টিপস

স্মার্ট কার্ড কিভাবে পাবার উপায়

বাংলাদেশ নির্বাচন কমিশনের সবচেয়ে বড় সফল হল সকল নাগরিকের জন্য স্মার্ট কার্ড বিতরণ। জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড বিতরণ শুরু হলেও বাংলাদেশের নির্বাচন কমিশন এখনো পুরোপুরি সম্পন্ন করতে পারেনি। কয়েক ধাপে স্মার্ট কার্ড বিতরণের তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। আজকের এই নিবন্ধে আমরা জানবো কিভাবে স্মার্ট কার্ড পাব? অথবা স্মার্ট কার্ড পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাইলে আমাদের এই অনুচ্ছেটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে। আমরা এই অনুচ্ছেদে স্মার্ট কার্ড বিষয়ক সমস্ত তথ্য আপনাদের মধ্যে শেয়ার করব। তাই আপনার যদি স্মার্ট কার্ড পাওয়ার বিষয় কোনো তথ্য জানার থাকে তাহলে আমার এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করে নিতে পারেন।

স্মার্ট কার্ড কি?

স্মার্ট কার্ড হল জাতীয় পরিচয় পত্র অনলাইন কপি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটালাইজেশনের ফলে বাংলাদেশের সকল নাগরিককে স্মার্ট কার্ডের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নিশ্চিত করতে হবে। সেই লক্ষ্যে বাংলাদেশ সরকার বাংলাদেশের সকল নাগরিককে স্মার্ট কার্ড দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। একটি স্মার্ট কার্ডে বাংলাদেশের সকল নাগরিকের ১০ আঙ্গুলের ছাপ এবং চোখ স্ক্যান করে তথ্য দেওয়া থাকবে। যেটি একটি কার্ডের মাধ্যমে আপনার কে সরবরাহ করবে। স্মার্ট কার্ডের মাধ্যমে একজন নাগরিক আরো বেশি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবে।

স্মার্ট কার্ড হল কম্পিউটার ও অন্যান্য যন্ত্রাংশে (যেমন মোবাইল ফোন) নিরাপত্তা সংক্রান্ত কাজে ব্যবহৃত কার্ড আকৃতির জিনিস, যার মধ্যে সমন্বিত বর্তনী বা Integrated circuit রয়েছে। স্মার্ট কার্ড মূলত দুই প্রকার – মেমরি কার্ড, যার মধ্যে নিরাপত্তাসূচক বর্তনী যুক্ত মেমরি বা স্মৃতিভাণ্ডার থাকে, এবং মাইক্রোপ্রসেসর কার্ড, যার মধ্যে মেমরি ছাড়াও মাইক্রোপ্রসেসর থাকে।

স্মার্ট কার্ড কিভাবে পাবেন?

বাংলাদেশ সরকার প্রতিবছর ভোটার হালনাগাদ করে থাকে। সেই লক্ষ্যে প্রতি বছর বাংলাদেশের সকল জায়গায় ভোটার নিবন্ধন করা হয়ে থাকে। ভোটার নিবন্ধন করার পর আপনি যদি ১০ আঙ্গুলের ছাপ এবং চোখ স্ক্যান করে যাবতীয় তথ্য প্রদান করে থাকেন তাহলে আপনি স্মার্ট কার্ড পাওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত। আপনার ছবি তোলা সম্পূর্ণ হয়ে গেলে একটি নির্দিষ্ট তারিখে আপনার এলাকার স্মার্ট কার্ড বিতরণ করা হবে। কোন কারনে আপনি যদি স্মার্ট কার্ড আগে সংগ্রহ করতে চান তাহলে স্মার্ট কার্ড কিভাবে পাচ্ছেন সেই বিষয় আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে। বিভিন্ন উপায়ে স্মার্ট কার্ড আগে সংগ্রহ করতে পারবেন কিন্তু তার পূর্বে আপনাকে জানতে হবে আপনার স্মার্ট কার্ডটি এখনো তৈরি হয়েছে কিনা। স্মার্ট কার্ডটি যদি তৈরি হয়ে থাকে তাহলে আপনি কিভাবে সংগ্রহ করবেন সেই বিষয়ে আমরা আলোচনা করব।

Related Articles

স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করুন

আপনার স্মার্ট কার্ড টি প্রস্তুত হয়েছে কিনা সে বিষয়ে স্টেটাস চেক করে নিতে পারেন। অনলাইন হতে স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করে নেওয়া যায়। আমরা এই অনুচ্ছেদে স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করে নেওয়ার বিষয়ে আপনাদের অবগত করব। আপনার স্মার্ট কার্ড টি সম্পূর্ণ হলে আপনি স্মার্ট কার্ড টি আপনার নিকটস্থ নির্বাচন কমিশন সংগ্রহ করে নিতে পারবেন। স্মার্ট কার্ডের তথ্য অনলাইন এবং অফলাইন দুইভাবে জানা যায়। আমরা এই অনুচ্ছেদে স্মার্ট কার্ডের তথ্য জানার জন্য দুইটি উপায় সম্পর্কে আপনাদের অবগত করব।

এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক

আপনার স্মার্ট কার্ড টি তৈরি হয়েছে কিনা সেটি এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। মোবাইলের এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড এর তথ্য জানার জন্য প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশন গিয়ে SC লিখে একটি Space দিন তারপর NID লিখুন এবং আবার space দিন এবং আপনার ভোটার আইডি কার্ডের ১৭ ডিজিটের লিখে তারপর মেসেজ পাঠিয়ে দেন ১০৫ নাম্বরে। এবং আপনি যেকোনো সিম অপরেটর থেকে অবশ্যই এসএমএস পাঠাতে পারবেন। ex- SC 19988589667000099 Send 105

ফিরতে এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা সে বিষয়ে আপনাকে জানিয়ে দেয়া হবে। স্মার্ট কার্ড ের তৈরি হলে আপনাকে জানিয়ে দেবে।

“Your card distribution date is not scheduled yet, please try later” এ রকমের মেসেজ আসলে আপনাকে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ড এবং বিতরনের তারিখ এখনো নির্ধারিত হয় নি।

স্মার্ট কার্ডের স্ট্যাটাস অনলাইনে চেক করুন

আপনি অনলাইন হতে স্মার্টকার্ডের স্ট্যাটাস চেক করে নিতে পারেন। সেজন্য আপনাকে নিচের ওয়েবসাইটে গিয়ে তথ্যগুলো পূরণ করতে হবে। আমাদের সরবরাহকৃত লিংক থেকে আপনাকে সেই ওয়েব পেজে যেতে হবে। সেখানে গিয়ে আপনার….

  • এনআইডি নাম্বারটি প্রবেশ করাতে হবে।
  • তারপর জন্ম তারিখ লিখতে হবে।
  • এবার ক্যাপচা কোডটি পূরণ করতে হবে।
  • এবার সাবমিট করলে আপনার স্মার্ট কার্ডের তথ্য পেয়ে যাবেন।

সম্মানিত পাঠক, স্মার্ট কার্ড ডাউনলোড সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করলাম। পরবর্তীতে স্মার্ট কার্ড সংক্রান্ত বিস্তারিত আলোচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *