স্ট্যাটাস

শিক্ষক দিবস ২০২৪ঃ শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন, মেসেজ, কবিতা

কোন বস্তুর আলো আমাদের চোখে এসে পড়লে তখনই আমরা বস্তুটাকে দেখতে পাই। বস্তুর আলোয় আলোকিত হয়ে আমাদের চোখ সেই আলোয় আলোকিত হয়ে একটি নতুন সম্ভাবনার পথ উন্মোচন করে। হ্যাঁ এই আলোকিত বস্তুটাই হলো আমাদের শিক্ষা গুরু আমাদের প্রিয় শিক্ষক। শিক্ষক হলো একটি মোমবাতির মত তার আলোয় সকল বস্তু আলোকিত হয়। শিক্ষকের আলোয় ছাত্রছাত্রীরা আলোকিত হয়ে দেশ ও জাতি গঠন করে। মানুষ গঠনের হাতিয়ার হল শিক্ষক। অন্ধ জনারে দেয় আলো যারাই সুপ্ত প্রতিভার মিছিল দেখায় ভবিষ্যৎ বর্তমান জীবনের পথ সেই হল শিক্ষক। সেই হলো জাতির কর্ণধার। একটি জাহাজকে কোন দিকে নিয়ে যেতে হবে যেমন জাহাজের ক্যাপ্টেন অনুসারে চলে তেমনি একটি জাতির কর্ণধার একটি জাতির ক্যাপ্টেন একজন শিক্ষক। শিক্ষকরা দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তারা একজন আলোকিত ও আদর্শ নাগরিকের জন্ম দেয়। প্রতি বছরে বিশ্বব্যাপী ৫ই অক্টোবর শিক্ষক দিবস পালন করা হয়।

শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের সাথে অনেক বন্ধুত্বসুলভ ও ভালোবাসার সম্পর্ক তৈরি করে তারা ছাত্রছাত্রীদের সঠিক পথ দেখাতে সাহায্য করে। একজন শিক্ষক ছাত্রছাত্রীকে বাস্তবিক জ্ঞান প্রদান করে। শিক্ষকরা ছাত্র-ছাত্রীর সাথে বন্ধুত্বসুলভ আচরণ করে তাদেরকে শেখায় কেমন ভাবে পথ চলতে হবে কেমন আচরণ হতে হবে এবং পড়াশোনায় কোন পথ অনুসরণ করলে ভবিষ্যতে ই ভালো ও উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করা যাবে। একজন মহান ও আদর্শ শিক্ষক সব সময় করুনাময় জ্ঞানী এবং অদম্য ইচ্ছা শক্তির মানুষ হয়ে থাকেন। তিনি তার ছাত্র-ছাত্রীদের কাছে করুনাময় তেমনি আবার তাদের শিক্ষা দেওয়ার ক্ষেত্রে কঠোর হয়ে যায়। তিনি জ্ঞানী হন তিনি অদম্য ইচ্ছা শক্তি নিয়ে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ জীবনের পথ চলার ইচ্ছা কামনা উদ্বুদ্ধ করে। শিক্ষকরা সব সময় সৃষ্টিশীল এবং জ্ঞানের মধ্যে আনন্দ জাগ্রত করে।

আমরা আজ আজকে আমাদের এই নিবন্ধে আলোচনা করেছি শিক্ষককে নিয়ে। শিক্ষাগুরু আমাদের প্রিয় শিক্ষক আমাদের প্রিয় মানুষ আমাদের গুরুজনকে শুভেচ্ছা জানাতে আমরা বিনোদনের স্ট্যাটাস উক্তি ক্যাপশন ও বাণী শেয়ার করি। এই পোস্টটিতে শিক্ষক দিবসে শিক্ষককে শুভেচ্ছা জানানোর জন্য বিভিন্ন ধরনের স্ট্যাটাস উক্তি ক্যাপশন ও বাণী শেয়ার করা হয়েছে।

শিক্ষক দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস

সারা বিশ্বব্যাপী প্রত্যেক বছরের ৫ অক্টোবর শিক্ষক দিবস পালন করা হয়। শিক্ষক দিবসে আমরা শিক্ষককে শুভেচ্ছা জানাই। আমরা আমাদের ফেসবুক প্রোফাইলে বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শিক্ষককে শুভেচ্ছা জানানোর জন্য বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করি। উনারা আমাদের শিক্ষা গুরু আমাদের প্রিয় জন আমাদের গুরুজন। জন্মের কিছুদিন পর থেকেই আমরা শিক্ষা গ্রহণ করি শুরুটা হয় মাকে দিয়েই। মা আমাদের জীবনের প্রথম শিক্ষক। আমাদের প্রথম অক্ষরজ্ঞান প্রথম জীবন ধারনা শেখায় একজন শিক্ষক তাই শিক্ষককে দ্বিতীয় মা বলা হয়। শিক্ষা গুরুকে আমরা সবসময় শ্রদ্ধা ও ভালোবাসি। তাই শিক্ষক দিবসে প্রিয় শিক্ষককে শুভেচ্ছা জানানোর জন্য বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করা হয়েছে নিচে তা উল্লেখ করলাম।

Related Articles
শিক্ষক দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস
শিক্ষক দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস
  • সত্যিকারের শিক্ষক তাঁরাই, যাঁরা আমাদের ভাবতে সাহায্য করেন।“- সর্বপল্লী রাধাকৃষ্ণণ
  • ”একজন শিক্ষক সামগ্রিকভাবে প্রভাব ফেলে, কেউ বলতে পারে না তার প্রভাব কোথায় গিয়ে শেষ হয়। ” – হেনরি এডামস
  • ”মাঝারি মানের শিক্ষক বলেন, ভাল শিক্ষক বুঝিয়ে দেন, শ্রেষ্ঠ শিক্ষক করে দেখান। মহান শিক্ষক অনুপ্রাণিত করেন। ” – উইলয়াম আর্থার ওয়ার্ড
  • .’শিক্ষক হলেন পরিচালক ও নির্দেশক। তিনি নৌকাটি চালিয়ে যান, কিন্তু চালিকাশক্তির উৎস হল শিক্ষার্থী।‘- জন ডিউই
  • ”আমাদের মনে রাখতে হবে: একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক বিশ্বকে পরিবর্তন করতে পারে।” – মালালা ইউসুফজাই
  • ”যদি কোন দেশ দুর্নীতিমুক্ত হয় এবং সবার মধ্যে সুন্দর মনের মানসিকতা গড়ে ওঠে, আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি সেখানকার সামাজিক জীবনে তিন রকম মানুষ থাকবে, যারা পরিবর্তন আনতে পারেন। তারা হলেন পিতা, মাতা ও শিক্ষক।”-এ. পি. জে. আবদুল কালাম
  • ”শিক্ষকগণ, আমি বিশ্বাস করি, সমাজের সর্বাধিক দায়িত্বশীল এবং গুরুত্বপূর্ণ সদস্য হলেন আপনারা। কারণ আপনাদের পেশাদার প্রচেষ্টা পৃথিবীর ভাগ্যকে প্রভাবিত করে।“
শিক্ষক দিবসের স্ট্যাটাস

সোশ্যাল মিডিয়াগুলোতে শিক্ষক দিবসকে নিয়ে আমরা বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করি। কেমন স্ট্যাটাস লিখব ?কি ধরনের স্ট্যাটাস লিখব ?এই নিয়ে আমরা অনেক চিন্তা করি। আজকের এই পোস্টটিতে শিক্ষক দিবসের কিছু স্ট্যাটাস শেয়ার করেছি আপনারা এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে।“- এ. পি. জে. আবদুল কালাম

”একজন মহান ও আদর্শ শিক্ষকের মধ্যে কয়েকটি বিশেষ গুণ অবশ্যই থাকা উচিত – করুণা, জ্ঞান এবং অদম্য ইচ্ছাশক্তি।“- এ. পি. জে. আবদুল কালাম

”সৃষ্টিশীল প্রকাশ এবং জ্ঞানের মধ্যে আনন্দ জাগ্রত করা হলো শিক্ষকের সর্বপ্রধান শিল্প।“-আলবার্ট আইনস্টাইন

সবাই বলে, ‘নলেজ ইজ দা লাইট’। আমি বলি, আপনি হলেন আমারা ‘গাইডিং লাইট’। তাই আজকের দিনে আপনাকে কীভাবে ভুলে যাই বলুন! হ্যাপি টিচার্স ডে!
আপনার আদর্শেই আমি আজ প্রকৃত অর্থে মানুষ হয়ে উঠেছি। তাই অনেক অনেক ধন্যবাদ ম্যাম!
আপনি শুধুমাত্র আমাদের শিক্ষিত করে তোলেননি, জীবন কীভাবে বাঁচতে হয়, সেই শিক্ষাও দিয়েছিন। হ্যাপি টিচার্স ডে স্যার
Those who educate children well are more to be honoured than parents, for these only gave life, those the art of living well.
Teachers open the door, but you must enter by yourself.
What the teacher is, is more important than what he teaches.
We will always be thankful to you for all the hard work and efforts you have put in, for educating us.
Without you, we would have been lost. Thank you teacher for guiding us, inspiring us And making us what we are today.
Happy teachers day to all who helped in inspiring me and helped me in learning the art of living well and were a part of my growth!!

শিক্ষক দিবসের কিছু উক্তি

আমাদের শিক্ষাগুরু আমাদের প্রিয়জন। একজন শিক্ষার্থীর জন্য যেমন প্রয়োজন পাঠ্যপুস্তক তেমনি প্রয়োজন একজন শিক্ষক। শিক্ষক শিক্ষার্থী একে অপরের পরিপূরক। শিক্ষক শিক্ষার্থীকে অনেক আন্তরিক ভালোবেসে শিক্ষা প্রদান করে। শিক্ষার্থীরা শিক্ষককে অনেক শ্রদ্ধা ভালোবেসে শিক্ষা গ্রহণ করে। ভালো শিক্ষকরা শিক্ষার্থীর মধ্যে থেকে সেরাটা বের করে আনতে এবং তার প্রতিভাকে বিকশিত করার জন্য তাকে উৎসাহী করে। শিক্ষককে নিয়ে বহু মানষী বহু উক্তি দিয়ে গেছেন। নিচে বিভিন্ন ধরনের উক্তি শেয়ার করা হলো।

শিক্ষক দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস
শিক্ষক দিবসের কিছু উক্তি

.”একজন শিক্ষার্থীর মা হলেন তার প্রথম শিক্ষক, আর একজন শিক্ষক হচ্ছেন তার দ্বিতীয় মা। “

”আমি বরাবরই অনুভব করেছি যে শিক্ষার্থীর জন্য সত্য পাঠ্যপুস্তকই তাঁর শিক্ষক ” – মহাত্মা গান্ধী

”ভাল শিক্ষকরা শিক্ষার্থীদের মধ্যে থেকে কীভাবে সেরাটা বের করে আনতে হয় তা জানেন।“- চার্লস কুরাল্ট

যে শিক্ষক প্রকৃতপক্ষে জ্ঞানী তিনি আপনাকে তার জ্ঞানের ঘরে প্রবেশ করার জন্য অনুরোধ করেন না বরং আপনাকে আপনার মনের দ্বারপ্রান্তে নিয়ে যায়।” – খলিল জিবরান

”যদি তুমি জীবনে সাফল্য অর্জন করে থাকো তাহলে মনেরাখবে তোমার পাশে একজন শিক্ষক ছিলো যে তোমাকে সাহায্য করেছিলো।“- বারাক ওবামা

শিক্ষক দিবস নিয়ে ক্যাপশন

একটি জাতিকে শিক্ষিত করতে শিক্ষকের অবদান অনেক বেশি। একজন ভালো শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ভালো খারাপের পার্থক্য কি? কোন পথে চলতে হবে? কি অনুসরণ করতে হবে এবং কি গবেষণা করতে হবে এই নিয়ে শিক্ষা প্রদান করে। আমরা আমাদের প্রিয় শিক্ষককে অনেক শ্রদ্ধা ও ভালোবাসি। শিক্ষককে নিয়ে বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে স্ট্যাটাস শেয়ার করে। বিশ্ব শিক্ষক দিবসে আপনি কিভাবে শিক্ষককে শুভেচ্ছা জানানোর জন্য শিক্ষক দিবসের ক্যাপশন সবার সাথে শেয়ার করবেন এ নিয়ে আমরা বিভিন্ন ধরনের ক্যাপশন শেয়ার করেছি। এখান থেকে আপনি বিভিন্ন ধরনের ক্যাপশন সংগ্রহ করতে পারবেন।

শিক্ষকের জীবনের থেকে চোর, চোরাচালানি, দারোগার জীবন অনেক আকর্ষণীয়। এ সমাজ শিক্ষক চায় না, চোর- চোরাচালানি- দারো গা চায়।

—- হুমায়ুন আজাদ।

শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।

—- এ পি জে আবুল কালাম

জ্ঞানের শিক্ষকের কাজ হচ্ছে কোনো ব্যক্তিকে প্রশ্ন করে তার কাছ থেকে উত্তর জেনে দেখানো যে জ্ঞানটা তার মধহ্যেই ছিল।

—- সক্রেটিস

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়।

—- বিল গেটস

শিক্ষক দিবস নিয়ে বাণী

এক হাজার দিনের পরিশ্রমই অধ্যায়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো। হ্যাঁ একজন শিক্ষক আমাদেরকে অনেক গল্প অনেক অঙ্গভঙ্গিমার মধ্যে দিয়ে সৃজনশীল শিক্ষা প্রদান করে আমাদেরকে অধ্যায়ন করায়। শিক্ষকরা সবসময়ই আমাদের ভালো চেয়েছে। শিক্ষকতা এমনই একটি পেশা যা অন্য সমস্ত পেশার সৃষ্টি কর্তা। শিক্ষক নিয়ে বিভিন্ন ধরনের বাণী রচনা করা হয়েছে। আমি সেই বিভিন্ন ধরনের বাণী শেয়ার করা হলো।

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।

– বিল গেটস

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।

– ডোরোথিয়া ডিক্স

এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো।

– জাপানি প্রবাদ

যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান।

আরিস্টটল

শিক্ষকতা হলো এমন একটি পেশা যা অন্যান্য সমস্ত পেশার সৃষ্টি করে।

আপনার নিকৃষ্টতম শত্রু আপনার সেরা শিক্ষক।

বুদ্ধা

শিক্ষক দিবসে শুভেচ্ছা এসএমএস

যার আলোয় আলোকিত হই তিনি হলেন শিক্ষক তিনি আলো তিনি সূর্য তিনি জ্ঞানের সমুদ্র। আজকে এই পোস্টটিতে শিক্ষক দিবসে শিক্ষককে শুভেচ্ছা জানানোর জন্য আমরা বিভিন্ন ধরনের এসএমএস শেয়ার করেছি। আপনারা এই অনুচ্ছেদ থেকে খুব সহজেই সুন্দর সুন্দর এসএমএস সংগ্রহ করতে পারবেন। নিচে এসব এসএমএস দেয়া হলো।

  • শিক্ষকদের স্মরণ করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়ে থাকে।
  • বিশ্ব শিক্ষক দিবস পালিত হয় ৭ সেপ্টেম্বর। কিন্তু এক একটি দেশ তাদের জাতীয় শিক্ষক দিবস বিভিন্ন দিনের পালন করে থাকে।
  • শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন মনীষীদের যে অবদান সেটা মনে রাখতেই বিভিন্ন দেশ বিভিন্ন দিন শিক্ষক দিবস পালিত হয়।
  • ভারতে ৫ সেপ্টেম্বর পালিত হয় শিক্ষক দিবস, অন্যদিকে চিনে এই দিনটি ১১ সেপ্টেম্বর পালিত হয়।
  • ১৯৬২ সালে ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণন ভারতের রাষ্ট্রপতি হন, যিনি একজন বিশিষ্ট শিক্ষাবিদ, এবং শিক্ষক ছিলেন।
  • যখন তিনি রাষ্ট্রপতি হন তখন তাঁর কিছু শিক্ষক তাঁকে অনুরোধ করেন তাঁর জন্মদিনের দিনই তাঁরা পালন করতে চান।
  • তখন সর্বপল্লী রাধাকৃষ্ণন বলেন যে তাঁর জন্মদিনের বদলে, শিক্ষক দিবস পালন করা হোক ওই দিন।
  • সেই থেকে ভারতে এই দিনটি শিক্ষক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
  • তিনি মনে করেন শিক্ষকরাই দেশ নির্মাণের মূল হোতা।
  • সমস্ত শিক্ষকদের হিন্দুস্তান টাইমসের পক্ষ থেকে জানানো হচ্ছে শিক্ষক দিবসের শুভেচ্ছা।
  • হ্যাপি টিচার্স ডে!
  • আপনাকে জানাই শিক্ষক দিবসের অনেক শুভেচ্ছা।
  • আপনি এই পৃথিবীর সব থেকে ভালো শিক্ষক, যিনি আমার চরিত্র গঠন করতে সাহায্য করেছেন।
  • আপনি আমায় আমার জীবনের প্রতিটা পদক্ষেপে উৎসাহিত করেছেন, শিখিয়েছেন এবং আমার কেরিয়ার গঠন করতে সাহায্য করেছেন। হ্যাপি টিচার্স ডে!
  • আপনি একমাত্র ব্যক্তি যিনি আমায় সঠিক পথে চালনা করেছেন, অনেক ধন্যবাদ স্যার/ম্যাম।
  • আপনার দেখানো পথে চলেই আজ আমি সফল। ধন্যবাদ স্যার/ম্যাম।
  • আপনিই আমার জীবনের অনুপ্রেরণা, শিক্ষক দিবসের শুভেচ্ছা নেবেন।
  • আপনি একজন আদর্শ শিক্ষক, শিক্ষক দিবসের শুভেচ্ছা।
  • অতীত, বর্তমান, ভবিষৎ আপনার জন্যই। শিক্ষক দিবসের শুভেচ্ছা নেবেন।

শিক্ষক দিবসে কবিতা

শিক্ষককে নিয়ে কবিতা গান গল্প কত কিছুই নিয়ে রচনা হয়েছে। শিক্ষকরা সৃজনশীল। শিক্ষকতা পেশাটা একটি মহৎ ও সবচেয়ে ভালো লাগার পেশা। শিক্ষকরা মানুষ তৈরি করার কারিগর। তারা একজন সুনাগরিক রুচিশীল ও আদর্শ মানুষ তৈরি করে। তারা একটি জাতির কর্ণধার। তাই শিক্ষককে নিয়ে বিভিন্ন ধরনের কবিতা রচনা করা হয়েছে। নিচে বিভিন্ন ধরনের কবিতা শেয়ার করা হলো।

শিক্ষক দিবসে কবিতা
শিক্ষক দিবসে কবিতা
শিক্ষক মোদের প্রাণের গুরু
শিক্ষক মোদের প্রাণের গুরু
আর্দশের-ই প্রতীক
তার দেখানো পথে হাঁটে
ছাত্র-ছাত্রী পথিক।
শিক্ষক জ্বালান মনে প্রদীপ
প্রতিভা বিকাশে
শিক্ষক ছড়ান জ্ঞানের আলো
অশিক্ষার আকাশে।
শিক্ষক হলেন আলোর পথের
সত্য নির্ভীক যাত্রী
অনুসরণে পথ চলে
সকল ছাত্র-ছাত্রী।
মায়ের কাছে শিশুর শিক্ষা
জন্ম থেকেই শুরু
মায়ের পরে শিক্ষক হলেন
জ্ঞানের অন্য গুরু।
একটা জাতির জন্য মঙ্গল
আদর্শবান শিক্ষক
একজন শিক্ষক হনযে জাতির
প্রতিভার-ই রক্ষক।
যেসব শিক্ষক আদর্শতায়
শিক্ষা দিতে রত
তাদের দেখলে হয়যে আমার
শ্রদ্ধায় মাতা নত।
শিক্ষক সকল ন্যস্ত থাকেন
জ্ঞান ছড়ানোর চাষে
সম্মান করলে শিক্ষকদেরকে
সাফল্যতা আসে।
শিক্ষক হলেন শ্রদ্ধার পাত্র
শিক্ষার অতি সুজন
শিক্ষকরাই করেন একেকজন
উকিল ডাক্তার সৃজন।
 
 অপরাজেয় বীর
শিক্ষক আমি আলোর পথের নির্ভীক অভিযাত্রী,
আমার অনুসরণ করে, সকল ছাত্র-ছাত্রী।
পরিবারে শিশুর শিক্ষা জন্ম হতে শুরু,
শিক্ষক হলেন জ্ঞানের আলো বিতরনের গুরু।
জাতির জন্য কল্যাণকর আদর্শবান শিক্ষক,
শিক্ষক আমি আদর্শ ও নৈতিকতার রক্ষক।
শিক্ষক আমি আদর্শ আর নৈতিক শিক্ষায় রত,
শ্রদ্ধা জানাই বিশ্ববাসীর শিক্ষক আছেন যত।
শিক্ষক আমি ব্যাস্ত থাকি জ্ঞান বিজ্ঞান চাষে,
শিক্ষকগনকে সম্মান দিলে সাফলতা আসে।
পরিবর্তিত শিক্ষার ক্ষেত্রে বদলে গেছে শিক্ষা,
নতুন জ্ঞান অর্জন কর, এই হোক মোদের দীক্ষা।
শিক্ষক আমি গড়তে চাই সমৃদ্ধশালী জাতি,
মহান পেশা শিক্ষকতা আঁধার পথের বাতি।
রক্ষক যখন ভক্ষক হয়, অমর্যাদার শুরু,
শিক্ষার আলো ছড়াই মোরা, জাতি গড়ার গুরু।
বঞ্চনা ও বৈষম্যে নিমজ্জিত শিক্ষক শতশত,
দেখি তোরা বঞ্চিত করতে পারিস কতো।
অর্থ নেই সম্পদ নেই, নেই বসত ভিটা নীড়,
শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার অপরাজেয় বীর।

শিক্ষককে নিয়ে কিছু কথা

প্রতিটি শিশুর জীবনে তার একজন উত্তম শিক্ষকের পালনীয় ভূমিকার গুরুত্ব অপরিসীম শিশুর জন্য সর্বশ্রেষ্ঠ শিক্ষক হলো  তার মা। মা যেমন শিশুকে তার মাতৃভাষা রপ্ত করায় তেমনি একজন শিক্ষক শিশুদের কমলমতি মনকে উৎসাহিত করে জাগ্রত করে সৃজনশীল করে ভবিষ্যতে চলার জন্য। প্রিয় শিক্ষককে নিয়ে কিছু কথা নিচে শেয়ার করলাম।

বিদ্যালয়ের শিক্ষক হইতেছেন একজন মিস্ত্রী, যিনি গঠন করেন মানবাত্মা – আল্লামা ইকবাল”

“শিক্ষক-মােরা শিক্ষক,
মানুষের মােরা পরমাত্মীয়, ধরণীর মােরা দীক্ষক। – গােলাম মােস্তফা”

“শিক্ষকরা শিশুদের জীবনে যে ভূমিকা পালন করেন তা অতুলনীয়। – জন পোর্টার”

“মা সন্তানের সেরা এবং প্রথম শিক্ষক। – রেভাথি”

“যদি শিক্ষা দিতে চাও তবে কখনই শিক্ষক হতে চেও না। আমি শিক্ষক—এই অহঙ্কারই কাউকে শিখতে দেয় না।—শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র”

একজন শিক্ষকের উপরই বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ। এত বড় দায়িত্বকে তার কোনােমতেই অবহেলা করা উচিত নয়। – এইচ, জি, ওয়েলস”

“পিতা গড়ে শুধু শরীর, মােরা গড়ি তার মন,
পিতা বড় কিবা শিক্ষক বড়-বলিবে সে কোন জন? – গােলাম মােস্তফা”

“এ তাে আর মাটি-কাঠ-পাথর নিয়ে কাজ নয়, আসল মানুষ নিয়ে কাজ।—প্রেমেন্দ্র মিত্র”

“ছাত্রদের সামনে শিক্ষকের একটা মিথ্যা কথা তাঁর শিক্ষার সমস্ত মূল্য বিসর্জিত। – রুশাে”
“বাচ্চাদের এমন শিক্ষকের প্রয়োজন হয় যাদের নিজের চোখে তারা থাকে এবং যারা তাদের সাথে শ্রদ্ধার সাথে আচরণ করে। – মে-ব্রিট মোসার”

“শিক্ষকের প্রভাব অনন্তকালে গিয়েও শেষ হয় না। – হেনরি এ্যাডামস”

এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো।~ জাপানি প্রবাদ

যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান।~আরিস্টটল

একজন শিক্ষকের সবচেয়ে বড় অর্জন এটি তার শিক্ষার্থীদের তাকে ছাড়িয়ে যেতে সক্ষম করে। – জন জি কেম্যানি”

শিক্ষক জ্ঞানের সমুদ্র তাকে নিয়ে বললে কথা শেষ হবে না। আমার এই ছোট্ট মস্তিষ্কে শিক্ষককে নিয়ে শিক্ষক দিবসে স্ট্যাটাস উক্তি ক্যাপশন শেয়ার করেছি। আমার এই ওয়েবসাইট থেকে আপনারা খুব সহজেই স্ট্যাটাস উক্তি বাণী শেয়ার করতে পারবেন। আমাদের এই ওয়েবসাইটে আপনাদের অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *