ট্রেনের সময়সূচিভ্রমণ

মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

বাংলাদেশে আরো একটি জনপ্রিয় ট্রেন হলো মহানগর এক্সপ্রেস। এটি বাংলাদেশের রাজধানী ঢাকা হাতে চট্টগ্রামের রেলওয়ে স্টেশন পর্যন্ত যাতায়াত করে থাকে। আজকের এই অনুষ্ঠানে মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, মহানগর এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য, মহানগর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশনসহ এই ট্রেন সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা মহানগর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে এই অনুচ্ছেদে এসেছেন তাদেরকে এই অনুচ্ছেদে স্বাগতম।

মহানগর এক্সপ্রেস বাংলাদেশের রেলওয়ের আন্তঃনগর একটি ট্রেন। এটি রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশন হতে চট্টগ্রাম জেলার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত যাতায়াত করে। ট্রেনটির সর্বপ্রথম এই রুটির উদ্বোধন করা হয় ১৯৮৫ সালে চৌটা ডিসেম্বর। এরপর থেকে এই রোটে নিয়মিত ভাবে এই ট্রেনটি যাতায়াত করছে। বন্দরনগরী চট্টগ্রামের উদ্দেশ্যে প্রতিদিন শত শত মানুষ এই ট্রেনে করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে। আপনি যদি মহানগর এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে চান তাহলে এই টেনশন সম্পর্কে আরো বিস্তারিত তথ্য আমার এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করুন ।

মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

বাংলাদেশ রেলওয়ের জনপ্রিয় আন্তঃনগর ট্রেন মহানগর এক্সপ্রেস। এটি বাংলাদেশ রেলওয়ের সময়সূচি অনুযায়ী চলাচল করে থাকে। বাংলাদেশের রেলের সময়সূচি পরিবর্তনশীল তাই বিভিন্ন সময় এই ট্রেনের সময়সূচি পরিবর্তন হয়েছে। বর্তমান সময়ে এই ট্রেনটি যে সময়সূচী অনুযায়ী চলাচল করে তার সময়সূচি তুলে ধরলাম।

মহানগর এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের রবিবার বন্ধ থাকে। তাই আজকের এই অনুচ্ছেদে রবিবার বাদে আমরা অন্যান্য দিনগুলোর সময়সূচি তুলে ধরেছি।

Related Articles

মহানগর এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন রাত ৯ঃ২০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশন হতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। ওই রাতে ভোর ৫ঃ৫০ মিনিটে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে পৌঁছে।

অপরদিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন হতে দুপুর বারোটা ত্রিশ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে রওনা দেয় এবং ঢাকার কমলাপুর রেল স্টেশনে ঐদিন সন্ধ্যা সাতটা ১০ মিনিটে পৌঁছায়। আমরা আপনাদের বোঝানোর সুবিধার্থে একটি টেবিলের মাধ্যমে মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি তুলে ধরেছি।

ট্রেননং উৎস প্রস্থান গন্তব্য প্রবেশ সাপ্তাহিকছুটি
৭২১ চট্টগ্রাম ১২:৩০ কমলাপুর ১৯:১০ রবিবার
৭২২ কমলাপুর ২১:২০ চট্টগ্রাম ০৪:৫০

মহানগর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন।

মহানগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে যাতায়াত করার সময় বেশ কিছু জনপ্রিয় স্টেশনে বিরতি দিয়ে থাকে। আপনি আপনার সুবিধামত যে কোন স্টেশনে এই ট্রেনটি তে উঠতে এবং নেমে যেতে পারবেন। মহানগর এক্সপ্রেস ট্রেনটি কখন কোথায় কোন স্টেশনে যাত্রা বিরতি দেয় তার সম্পর্কে আমি একটি ডেমো চিত্র আপনাদের সামনে তুলে ধরব। এখানে উল্লেখ্য মহানগর এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু সময় যদি বিলম্বিত হয় তাহলে উক্ত স্টেশনগুলোতে যাত্রা বিরতি সময় বিলম্বিত হবে। মহানগর এক্সপ্রেস ট্রেনের বিরোতি স্টেশনগুলো তুলে ধরা হলো।

ঢাকা থেকে চট্টগ্রাম সময়সূচী এবং বিরতি স্থান

১. স্টেশন নাম পৌছানোর সময়
২. ঢাকা ২১:২০
৩. বিমান বন্দর ২১:৪৭
৪. ভৈরব বাজার ২৩:০৫
৫. ব্রাহ্মণ বড়িয়া ২৩;৩৩
৬. আখাউড়া ০০:০৫
৭. কুমিল্লা ০১:৪৭
৮. লাকসাম ০২;১৫
৯. ফেনী ০৩:০৩
১০. চট্টগ্রাম ০৪:৫০

চট্টগ্রাম টু ঢাকা সময়সূচী এবং বিরতি স্থান

১. স্টেশন নাম পৌছানোর সময়
২. চট্টগ্রাম ১২ঃ৩০
৩. ফেনী ১৪ঃ০৪
৪. লাকসাম ১৪ঃ৫৩
৫. কুমিল্লা ১৫ঃ২০
৬. আখাউড়া ১৬ঃ২০
৭. ব্রাহ্মণ বড়িয়া ১৬ঃ৪২
৮. ভৈরব বাজার ১৭ঃ১০
৯. বিমান বন্দর ১৮ঃ৩২
১০. ঢাকা ১৯ঃ১০

মহানগর এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য

মহানগর এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত। এই ট্রেনে সকল ধরনের সুযোগ সুবিধা থাকে আপনি যে কোন শ্রেণীতে এই ট্রেনটিতে ভ্রমণ করতে পারবেন। আপনার আসনের শ্রেণী ভেদে টিকিট মূল্য ভিন্ন ভিন্ন হতে পারে। মহানগর এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্যের একটি তালিকা আমি আপনাদের সামনে তুলে ধরলাম।

সিরিয়াল আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
১. শোভন চেয়ার ২৬৫ টাকা
২. প্রথম সিট ৪৮০ টাকা
৩. স্নিগ্ধা ৬৭৫ টাকা
৪. এসি সিট ৮০৮ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *