ট্রেনের সময়সূচিভ্রমণ

রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

রুপসা এক্সপ্রেস বাংলাদেশের একটি আন্তঃনগর ট্রেন। এটি মূলত বাংলাদেশের উত্তরবঙ্গের সীমান্তবর্তী রেলওয়ে স্টেশন চিলাহাটি থেকে খুলনা পর্যন্ত যাতায়াত করে থাকে। এটি খুলনা থেকে চিলাহাটি আসার সময় রূপসা এক্সপ্রেস নামে চলাচল করে। এবং চিলাহাটি থেকে খুলনা যাওয়ার সময় সীমান্ত এক্সপ্রেস নামে চলাচল করে।

আজকের এই অনুষ্ঠানে আমরা রূপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট মূল্য এবং স্টাপ স্টেশন সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা রূপসা এক্সপ্রেস ট্রেন সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের এই অনুচ্ছেদে স্বাগতম। চলুন আমরা রূপসা এক্সপ্রেস ট্রেন সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জেনে আসি।

রুপসা এক্সপ্রেস বাংলাদেশের সুপরিচিত একটি আন্তঃনগর ট্রেন। এটি বাংলাদেশের অন্যতম দীর্ঘ রেল লাইনের উপর দিয়ে চলাচল করে। বিলাসবহুল এই ট্রেনটি খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করে। রুপসা এক্সপ্রেস সপ্তাহে বৃহস্পতিবার বন্ধ থাকে।

এছাড়া এই ট্রেনটিতে রয়েছে সর্বাধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ কেবিন এসি কেবিল এবং এসএসসি এর ব্যবস্থা। তাই সকল শ্রেণীর যাত্রী এই ট্রেনে করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে। আমরা এই অনুচ্ছেদে রূপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং টিকিট মূল্য ও স্টপ স্টেশন আলোচনা করতে যাচ্ছি।

Related Articles

রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

রুপসা এক্সপ্রেস বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় একটি ট্রেন যেটি চিলাহাটি থেকে খুলনা পর্যন্ত যাতায়াত করে। তিনটি সর্বপ্রথম চালু হয়েছিল ১৯৮৬ সালে। তখন থেকে শুরু করে ট্রেনটি বিভিন্ন সময়ে সময়সূচি পরিবর্তন করলেও বর্তমানে আমাদের এই আর্টিকেলে উল্লেখিত সময়সূচি অনুযায়ী চলাচল করছে। টেনটি সপ্তাহে ছয় দিন যাতায়াত করে এবং ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার।

  • ট্রেনটি প্রতিদিন খুলনা হতে চিলাহাটির উদ্দেশ্যে রওনা দেয় সকাল ৭:১০ মিনিটে। এবং ট্রেনটি চিলাহাটিতে পৌঁছায় বিকাল চার টা চল্লিশ মিনিটে।
  • অপরদিকে ট্রেনটি চিলাহাটি থেকে খুলনার উদ্দেশ্যে রওনা দেয় সকাল 8:30 মিনিটে। এবং এই ট্রেনটি খুলনায় পৌঁছায় বিকাল ছয়টা ত্রিশ মিনিটে। আমরা একটি টেবিলের মাধ্যমে এই ট্রেনের সম্পর্কে আরো বিস্তারিত তথ্য তুলে ধরেছি।
স্টেশনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
খুলনা টু চিলাহাটি বৃহস্পতিবার ০৭ঃ১০ ১৬:৪০
চিলাহাটি টু খুলনা বৃহস্পতিবার ০৮:৩০ ১৬:৩০

রুপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

রুপসা এক্সপ্রেস ট্রেনটি দ্রুতগামী আন্তঃনগর একটি ট্রেন। ট্রেনটি বিরতিহীন ভাববে খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করে থাকে। জনপ্রিয় এই ট্রেনটিতে বিভিন্ন শ্রেণীতে যাত্রী যাতায়াত করতে পারে। শ্রেণীর মান অনুযায়ী ও যাত্রীর এই ট্রেনে ভ্রমণ করার জন্য বিভিন্ন রকম টাকা পরিশোধ করে করতে হবে। আমি এই ট্রেনের ভাড়ার তালিকা সংযুক্ত করলাম।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫%ভ্যাট)
শোভন চেয়ার ১৭০ টাকা
প্রথম সিট ৩৪০ টাকা
প্রথম বার্থ ৪৯০ টাকা
স্নিগ্ধা ২০০ টাকা
এসি সিট ৫৬৪ টাকা
এসি বার্থ ৮২৩ টাকা

রুপসা এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটার নিয়ম

রুপসা এক্সপ্রেস ট্রেনের টিকেট কাটতে হলে আপনি দুইভাবে টিকিট করার করতে পারবেন। অনলাইনে টিকিট ক্রয় করা যাবে এবং অফলাইনে অর্থাৎ আপনি কাউন্টারে দিয়ে সহজে ডিলিট করে করতে পারবেন। অনলাইনে টিকিট ক্রয় করার ক্ষেত্রে আপনাকে eticket.railway.gov.bd ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। জাতীয় পরিচয় পত্র দিয়ে ভেরিফাইড অ্যাকাউন্টটি দিয়ে আপনি খুব সহজে বাংলাদেশের যে কোন ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

আমরা এতক্ষণ রূপসা এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। রুপসা এক্সপ্রেস ট্রেন সম্পর্কে সকল তথ্য সকল করতে পেরেছি বলে বিশ্বাস করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *