শিক্ষা

সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সুপ্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার শুভেচ্ছা। আশা করি সকলে ভালো আছেন। আপনাদের সামনে নতুন আরেকটি অনুচ্ছেদ নিয়ে হাজির হয়ে গেলাম। আপনারা অনেকেই সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কিত তথ্য জানতে চেয়ে অনলাইনে অনুসন্ধান করে থাকেন। আমার আজকের অনুচ্ছেদ সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য দিয়ে সাজিয়েছি। পুরো লেখাটি মনোযোগ সহকারে পাঠ করলে আশা করা যায় সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কিত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। তাহলে শুরু করা যাক।

সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ পরিচিতি

বাংলাদেশের রাজধানী ঢাকার অন্তর্গত ব্যস্ততম এলাকা মোহাম্মদপুরে অবস্থিত খিলজী রোডের অন্যতম সরকারি বিদ্যালয় হল সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ। ঢাকা মহানগর এর অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সরকারি জামিলা আইনুল আনন্দ স্কুল ও কলেজ একটি। এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয় ১৯৮০ সালে। প্রতিষ্ঠানটি প্রাইমারি থেকে উচ্চমাধ্যমিক লেভেল পর্যন্ত পাঠদান করে থাকে। এ প্রতিষ্ঠানে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়ে থাকে। এ বিদ্যালয়ে ছেলে বা মেয়ে উভয় শিক্ষার্থী ভর্তি হতে পারে। বিদ্যালয়ের সাফল্যের ঝুড়ি কানায় কানায় পরিপূর্ণ। বিদ্যালয়টি ঢাকা মহানগরে অবস্থিত হলেও এর অবকাঠামগত পরিবেশ শ্যামল সবুজ ঘেরা।

বিদ্যালয়ের মনোরম প্রাকৃতিক পরিবেশ অশান্ত মন শান্ত করার জন্য যথেষ্ট। এ বিদ্যালয় পড়াশোনা করেছেন বেশ কিছু গুণী ব্যক্তি। প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি ডিজিটাল বাংলাদেশ করার লক্ষ্যে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে। বিদ্যালয়ে রয়েছে একটি সুবিশাল খেলার মাঠ। এছাড়া এ বিদ্যালয়ে রয়েছে একটি বৃহৎ আকার লাইব্রেরী যা বহু সংখ্যক বইয়ের এক সংগ্রহশালা। এখানে রয়েছে বিএনসিসি স্কাউট, রয়েছে সাইন্স ক্লাব। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের কে কারিগরি দক্ষতা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই বিদ্যালয়। বিদ্যালয়ের অত্যাধুনিক কম্পিউটার ল্যাব শিক্ষার্থীদের কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার আপ্রাণ প্রয়াস চালাচ্ছে। আপনি যদি এ বিদ্যালয়ে পড়াশোনা করবেন বলে মানুষ ঠিক করেছেন কিন্তু ভর্তি হওয়ার প্রক্রিয়া সম্পর্কে কোন কিছুই আপনার জ্ঞাত নয় তাহলে আপনাকে আমার এই অনুচ্ছেদে স্বাগতম। আশা করি আমার আজকের এই অনুচ্ছেদ থেকে সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন।

সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সচেতন নাগরিক হিসেবে প্রত্যেক পিতা-মাতাই চান তার সন্তানটি সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের উন্নতিতে অবদান রাখুক। আর এ লক্ষ্যে প্রত্যেক বাবা-মায়েরই আকাঙ্ক্ষা তাদের সন্তানকে একটি উন্নত মানের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করাবেন। অনেকেই খুঁজে পান না এরকম ভালো প্রতিষ্ঠান কোথায় আছে বা কোনটি। আপনি যদি এরকম একজন হয়ে থাকেন তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ নিয়ে আমার আজকের অনুচ্ছেদ। একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজ এর সুপরিচিতি রয়েছে। আপনি চাইলে আপনার সন্তানকে এই বিদ্যালয়ে পড়ালেখা করাতে পারেন। এ বিদ্যালয়ে পড়ালেখা করার জন্য নূন্যতম কিছু যোগ্যতা থাকা আবশ্যক। এ বিদ্যালয়ে পড়াশোনা করতে গেলে পূর্ববর্তী শ্রেণীতে ভালো ফলাফল নিয়েই ভর্তি হতে হয়। এছাড়াও এই বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে মেধা তালিকায় ভালো স্কোর অর্জন করতে হয়। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ শুরু হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরণ সংক্রান্ত প্রয়োজনীয় দিক নির্দেশনা আমার আজকের অনুচ্ছেদে তুলে ধরলাম।

Related Articles

অনলাইনে ভর্তি ফরম পূরণের নিয়ম

সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজে ভর্তি হওয়ার জন্য ভালো ফলাফল প্রয়োজন হয়। সেই সাথে প্রচুর প্রতিযোগিতার কারণে বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। আপনি চাইলে সরাসরি বিদ্যালয়ে গিয়ে ভর্তি ফরম পূরণ করতে পারবেন। তবে অনেকেই আছেন যারা সরাসরি বিদ্যালয়ে গিয়ে ভর্তি ফরম পূরণ করতে আগ্রহী নন। আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন ফরম পূরণ করতে পারবেন। ভর্তি আবেদন ফরম পূরণ করার জন্য আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে অনলাইনের মাধ্যমে খুব সহজেই আবেদন ফরম পূরণ করতে পারবেন।

আবেদন ফরম পূরণের প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে আবেদন ফরম পূরণ করলে তা বিদ্যালয় কর্তৃপক্ষ মনোযোগ সহকারে খুঁটিনাটি তথ্য সমূহ যাচাই-বাছাই করেন। এজন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করার পূর্বে আপনাদের জেনে রাখা আবশ্যক যে প্রদত্ত তথ্যে যেন কোনোরকম ভুলত্রুটি পরিলক্ষিত না হয়। আবেদন ফরমে কোনো ভুল পরিলক্ষিত হলে সেই ফর্মটি বাতিল বলে গণ্য হতে পারে। প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে নিচে প্রদত্ত নিয়মে আবেদন ফরম পূরণ করতে হবে।

আবেদন ফরম পূরণ করার পদ্ধতি: 

  • প্রথমত অনলাইনে এপ্লাই সিস্টেম teletalk এ যাবেন এবং নতুন অ্যাপ্লিকেশন এ ক্লিক করুন. তারপর আপনি আপনার আবেদন সঠিকভাবে পূরণ করুন.
  • আবেদনের জন্য একটি রঙিন ছবি লাগবে। ছবির সাইজ 150×175 পিক্সেল এবং সর্বোচ্চ 50 KB হওয়া উচিত।
  • আবেদনটি সঠিকভাবে পূরণ করার পর সাবমিট করুন. তবে আবেদনটি পূরণের পর পুনরায় চেক করুন.
  • আবেদনটি সফলভাবে সাবমিট হলে এডমিট কার্ড প্রিন্ট করে সংরক্ষণ করুন

আবদনের পর টাকা পাঠানোর জন্য টেলিটক নাম্বার থেকে এসএমএস দিন।

ভর্তির বয়স ও যোগ্যতা

সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজে ভর্তি হতে ইচ্ছুক এরকম অনেকেই আছেন। এই প্রতিষ্ঠানের একাডেমিক সাফল্য যেমনই রয়েছে, তেমনি রয়েছে এর সহপাঠ্যক্রমিক বিভিন্ন কার্যক্রম। সীমিত আসন সংখ্যার কারণে এ বিদ্যালয়ে ভর্তি হতে গেলে পূর্ববর্তী শ্রেণীতে ভালো ফলাফল অর্জন সাপেক্ষে ভর্তি পরীক্ষায় ভালো স্কোর অর্জন করতে হয়। আপনারা চাইলে প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত যেকোনো শ্রেণীতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এজন্য অবশ্যই আপনাকে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ভাল স্কোর অর্জন করতে হবে।

সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজে ভর্তি ফলাফল ২০২৩

আপনারা যারা সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজে ভর্তি পরীক্ষা ২০২৩ এ অংশগ্রহণ করেছেন এবং ফলাফলের জন্য অপেক্ষা করছেন তাদের জন্য আমার আজকের এই অনুচ্ছেদ। এ অনুচ্ছেদ থেকে আপনারা সহজ পদ্ধতিতে ভর্তি ফলাফল ২০২৩ জানতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীগণ তাদের এডমিট কার্ড এর রোল নম্বর দিয়ে ভর্তি ফলাফল ২০২৩ বের করা যাবে। এজন্য আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে। লিঙ্কে প্রবেশ করার পর প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই মেধা তালিকা দেখানো হবে।

ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করার উপায়

আপনি যদি সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজে ভর্তি হবেন বলে মনস্থির করেছেন তাহলে আপনার মনে রাখা আবশ্যক যে আপনাকে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে হবে। ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য পূর্ববর্তী ক্লাসের পাঠ্য বইগুলো থেকে অত্যাধিক গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। সেই সাথে পরীক্ষার্থীকে সাধারণ জ্ঞানে ভালো দক্ষতা অর্জন করতে হবে। এজন্য প্রয়োজন প্রচুর পরিমাণে পড়াশোনা করা। সঠিক নিয়মে পড়াশোনা করে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব।

পরিশেষ: সরকারি জামিলা আইনুল আনন্দ উচ্চ বিদ্যালয় ও কলেজের সুখ্যাতি চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে। এ বিদ্যালয় থেকে অনেক গুণী ব্যক্তি পড়ালেখা করে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়ে গেছেন। আপনি যদি এ বিদ্যালয় পড়ালেখা করতে মনস্থির করে থাকেন তাহলে আপনি আমার আজকের অনুচ্ছেদ থেকে প্রয়োজনীয় দিকনির্দেশনা পেয়ে যাবেন। আমার এই অনুচ্ছেদটি যদি আপনাদের যৎসামান্য উপকারে আসে তবেই আমার সার্থকতা। লেখাটি ভালো লাগলেই শেয়ার করে অন্যদের জানানোর সুযোগ করে দিবেন। চাইলে আমাদের অন্যান্য লেখাগুলো পড়ে দেখতে পারেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *