকিয়ে যাওয়ার পড়েও দাগ রেখে যায়। – সমরেশ মজুমদার
  • গিন্নির চেয়ে শালী ভালো – কাজী নজরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *