শিক্ষা

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সুপ্রিয় পাঠক বৃন্দ, আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন। আপনাদের সামনে আরও একটি নতুন অনুচ্ছেদ নিয়ে হাজির হয়ে গেলাম। আমার আজকের অনুচ্ছেদের আলোচ্য বিষয় শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪।

আপনারা যারা শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কিত তথ্য জানতে চেয়ে অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাদেরকে আমার অনুচ্ছেদে স্বাগত জানাই। সম্পূর্ণ অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পাঠ করলে আশা করি আপনাদের কাঙ্খিত ভর্তি সংক্রান্ত তথ্যাবলী পেয়ে যাবেন। তাহলে সম্পন্ন অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পাঠ করুন।

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় পরিচিতি

যদি বিদ্যালয় শিশুদের জ্ঞানের আকাঙ্ক্ষা এবং কিভাবে এটি অর্জন এবং ব্যবহার করতে হয় তার কিছু ধারণা দিয়ে পাঠায়, তবে এটি তার কাজটি সম্পন্ন করবে। একটি থেকে ধারণা পাওয়া যায় এটি বিদ্যালয় এর গুরুত্ব এবং শিক্ষার্থীর কাছে ঠিক কতটুকু। কেননা একজন শিক্ষার্থীর কাছে একটি বিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম।

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় একটি উন্নতমানের শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মেধা বিকাশকেই গুরুত্ব সহকারে দেখা হয়। শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় টি ঢাকার অন্তর্গত তেজগাঁও এর শেরেবাংলা নগর এ বেগম রোকেয়ার সরণিতে অবস্থিত। বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকেই বিদ্যালয়টি শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের আলো বিলিয়ে দিয়ে আসছে। সেই সাথে উন্নত জাতি গঠনে শিক্ষিত নাগরিক তৈরির লক্ষে কাজ করে যাচ্ছে।

Related Articles

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে শুধুমাত্র ছেলেদেরকে পাঠদান করানো হয়। এ বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়ে থাকে। তবে ভর্তি হওয়ার ক্ষেত্রে শুধুমাত্র প্রথম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত উন্মুক্ত রয়েছে। ষষ্ঠ শ্রেণির পর এই প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার কোন সুযোগ থাকে না। শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের একাডেমিক চত্বর বেশ পরিপাটি।

এখানে রয়েছে সুরম্য ভবন, রয়েছে প্রাচীর বেষ্টিত বিশালাকার খেলার মাঠ। এই প্রতিষ্ঠানে একাডেমিক পড়াশোনার পাশাপাশি সহপাঠ্যক্রমিক বিভিন্ন বিষয় চর্চা করা হয়ে থাকে। এদের মধ্যে স্কাউট, বিএনসিসি, খেলাধুলা, ডিবেটিং ক্লাব, কম্পিউটার ক্লাব ইত্যাদি অন্যতম। শিক্ষার্থীদের মাঝে আধুনিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এ বিদ্যালয়।

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

ঢাকার সেরা সরকারি উচ্চ বিদ্যালয় গুলোর মধ্যে শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় এর নাম বেশ সুপরিচিত। এই প্রতিষ্ঠানের বার্ষিক ফলাফল বেশ সন্তোষজন। সন্তোষজনক ফলাফলের জন্য এই বিদ্যালয়ে অনেকেই পড়াশোনা করার ইচ্ছাপোষণ করে থাকেন। এই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে প্রথম শ্রেণী পর্যন্ত পাঠদান করানো হয়। তবে শুধুমাত্র প্রথম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

এ লক্ষ্যে ফিরে বাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। আপনারা যারা বিদ্যালয়ে ভর্তি হবেন বলে মনস্থির করেছেন তাদেরকে নির্ভুলভাবে অনলাইনে ভর্তি ফরম পূরণ সাপেক্ষে আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফল অর্জন করতে পারলে তবেই ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। অনলাইনে আবেদন ফরম পূরণের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা আমার আজকের এই অনুচ্ছেদে তুলে ধরলাম।

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণের নিয়ম

আসছে নতুন বছর। নতুন বছরের নতুন উদ্যমে নতুন শিক্ষার্থী ভর্তি করানোর জন্য অনলাইনে শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি ফরম পূরণ শুরু হয়েছে। আবেদন ফরম পূরণ করার জন্য যা যা লাগবে-

  • পাসপোর্ট সাইজের এক কপি ছবি
  • বাবা অথবা মায়ের জাতীয় পরিচয় পত্রের কপি
  • মোবাইল নম্বর এবং প্রার্থীর জন্ম নিবন্ধন কপি।

আবেদন শুরুর তারিখঃ 25 /11/23

ওয়েবসাইটঃ gsa.teletalk.com.bd

আবেদন শেষ তারিখঃ 08/12/2024

আবেদনের জন্য টাকা লাগবেঃ  ১১০ টাকা

ফলাফলঃ 15/12/2024

অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময় মনে রাখতে হবে প্রয়োজনীয় ও নির্ভুল তথ্য যাতে নিশ্চিত হয়। সরবরাহকিত তথ্য কোনরূপ ত্রুটিপূর্ণ হলে পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। এজন্য প্রয়োজনে কাগজপত্র সাথে এনে নির্ভুল ভাবে অনলাইনে আবেদন ফরমটি পূরণ করতে হবে। শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি ফরমের নিয়ম নিচে তুলে ধরা হলো।

  • অনলাইনে আবেদন শুরু: ২৫ শে নভেম্বর ২০২৪
  • আবেদনের শেষ তারিখ: ০৮ ডিসেম্বর ২০২৪
  • ভর্তি লটারি ফলাফল: ১৯ ডিসেম্বর ২০২৪
ভর্তি ফরম পূরণের নিয়ম
  • আবেদনপত্র পূরণের পদ্ধতি অনুসরণ করুন:
  • প্রথমত অনলাইনে এপ্লাই সিস্টেম  লিংকে এ যাবেন এবং নতুন অ্যাপ্লিকেশন এ ক্লিক করুন. তারপর আপনি আপনার আবেদন সঠিকভাবে পূরণ করুন.
  • আবেদনের জন্য একটি রঙিন ছবি লাগবে। ছবির সাইজ 150×175 পিক্সেল এবং সর্বোচ্চ 50 KB হওয়া উচিত।
  • আবেদনটি সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করুন. তবে আবেদনটি পূরণের পর পুনরায় চেক করুন.
  • আবেদনটি সফলভাবে সাবমিট হলে এডমিট কার্ড প্রিন্ট করে সংরক্ষণ করুন

ভর্তির বয়স ও যোগ্যতা

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতা অর্জন করতে হয়। প্রথম শ্রেণীতে ভর্তির জন্য কমপক্ষে পাঁচ বছর, দ্বিতীয় শ্রেণীতে ভর্তির জন্য ৬ বছর, তৃতীয় শ্রেণীতে ভর্তির জন্য ৭ বছর, চতুর্থ শ্রেণীতে ভর্তির জন্য আট বছর, পঞ্চম শ্রেণীতে ভর্তির জন্য নয় বছর এবং ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য ১০ বছর বয়স পূর্ণ হতে হয়।

এছাড়াও এ বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য পূর্ববর্তী শ্রেণীতে ভালো ফলাফল থাকা আবশ্যক। কেননা শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় যাচাই-বাছাই করেই শিক্ষার্থী ভর্তি করানো হয়। প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীগণ ভর্তি পরীক্ষায় ভালো স্কোর অর্জন করতে পারলে তবেই চূড়ান্তভাবে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি ফলাফল ২০২৪

আপনারা যারা শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এ অংশগ্রহণ করেছেন এবং ফলাফলের জন্য অপেক্ষা করছেন তাদের জন্য আমার আজকের এই অনুচ্ছেদ। এ অনুচ্ছেদ থেকে আপনারা সহজ পদ্ধতিতে ভর্তি ফলাফল ২০২৪ জানতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীগণ তাদের এডমিট কার্ড এর রোল নম্বর দিয়ে ভর্তি ফলাফল ২০২৪ বের করা যাবে। এজন্য আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে। লিঙ্কে প্রবেশ করার পর প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই মেধা তালিকা দেখানো হবে।

পরিশেষ: আপনি কার সাথে বিদ্যালয় পড়েন তা গুরুত্বপূর্ণ নয় কিন্তু আপনি যে বিদ্যালয়ে পড়েন তা কে নিয়ন্ত্রণ করে এটা গুরুত্বপূর্ণ। এই উক্তির মাধ্যমে আমরা বুঝতে পারি বিদ্যালয় কর্তৃপক্ষের গুরুত্ব একজন শিক্ষার্থীর কাছে ঠিক কতটুকু। শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয় এ রকমই একটি শিক্ষা প্রতিষ্ঠান যেখানে যোগ্য শিক্ষকের মাধ্যমে পাঠদান করানো হয়ে থাকে।

আপনারা যারা এ বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন ফরম পূরণের নিয়ম জানতে চাচ্ছেন তাদের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা আমরা আজকের এই অনুচ্ছেদে তুলে ধরলাম। আশা করি আপনাদের সমস্যার কাঙ্খিত সমাধান পেয়ে গেছেন। লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের জানানোর সুযোগ করে দিবেন। আরো বিভিন্ন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *