টিপস

মৌজা কিভাবে বের করবো

সম্মানিত পাঠক বৃন্দ, আপনারা সকলে ইতিমধ্যে অবগত আছেন যে বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টার ফলে ই-পর্চা অ্যাপস চালু হয়েছে। এর ফলে জমি জমার সংক্রান্ত যাবতীয় সমস্যা সমাধানের জন্য তৃতীয় পক্ষ ছাড়াই যেকোনো সমস্যার ঘরে বসে সমাধান করা যাচ্ছে। এর ধারাবাহিকতায় আজকে আমরা ই পর্চা অ্যাপস থেকে কিভাবে জমির মৌজা বের করবেন সে বিষয়ে আপনাদের অবগত করব। আপনার জমির দাগ নম্বর এবং খতিয়ান নম্বর থাকলে খুব সহজেই এই পর্চা অ্যাপস থেকে জমির মৌজা ম্যাপ এবং জমির অবস্থান জানতে পারবেন। চলুন কিভাবে ঈ পর্চা apps ব্যবহার করে জমির মৌজা বের করবেন সে বিষয়ে আপনাদের পূর্ণাঙ্গ একটি ধারণা দিয়ে আসি। জমির মৌজা বের করার আগে আপনি কি জানেন মৌজা শব্দের অর্থ কি এবং গ্রাম এবং মৌজার মধ্যে পার্থক্য কি? গ্রাম এবং মৌজা শব্দের পার্থক্য না জেনে থাকলে আমার এই অনুচ্ছেদে আপনি একটি পূর্ণাঙ্গ ধারণা নিতে পারেন।

জমির মৌজা কি?

জমি জমার খাজনা আদায় সংক্রান্ত ব্যাপারে সরকার বাংলাদেশের সমস্ত জমিগুলোকে হিসাব করার জন্য কিছু ছোট ছোট অংশে বিভক্ত করেছে। ছোট ছোট অংশে বিভক্ত করা কি জমির মৌজা হিসেবে অবহিত করা হয়। অর্থাৎ আপনি যেই মৌজার অন্তর্গত আছেন সেই মৌচাক জমির হিসাব এবং জমির সমস্ত কাগজপত্র ওই ফাইলে সংযুক্ত থাকে। জমি জমার হিসাব রক্ষার্থে ছোট ছোট এলাকা কে মৌজা বলা হয়। মৌজা একটি বা একের অধিক গ্রাম নিয়েও হতে পারে।

ই-পর্চা

ই-পর্চা এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বাংলাদেশের সকল জেলার সমস্ত জমির জায়গার তথ্য সরবরাহ করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রযুক্তির উন্নয়নের ফলে বাংলাদেশী ই পর্চা ওয়েবসাইটটি চালু হয়েছে। এই ওয়েবসাইটটি চালু করার ফলে জমির জমা সংক্রান্ত বিভিন্ন বিষয় অনলাইনে সংগ্রহ করা যায়। আগে যেমন কোন জমির দাগ এবং খতিয়ান নম্বর, জমির মালিক ইত্যাদি জানার জন্য ভূমি অফিসের ধরনা দিতে হতো। এবং তৃতীয় পক্ষের দ্বারা প্রতারণার শিকার হতে হত এ সকল সমস্যা সমাধান করার জন্য এই পর্চা ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ই- অ্যাপস বাংলাদেশের সকল জমির হিসাব-নিকাশ এবং তথ্য সরবরাহ করে।

মৌজা কিভাবে বের করবেন?

আপনার জমির দাগ নম্বর এবং খতিয়ান নম্বর থাকলে জমির খুব সহজে বের করা যায়। জমির মৌজা কিভাবে বের করবেন ই-পর্চা apps ব্যবহার করে সে বিষয়ে আমরা এই অনুচ্ছেদে আলোচনা করেছি। জমির মৌজা বের করার জন্য সর্বপ্রথম আপনাকে

Related Articles
  • ই-পর্চা eporcha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • প্রথমে বিভাগ নির্বাচন করুন।
  • জেলা নির্বাচন করুন ।
  • উপজেলা নির্বাচন করুন ।
  • আপনি যেহেতু মজা বের করবেন তাই মজা অংশটি ফাঁকা রাখুন।
  • দাগ নম্বর দেওয়ার জন্য ফাঁকা জায়গাটিতে দাগ নম্বর পূরণ করুন।
  • এরপর অনুসন্ধান বাটন টি তে ক্লিক করুন ।
  • তাহলে আপনি মজা জেনে যাবেন ।
মৌচা কিভাবে বের করবেন?
মৌচা কিভাবে বের করবেন?

মৌজা ম্যাপ ডাউনলোড

আপনি যদি মৌজা ম্যাপ ডাউনলোড করে আপনার হাতে হার্ডকপি পেতে চান তাহলে ই- পর্চা ওয়েবসাইট হাতে সহজেই সংগ্রহ করতে পারবেন। এর জন্য আপনাকে এই পর্চা ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। একাউন্ট তৈরি করার পর লগইন করে নির্দিষ্ট ফি প্রধান বাবদ আপনি আবেদন করলে নির্ধারিত কার্য দিবসের পর পোস্ট অফিস থেকে আপনার বাসায় মৌজার ম্যাপ পাঠিয়ে দেবে। এক একটি এলাকায় একেক ধরনের ফি প্রদান করতে হয় মৌজা ম্যাপ ডাউনলোড করার। আপনার এলাকায় কি ধরনের ফি লাগবে মৌজা ম্যাপ ডাউনলোড করার জন্য সেটি আপনি আবেদন করার সময় বুঝতে পারবেন।

সম্মানিত পাঠক, মৌজা ম্যাপ ডাউনলোড সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করলাম। পরবর্তীতে ই পর্চা অ্যাপ সংক্রান্ত বিস্তারিত আলোচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *